«

»

ব্যাটারিতে যোগ হল বিল্ট-ইন-অগ্নিনির্বাপক

স্মার্টফোনের নিরাপত্তার জন্য গবেষকরা আবিষ্কার করেছেন লিথিয়াম আয়ন ব্যাটারি। যেখানে স্বয়ংক্রিয় অগ্নি নির্বাপক ব্যবস্থা রয়েছে। যার কারনে ব্যাটারিতে আগুন ধরবে না বলে দাবি করেছেন গবেষকরা।

কিছুদিনের মধ্যে বেশ কয়েকটি ফোনে আগুন ধরে যাওয়ার ঘটনা ঘটেছে। বিভিন্ন কারনেই ব্যাটারিতে এই ধরনের আগুন ধরে যাওয়ার ঘটনা ঘটেছে বলে মনে করা হচ্ছে। এসব বিপদ এড়াতেই ব্যাটারিতে অগ্নি নির্বাপক ব্যবস্থার এই উদ্যোগ। যখন ফোনের ব্যাটারি অত্যাধিক গরম হয়ে যাবে এবং বিস্ফোরণ হওয়ার মত অবস্থায় আসবে তখনই এটি কাজ করবে।

যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এই প্রযুক্তির উদ্ভাবন করেছেন। তারা এমন একটি লিথিয়াম আয়ন ব্যাটারি তৈরী করেছেন যেখানে অগ্নি নির্বাপক ব্যবস্থা যোগ করা হয়েছে। যার নাম “বিল্ট-ইন-অগ্নিনির্বাপক”। এখানে আগুন নেভানোর ক্ষমতা ব্যাটারির মধ্যেই যোগ করা আছে। এমন প্রতিবেদনই প্রকাশ করা হয়েছে বিজ্ঞান সাময়িকী সায়েন্স অ্যাডভান্সেসে।

অগ্নি নির্বাপক যন্ত্রটি যেভাবে কাজ করবে-

১। ব্যাটারিতে স্থাপন করা হয়েছে টিপিপি (ট্রাই ফিনাইল ফসফেট)।
২। লিথিয়াম আয়ন ব্যাটারির তড়িৎ বিশ্লেষ্য এর পাতলা আবরনের মধ্যে টিপিপি যৌগটি রাখা হবে।
৩। যদি কোন ভাবে ব্যাটারির তাপমাত্রা ১৫০ ডিগ্রী সেলসিয়াস বা ৩০২ ফারেনহাইট হয়, তবে আবরণটি গলে যাবে। এর ফলে যৌগ টি বেরিয়ে আসবে।
৪। এরপর ০.৪ সেকেন্ডের মধ্যে ব্যাটারির আগুন নিভে যাবে।

এতে করে বিপদ আর ঘটবে না। এই ধরনের প্রচেষ্টা আগেও নেয়া হয়েছিল। Smartphone এর ব্যাটারিতে টিপিপি যোগ করা হয়েছিল। কিন্তু সেখানে তড়িৎ বিশ্লেষ্য এর পাতলা আবরন ব্যবহার করা হয়নি। তাই তখন ব্যাটারির অগ্নি নির্বাপকের প্রক্রিয়াটি সফল হয়নি।


মন্তব্য দিনঃ

comments

About the author

mimi1

Permanent link to this article: http://techtweets.com.bd/tips-tricks/mimi1/71864

মন্তব্য করুন