«

»

Sadik

আপনার কম্পিউটারটি কি সুস্থ আছে!!!

ভাবছেন কম্পিউটার আবার অসুস্থ হয় কিভাবে? সেতো একটা মেশিন। আপনার কম্পিউটারটি যখন কোন কাজ সঠিকভাবে সম্পন্ন করতে পারছেনা সেই অবস্থাটাকে আমি অসুস্থ হবার সাথে তুলনা করছি। আমরা মানুষরা ধুলাবালিতে বসবাস করতে পারিনা কিংবা প্রচণ্ড ধুলাবালিতে আমাদের নানারকম অসুখ হয়।
তেমনি আপনার অতি প্রিয় ডেস্কটপ অথবা ল্যাপটপ কম্পিউটারটিতেও অতিরিক্ত ধুলা জমে সেটি বিকল হয়ে যেতে পারে। আমরা যদি প্রতি এক মাস(কমপক্ষে ৩ মাস) অন্তর অন্তর আমাদের কম্পিউটার টিকে সম্পূর্ণ পার্টসগুলো খুলে পরিস্কার করি তাহলে কম্পিউটারটি কাঙ্খিত সময়ের থেকে অনেক বেশি দিন টিকবে। overheating এবং ধুলো দ্বারা ঘটিত glitches প্রতিরোধ করারা জন্য নিয়মিত কম্পিউটার পরিষ্কার করা বাঞ্ছনীয়।

 

 

 

 

 

 

 

 

 

 

 

ধুলো আপনার Hit sinks এবং cooling system কে বন্ধ করে কম্পিউটারকে অকেজ করে দিতে পারে। আপনার ৩০ মিনিট কম্পিউটারটিকে এসকল সমস্যা থেকে মুক্তি দিতে পারে। আসুন দেখে নেই কিভাবে করবেন এই পরিস্কারের কাজঃ

১.আপনার মাউস,কীবোর্ড এগুলোকে নরম কাপড় দিয়ে মুছে পরিস্কার করুন। পাশাপাশি মাউসের লেসার পয়েন্ট এর জায়গাটি এবং কীবোর্ড এর কীগুলোর ফাকে ফাকে কটন বার দিয়ে পরিস্কার করুন।

২.এরপর মনিটর সাউন্ড সিস্টেম, ইউপিএস,মালটিপ্লাগ, CPU এর বহিরাবরণগুলি কাপড় দিয়ে মুছে পরিস্কার করে ফেলুন।

৩.মনিটর এর স্ক্রীনটি নরম পাতলা কাপড় পানিতে অল্প ভিজিয়ে মুছে ফেলুন।

 

 

 

 

 

 

 

 

৪.সকল প্রকার তার কাপড় দিয়ে মুছুন।
৫.এরপর CPU থেকে সমস্ত সংযোগ বিচ্ছিন্ন করে সেটাকে টেবিল থেকে বের করে খালি জায়গায় রাখুন।
৬.CPU এর পাশের একটি আবরণ খুলুন। কি নিচের চিত্রের মত ধুলো জমেছেতো? চিন্তা করবেন না। যেভাবে বলছি সেভাবে পরিস্কার করুন। আর এরপর থেকে নিয়মিত পরিস্কার করলে এত ধুলো জমার সুযোগই পাবেনা।
৭.আপনি যদি কম্পিউটার এর প্রতিটি পার্টস সম্পর্কে জানেন। যে কোনটা কোথায় লাগাতে হয়। তাহলে প্রত্যেকটি অংশ (প্রসেসর,র‍্যাম,গ্রাফিক্স কার্ড,ল্যান       কার্ড,মাদারবোর্ড,হার্ডডিস্ক,ডিভিডি-রাইটার) একটার পর একটা সাবধানে খুলে কাপড় দিয়ে পরিস্কার করুন।
৮.আপনি যদি খুলতে না পারেন, তবে খোলার দরকার নেই। একটি কাপড় নিয়ে প্রত্যেকটি অংশের (প্রসেসর,র‍্যাম,গ্রাফিক্স কার্ড,ল্যান       কার্ড,মাদারবোর্ড,হার্ডডিস্ক,ডিভিডি-রাইটার) দৃশ্যমান ধূলগুলো পরিস্কার করুন। এরপর দেখবেন বেশ খানিকটা ধুলো অবশিষ্ট আছে। চিন্তা নেই! নাক মুখ ঢেকে জোরে ফু দিন, দেখবেন ধুলো উড়তে শুরু করেছে। এভাবে কয়েকবার করুন। কুলিং
ফ্যানগুলোর ক্ষেত্রেও একি কাজ করুন।
৯.তবে যেসব জায়গায় কাপড় দিয়ে পরিস্কার করতে পারছেন না, সেসব জায়গায় কটন বার ব্যাবহার করে পরিস্কার করুন। বিশেষ করে প্রসেসর এর উপরের অংশটি। হয়ে গেল পরিস্কারের কাজ। এবার সবকিছু পুনঃ সংযোগ দেবার পালা।
১০.তবে CPU এর আবরণ লাগানোর পূর্বে মনিটরের সাথে সংযোগ দিয়ে দেখে নিন।যদি চলে তবে সবকিছু আগের মত লাগিয়ে দিন। আর যদি না চলে তবে প্রত্যেকটি কেবল কানেকশন চেক করুন। র‍্যাম চেক করুন। আশা করি সমাধান পেয়ে যাবেন। এরপর কেসিং লাগিয়ে টেবিল এ বসিয়ে দিন।
কেমন লাগল পোস্ট টি জানাবেন।

এ সম্পর্কিত আরো কিছু টুইট:

এক হোস্ট থেকে অন্য হোস্টে আপনার WordPress সাইট ট্রান্সপার
ফ্রিলান্সিং করে অবসরে আয় করুন-সামান্য কিছু কাজ করে !!
কিভাবে ব্লগ থেকে টাকা আয় করবেন?
জিপিতে নতুন নিয়মে আনলিমিটেড ফ্রী নেট চালান + এন্ড্রয়েড এ
মাত্র ২ মিনিটে তৈরী করুন অসাধারন একটি লোগো । পর্ব-১
এবার অ্যান্ড্রয়েড ফোন চলবে আপনার হাতের ইশারায় মাএ 2.30 MB!
আয়েস করে কেনাকাটার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ বিষয়সমূহ

মন্তব্য দিনঃ

comments

About the author

Sadik

ছোটবেলা থেকেই কম্পিউটার এর প্রতি অনেক আগ্রহ ছিল। যার জন্য ইন্টারমিডিয়েট এর শুরু থেকে টিউশনি করে টাকা জমিয়ে ২০১১ সালে এর এপ্রিল এ কম্পিউটার কিনি। বর্তমানে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিষয়ে পড়াশুনা করছি। সারাদিন পিসির সামনে বসে থাকি। প্রতিদিনি শিখছি। ইচ্ছা আছে ফ্রিলানসিং এ একটা ভালো অবস্থানে যাবার। বই পড়তে আর নতুন নতুন যায়গায় ঘুরতে ভালবাসি। ফটোগ্রাফিরও শখ আছে।

Permanent link to this article: http://techtweets.com.bd/tips-tricks/shiblee/23150

1 comment

  1. sanin

    না ভাই আমার পিসিটি ভাল নেই। কয়েক দিন পরপর মাথা খারাপ হয়ে যায়

    http://banglahotactor.blogspot.com

মন্তব্য করুন