«

»

কিভাবে ক্রেডিট কার্ড কাজ করে?

ব্যাংক থেকে ক্রেডিট কার্ড নেওয়া বা গ্রামীন ব্যাংক থেকে মাইক্রো ক্রেডিট অথবা ব্যাংক লোন নেয়া অনেকটাই কাছাকাছি। ক্রেডিট কার্ড কাছাকাছি হলেও সামান্য ব্যাতিক্রম। এর জন্য অনেক সময় ব্যাংক প্রতিবছর একটা ফী নেয়, কোন কোন ব্যাংক আবার সেই ফী বিভিন্ন পদ্ধতিতে ছাড় দেয়। মোটকথা যদি ব্যাংকের নীয়ম মেনে ক্রেডিট  কার্ড ব্যবহার করা যায় তবে সম্পূর্ন সুদ বিহীন কিংবা বাৎসরিক ফিস ছাড়াই একে রাখা যায়।অনেকের খরচের প্রবনতা বেশি, তাদের জন্য ক্রেডিট কার্ড বিপদজনকও। কিভাবে ক্রেডিট কার্ড কাজ করে সে বিষয়ে কিছু আলোচনা করা হচ্ছে।

ক্রেডিট কার্ড কী কী কাজে লাগে তা জানা দরকার। যদি এসব কাজ আপনার বেলায় না লাগে তবে ক্রেডিট কার্ডের ঝামেলায় না যাওয়াই ভাল। ক্রেডিট কার্ড আপনি যা যা করতে পারবেন তা হলো –

১। হাতে টাকা না থাকলেও কেনাকাটা করতে পারবেন।

২। দামী কোন পন্য কিনে তা ধীরে ধীরে মাসে মাসে পরিশোধ করতে পারবেন।

৩। নগদ টাকা নিয়ে ঘুরে বেড়ানো থেকে অভ্যাহতি পেতে পারেন। ভবিষ্যতে দৃশ্যত টাকা হয়ত আর থাকবেই না এমন কথাও শোনা যাচ্ছে আজকাল। ইলেক্ট্রনিক মানি ব্যাপারটি এখনি অনেক দেশে চালু হয়েছে। এক্ষেত্রে বাংলাদেশেও আপনি চাইলে ব্যাংক থেকে কার্ডের টাকা পরিশোধ করতে পারেন, আবার কারো কাছ থেকে টাকা নিতে চাইলে ব্যাংকের মাধ্যমেই নিতে পারেন। এভাবে আপনি দৃশ্যত টাকা না স্পর্শ করেও অর্থনৈতিক কাজ পরিচালনা করতে পারেন।

৪। স্বল্পকালীন লোন সুবিধা নিতে পারেন। এ পদ্ধতিতে আপনি চেকের মাধ্যমে কিছু পরিমান টাকা ক্রেডিট কার্ড থেকে তুলে তা যে কোন কাজে লাগাতে পারেন। পরে নির্দিষ্ট সময়ে সে টাকা পরিশোধ করে দিতে পারেন।

৫। অনলাইন কেনাকাটা কিংবা বিদেশের বিভিন্ন কাজে ক্রেডিট কার্ড ব্যবহার করতে পারেন। অনেক জরুরী ফী বা নিবন্ধনে বিদেশে টাকা প্রদানের জন্য ক্রেডিট কার্ড এক্সেপ্ট করে থাকে।

আরো বিস্তারিত ভাবে জানার জন্য এখানে ক্লিক করুন


মন্তব্য দিনঃ

comments

About the author

www.pureitmentor.com

Permanent link to this article: http://techtweets.com.bd/tips-tricks/sonalisamay/81736

মন্তব্য করুন