«

»

অন পেজ অপটিমাইজেশন কি এবং কিভাবে করতে হয় step by step

অনপেজ অপ্টিমাইজিং কি

অনেকেই ব্লগ শুরু করেছেন এবং তাদের সাইট রান করেছেন কিন্তু জানেন না SEO কি এবং কিভাবে তা প্রয়োগ করতে হয়।

SEO সাধারন অর্থ সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান যেখানে ওয়েবপেজ তৈরী করা যায় এবং বিভিন্ন টেকনিক প্রয়োগের মাধ্যমে সার্চ ইঞ্জিন রেজাল্ট পেজে(SERP) হাই রাঙ্কিং এ আনা হয় যার দারা সার্চ ইঞ্জিন যেমন গুগল, বিং, ইয়াহু ইত্যাদি রেজাল্ট পেজে ভিজিটররা সার্চ রাংকিং এ দেখতে পায়।

SEO দুইভাবে ভাগ করা যায় যেমনঃ অনপেজ এবং অফ পেজ SEO

অনপেজ SEO সাধারনত ওয়েবসাইটে মধ্যকার গঠনকে নির্দেশ করে যার দ্বারা হাই রাইংকিং এ ওয়েবসাইট সার্চ ইঞ্জিনে প্রদর্শন করে যেমনঃ Page Title,Meta Tag, Description, URL ইত্যাদি

অফ পেজ SEO সাধারণত ওয়েব সাইটের মার্কেটিং কে বুঝায় যার দ্বারা ওয়েবসাইট সার্চ ইঞ্জিনে রাংকিং এ আসে যেমনঃ Networking, Article Submission, Form Posting, Link Building, Blog Marketing, Social Media ইত্যাদি

 

এই রিলেটেড কিছু আর্টিকেল

  1. সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কি?
  2. কেন আমরা এসইও করব?
  3. সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কিভাবে কাজ করে?
  4. এসইও’র পূর্ণাঙ্গ টিউটোরিয়াল সম্পূর্ণ ফ্রি দেখুন
  5. এসইও করে আমরা কিভাবে ইনকাম করতে পারব!

 

আমরা আজ অন পেজ SEO নিয়ে আলোচনা করব কিভাবে ওয়েবসাইট সার্চ ইঞ্জিনে হাই রাঙ্কে আসে……।।

On Page Optimization

  1. Page Title

টাইটেল গুরুত্বপুর্ন ভুমিকা পালন SEO Ranking আসার জন্য। প্রত্যেক পেজ এবং পোস্ট ইউনিক হওয়া বাঞ্জনীয় যা পরিপুর্ন থাকা উচিত মেইনKeyword দ্বারা।

যেমন যদি কোন ব্লগ রান্না সংক্রান্ত হয় তাহলে গুরুত্বপুর্ন হচ্ছে রান্না সংক্রান্ত Keyword নির্বাচন যেমনঃ রান্না করার সহজ পদ্ধতি, মসলা ব্যবহারে রান্না করার কৌশল, বিভিন্ন রান্নার রেসিপি ইত্যাদি যা ভিজিটররা রান্না সংক্রান্ত জিজ্ঞাসার জবাব চাইলে ওয়েবসাইটকে সার্চ ইঞ্জিন রাংকিং এ উপরে প্রদর্শন করাবে।

  1. Meta Description

অনেক লোক মেটা ডেস্ক্রিপশান দিতে ভুলে যায় বা ভুল করে। মেটা ডেস্ক্রিপশান Keyword এর অন্তনিহিত বর্ননা করে যেমনঃ রান্নার উপকরনের বর্ননা, মসলার বর্ননা, রান্নার কৌশলের ছোট অথচ সুন্দর যা ভিজিটরদের আকর্ষন করবে। মনে রাখতে হবে Keyword বা Title এর বর্ননা অবশ্যই প্রাসঙ্গিক হতে হবে বা বিষয়ভিত্তিক হতে হবে।

  1. Meta Tags

প্রত্যেক পেজে Keyword অন্তর্ভুক্ত করতে হবে Meta Tag আকারে।  এইগুলি প্রাসঙ্গিক Keyword দ্বারা পরিপুর্ন লেখা হতে হবে যা পুর্বে থেকে রিসার্চ করে বের করতে হবে বিভিন্ন Keyword Research Tools দিয়ে।

বিভিন্ন প্লাগ ইন যেমনঃ “All In One SEO” ওইয়ার্ডপ্রেস ব্লগের জন্য খুবই ইউজার সহায়ক প্লাগ ইন যা লেখা পাব্লিশিং করার পুর্বে লেখার নিচে প্রদর্শন করে যা লেখাকে সহজ করে দেয়।

  1. URL Structure

সার্চ ইঞ্জিন সহায়ক URL নির্বাচন করা ওয়েব ক্রলিং এর জন্য খুবই জরুরী। সংক্ষিপ্ত URL খুবই গুরত্বপুর্ন বিষয় সার্চ ইঞ্জন রেজাল্টের জন্য কিন্তু আরও কিছু ফ্যাক্টর এর সাথে জড়িত। URL যদি তার্গেটেট Keyword দ্বারা তৈরি হয় তাহলে ভাল কাজ দেয়। লোকেশানও ফ্যাক্টর। যেমনঃSate.com/রান্না উপকরন ভাল রাঙ্কিং দেবে Site.com/abc/Xyz/subfolder/রান্না উপকর…… ইত্যাদির পরিবর্তে।

অতএব, সাইটঠিকানারযতকাছাকাছি Keyword থাকবে ততভাল রাংকিং দেবে।

  1. Body Tags(H1,H2,H3,H4 Etc)

যখন কোন পোষ্ট লেখা হয় তা লোকের পড়ার সুবিধার্থে ছোট প্যারাগ্রাফ করে লেখা হয় যাতে দৃষ্টি নন্দন হয়। প্রত্যেক অংশে হেডিং ব্যবহার করা হয়H1>H2>H3>H4 Tags হিসাবে।

সাধারনত H1 Tag মেইন পেজ টাইটেলের জন্য বরাদ্ধ এবং পরবর্তিতে হেডিং H2>H3 ইত্যাদি ব্যবহার করা হয় যার দ্বারা সার্চ ইঞ্জিন বিষায়াবলির গুরুত্ব নির্ধারন করে। তাই Keyword সমৃদ্ধ হেডিং বেশী মর্যাদা পায় সাধারনের থেকে। সুতারাং বিষয়টি বিবেচনার নিয়ে লেখা উচিত।

  1.  Keyword Density

সমগ্র লেখায়  Keyword এর অন্তর্ভুক্তি সার্চ ইঞ্জিনকে বিবেচনায় নিতে উদ্বুদ্ধ করে লেখাটি কি বিষয়ে ফোকাস করেছে। কিন্তু অতিরিক্ত Keywordবা মাত্রাতিরিক্ত Keyword ব্যবহার করা সার্চ ইঞ্জিন বিরক্তবোধ করে যা রাঙ্কিং করা থেকে বিরত হয় বা পেনাল্টি দেয়। তাই ২-৫% হওয়া বাঞ্জনীয়Keyword Density. পেনাল্টি থেকে বাঁচতে একই শব্দ বার বার ব্যবহার না করে সমার্থক শব্ধ ব্যবহার করতে হবে।

  1.  Image SEO

ছবি ব্যবহার করে বিষয়াবলির গুরুত্ব বাড়িয়ে তোলা বা ভিজিটরদের আকর্ষন বাড়িয়ে তোলা যায় এমনকি এটি লেখার বোরিংনেস থেকে রেহায় দেয়। এমনকি লেখার গুরত্ব বাড়াতে এবং ভিজিটরদের সাইটে আনার জন্য ইমেজ ব্যবহার করা উচিত যা SEO সহায়ক হয়। এই ক্ষেত্রে যা মনে রাখতে হবে তা হল ছবি হতে হবে ইউনিক এবং লেখার সাথে সমঞ্জস্যপুর্ন। ছবির টাইটেল দিতে হবে।

Alt Text +Description খুবই ভাল টেকনিক SEO সহায়ক হওয়ার জন্য।

  1. Internal Linking

লেখার সাথে ওয়েবসাইটের অন্যান্য পেজের সংশ্লিষ্ট পেজের বা নির্দিষ্ট লেখার লিঙ্ক করা যাকে Internal Linking বলা হয়। Internal linkingদ্বারা ভিজিটরদের কৌতুহুলকে বাড়িয়ে তোলা যায় বা সময়ক্ষেপন করানো যায় যা সাইটকে সার্চ ইঞ্জিনের দৃষ্টিতে উপস্থাপন করানো যায়। এখানেও স্বরন রাখতে হবে যে লিঙ্ক যেন পঠিত বিষয়ের সাথে সামঞ্জস্য থাকে না হলে ভিজিটর বিরক্ত হয়ে সাইট থেকে বেরিয়ে যেতে পারে এবং কোনদিন আর ফিরে আসতে নাও পারে।

যেমন যদি লেখা হয় রান্না সংক্রান্ত তাহলে রান্নার বা রেসিপির নানা বিষয়াদির সাথে লিঙ্ক (সাইটের অন্যন্য পেজের সাথে )করা যেতে পারে যা সাইটকেSEO সহায়ক করে তোলে।

এক কথায়ঃ

এই ৮টি  টেকনিক একক ভাবে বা মিশ্রভাবে বুদ্ধিমত্তার সাথে ব্যবহার করে On Page SEO করা যায় যার মাধ্যমে সাইট রাংকিং হবে বিভিন্ন সার্চ ইঞ্জিন দ্বারা।

ক্যারিয়ারহিসাবেSEO

ক্যারিয়ার হিসাবে SEO On Page Optimization একটি চমৎকার প্রফেসান এবং এর ডিমান্ড দিন দিন বাড়তে থাকবে। তথ্য প্রযুক্তি যত উন্নত হবে এর চাহিদা তত বাড়বে। যে কেহ চাইলে ফ্রিলাঞ্চার হিসাবে SEO On Page Optimization এর কাজ করতে পারবে এবং চাহিদাও অনেক।Uwork, Freelancer ইত্যাদি সাইটে অনেক বেশি কাজ পাওয়া যায়। নিজের সাইট নির্মান করে যেমন ইনকাম করা যায় তেমনি বাইয়ারের বা অনলাইনে কাজ করেও অনেক টাকা কামাই করা যায়।

এই রিলেটেড কিছু আর্টিকেল

  1. সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কি?
  2. কেন আমরা এসইও করব?
  3. সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কিভাবে কাজ করে?
  4. এসইও’র পূর্ণাঙ্গ টিউটোরিয়াল সম্পূর্ণ ফ্রি দেখুন
  5. এসইও করে আমরা কিভাবে ইনকাম করতে পারব!

মন্তব্য দিনঃ

comments

About the author

www.pureitmentor.com

Permanent link to this article: http://techtweets.com.bd/tips-tricks/sonalisamay/81683

মন্তব্য করুন