«

»

কিভাবে নিজের সোশ্যাল নেটওয়ার্ক সার্চ ইঞ্জিন গুলো থেকে লুকিয়ে রাখবেন

আপনি হয়ত আপনার ফেসবুক আ্যকাউন্ট এ প্রাইভেসি দিয়ে রেখেছেন যাতে বন্ধুরা ছাড়া আপনাকে কেউ দেখতে না পারে বা আপনার আ্যক্টিভিটি কেঊ দেখতে না পারে। এটা ততটাই সত্য যতটা আপনি জানেন। আপনি এটাই মনে করছেন যে প্রাইভেসি দেয়া তো আছে আপনাকে আর কেঊ দেখতে পারবেনা বা আপনার তথ্য গুলা কেঊ দেখতে পারবেনা। আপনার এই প্রাইভেসি আপনাকে বাচাতে পারবে বর্তমানে দেয়া পোস্ট, ছবি ও তথ্য গুলোকে কিন্তু পূর্বে যা পোস্ট করেছেন তা কিন্তু বিভিন্ন সার্চ ইঞ্জিন যত্ন করে রেখে দিয়েছে উন্মুক্ত ভাবে।

ভয় পেলেন? ভয় পাওয়ার কিছু নেই। গুগল বা ইয়াহু র মত সার্চ ইঞ্জিন গুলো আপনার সোশ্যাল নেটওয়ার্কে পুরাতন ডাটা গুলো তাদের ক্যাশড সার্ভারে রেখে দিয়েছে যা ইচ্ছে করলেই কেউই দেখতে পারে। তবে আপনি এখান থেকেও নিজেকে সরিয়ে ফেলতে পারেন তাই ভয় পাওয়ার কিছু নেই।

গুগল, ইয়াহু এবং অন্যান্য সার্চ ইঞ্জিন থেকে নিজের সোশ্যাল নেটওয়ার্কের তথ্য মুছতে প্রথমে আপনাকে আপনার প্রোফাইল এর লিঙ্ক কপি করতে হবে। উদাহরন হিসেবে https://www.facebook.com/xyz এই ভাবে।

কপি করার পর আপনাকে যেতে হবে গুগলের কন্টেন্ট রিমুভাল পেজ এ। এখানে আপনাকে আপনার জিমেইল আ্যকাউন্ট দিয়ে লগিন করতে হবে।

এখন create new removal request বাটন এ ক্লিক করে আপনার কপি করা প্রোফাইল এর লিঙ্ক টি পেস্ট করে দিন।

এর পরে পেজ লোড হলে আপনি আপনার ক্যাশড ডাটা গুলি মুছে ফেলতে পারবেন। আপনাকে আপনার ক্যাশড ভার্সনের জন্যে গুগল কে কিছু তথ্য দিতে হতে পারে।

ক্যাশড তথ্য দেয়ার পরে আপনি দেখতে পাবেন পেজ টা লোড হচ্ছে আপনার রিকোয়েস্ট পালন করার জন্যে তারিখের সাথে। আপনি এখানে প্রক্রিয়া টি বাতিল ও করতে পারেন যদি আপনি আপনার সিদ্ধান্ত পরিবর্তন করেন।

আপনার তথ্য মুছে ফেলতে কিছুটা সময় লাগবে। তাই যদি আপনি আপনার তথ্য মুছে ফেলতে চান সার্চ ইঞ্জিন থেকে যেটা হয়ত আপনার চাকরির ইন্টারভিউ এর জন্যে গুরুত্বপূর্ন, তাহলে এখন ই তা করে ফেলুন।হয়ত এমন কিছু পূর্বে আপনি আপনার সোশ্যাল নেটওয়ার্কে পস্ট করেছিলেন যা বর্তমানে আপনার জন্যে খারাপ সময় আনতে পারে।

পূর্বে এখানে প্রকাশিত : কিভাবে নিজের সোশ্যাল নেটওয়ার্ক সার্চ ইঞ্জিন গুলো থেকে লুকিয়ে রাখবেন


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

মন্তব্য দিনঃ

comments

About the author

silentman

ঘুরে বেরাতে পছন্দ করি। পছন্দ করি প্রযুক্তি ও পন্যের ব্যাবহার, আরো পছন্দ করি লিখতে http://www.socialnewsbd.com

Permanent link to this article: http://techtweets.com.bd/tips-tricks/silentman/28156

4 comments

Skip to comment form

  1. নাজমুল হক
    নাজমুল হক

    পোস্টটি শেয়ার করার জন্য ধন্যবাদ ।

    1. silentman

      আপনাকেও ধন্যবাদ

  2. Ikram

    জটিল
    ধন্যবাদ ।

    1. silentman

      ধন্যবাদ

মন্তব্য করুন