«

»

মধু খাঁটি না ভেজাল পরীক্ষা করার পদ্ধতি: ভিডিও সহ।

আমরাজানি মধু একটি খুবই উপকারী খাদ্য যা  ঔষধ হিসাবেও কাজ করে থাকে। এর গুণের কথা নতুন করে আর বলার কিছু নেই। কারণ মধুর গুণের কথা কম বেশী সকলেরই জানা। আমরা বাজার থেকে যে মধু কিনে আনি তা কতটুকু খাঁটি তা বলা কঠিন। মধুর মধ্যে সাধারণত ভেজাল হিসেবে পানি, চিনি ও আরও অনেক কিছু মেশানো হয়। তবে খাঁটি মধু চেনার কিছু উপায়  রয়েছে।

এর উপায় গুলো নিচে উল্লেখ করা হলঃ

 ১)  পানি পরীক্ষা : এক গ্লাস পানি নিয়ে এর মধ্যে একটু মধু ঢেলে। খুব ধীরে ধীরে গ্লাসটি ঝাকুন। যদি দেখেন মধু পানিতে পু্রোপুরি মিশে যায় তবে তা ভেজাল মধু। আর মধু যদি পানিতে না মিশে নিচে জমা হয় তবে তা খাঁটি মধু।

 ২) আগুন দিয়ে পরীক্ষা : একটি কটন বাড বা কাগজের টুকরো নিয়ে উহার এক প্রান্তকে মধুর মধ্যে ডুবিয়ে নিন। একটি মোমবাতি জ্বালিয়ে বা লাইটার জ্বলিয়ে তা আগুনের শিখায় ধরুন। যদি তা জ্বলতে থাকে তবে মধু খাঁটি আর যদি না জ্বলে মৃদু শব্দ করে তবে মধুতে পানি মেশানো আছে। যদি মধুতে অল্প পরিমাণ পানি মেশানো থাকে তবে কটন বাড বা কাগজ জ্বলতে থাকবে কিন্তু একটি শব্দ শোনা যাবে।

 ৩)  কাপড় পরীক্ষা : একটুকরা কাপড়ের উপর সামান্য মধু নিন এবং কিছুক্ষন পর কাপড়টি ধুয়ে ফেলুন। ধোয়ার পর কাপড়টিতে যদি দাগ থাকে তবে তা ভেজাল মধু। আর যদি কোন দাগ না থাকে তবে মধু খাঁটি।

৪) ফ্রিজিং পরীক্ষা : মধুকে ফ্র্রিজের মধ্যে রেখে দিন। মধু খাঁটি হলে তা জমবে না। তবে ভেজাল মধু পুরোপুরি না জমলেও নিচে তলানী পড়বে।

 

৫) পিঁপড়া পরীক্ষা: এক টুকরা কাগজে একটু মধু নিন। এরপর যেখানে পিঁপড়া আছে সেখানে রেখে দিন। যদি পিঁপড়া মধুর কাছে না আসে তবে তা খাঁটি মধু। আর পিঁপড়া যদি কাছে আসে তবে তা ভেজাল মধু।

মধু পরীক্ষার কিছু ভিডিওঃ

ভিডিও-১

 

ভিডিও-২

টিউনটি পুর্বে এখানে প্রকাশিত।


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

হ্যাকারদের হাত থেকে আপনার ফেইসবুক আইডি নিরাপদ রাখুন..........
প্রফেশনাল ফটোগ্রাফারের মতো আপনার ছবিতেও HDR ইফেক্ট দিন আর মজা দেখুন !!! 😀
এবার আপনি ছাড়া আর কেউ ফাইল ডিলিট করতে পারবে না আপনার কম্পিউটার থেকে
শুধু Profile তৈরী করে Online এ সকল রকম কাজ করুন।
ড্রয়েডওয়াল এর মাধ্যমে আপনার অ্যান্ড্রয়েডের অতিরিক্ত নেট ব্যবহার বন্ধ করে দিন
গ্রামীণফোন এআনলিমিটেড নাইটপ্যাকেজ এ ২জিবি ব্যবহারকরার পরেও ১MBPS স্পিডএবং এই প্যাকেজ ২৪ঘণ্টা ব্যবহার
এবারই হয়ত আপনার জীবন পরিবর্তনের শেষ সুযোগ জি হ্যা অনলাইনে ইনকাম করা শিখুন সেরাদের কাছ থেকে

About the author

rokanib

Permanent link to this article: http://techtweets.com.bd/tips-tricks/rokanib/66040

মন্তব্য করুন