«

»

Online Shopping এ নিরাপদ লেনদেনের কৌশল

দিন দিন অনলাইন শপিং জনপ্রিয় হয়ে উঠলেও নিরাপত্তার ব্যাপারে একটা অনিশ্চয়তা থেকেই যায়।তাই অনিশচয়তা এড়াতে অনলাইন শপিং এর নিরাপদ লেনদেনের জন্য অবশ্যই কিছু কৌশল অবলম্বন করতে হবে। কৌশলগুলো হল-

১. অনলাইনে কোন কিছু কিনতে চাইলে ক্যাশ অন ডেলিভারী অপশন থাকলে সেই অপশনটিই ব্যবহার করা উচিত।ক্যাশ অন ডেলিভারী তুলনামুলকভাবে সব পদ্ধতির থেকে নিরাপদ।

২. হ্যাকাররা অনেক সময় অনলাইন লেনদেন অথবা ডেবিট বা ক্রেডিট কার্ডের তথ্য চুরি করার জন্য কৌশল অবলম্বন করে। স্প্যামিং হল তাদের মধ্যে উল্লেখযোগ্য। হ্যাকাররা নানা ধরনের অফারের কথা জানিয়ে মেইল করে। সেই মেইলে ক্লিক করলেই ব্যবহারকারীর কম্পিউটারের সব তথ্য চলে আসে হ্যাকারের কাছে। তাই যেকোন মেইল আসলে সতর্কতার সাথে দেখতে হবে।

৩. Online Shopping এর ক্ষেত্রে যে সাইট থেকে শপিং করছেন তার সার্টিফিকেট আছে কিনা পরীক্ষা করে নিন। অনলাইন শপিং এর জন্য সাইটটি অবশ্যই পরীক্ষিত হওয়া প্রয়োজন।

৪. আপনি যদি মোবাইল ফোন ব্যবহার করে অনলাইনে কেনাকাটা করেন তবে অবশ্যই লক স্ক্রিন পাসওয়ার্ড ব্যবহার করুন। কারন কোন ভাবে আপনার ফোন চুরি হয়ে গেলে ব্যাংক ব্যালেন্স সবই ক্ষতির মুখে পরবে।

৫. বড় ধরনের লেনদেনের ক্ষেত্রে অবশ্যই রেকর্ড বা প্রতিলিপি সংরক্ষন করুন।

৬. আপনি যদি ক্রেডিট কার্ড বা ব্যাংক নম্বর দিয়ে পরিশোধ করতে চান তবে অবশ্যই অ্যাড্রেস বারে https:// সংযোগ আছে কিনা দেখে নিন। এমন থাকলে বুঝতে হবে ওয়েবসাইটটি বৈধ।

অনলাইনে শপিং এর ক্ষেত্রে অবশ্যই উপরের বিষয়গুলো মাথায় রাখতে হবে।
online shopping


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

Computer এর Hang সমস্যা সমাধান করুন
আকর্ষণীয় করে তুলুন কম্পিউটারকে!
এমএস অফিস এর Xclusive টিপস ১০টি টিপস
আইটি জগতে টিকে থাকার কিছু পরামর্শ
আপনার সিম্বিয়ান মোবাইলে কম্পিউটারের মত Start Menu তৈরী করুন
Social Media - সোসাল মিডিয়ার সাইটগুলোতে যে ১০টি তথ্য শেয়ার করবেন না।
গুগলে খোঁজাখুঁজি না করে, নতুন নতুন HD মুভি গুলো সবার আগে ডাউনলোড করুন ফ্রীতে।।

মন্তব্য দিনঃ

comments

About the author

mimi1

Permanent link to this article: http://techtweets.com.bd/tips-tricks/mimi1/71802

1 comment

  1. Jessicayjuliay44

    আমরা আরো একটি বিষয়ে সতর্ক থাকব যে, অনলাইনে পণ্য কেনার ক্ষেত্রে সবচেয়ে বেশি যে সমস্যা পড়তে হয় তা হলো ওয়ারেন্টি। তাই পণ্যটি কেনার আগে ওয়ারেন্টি সম্পর্কে আগে জেনে নিবো ।
    যে অনলাইনে প্রতিষ্ঠান পণ্যটি কেনা হবে তাদের ফোন বা যোগাযোগ ওয়ারেন্টি সর্ম্পকে নিশ্চিত হয়ে তারপর পণ্যটি কেনা উচিত।
    অনলাইন কেনাকাটা করে গিয়ে আমাদের আরো যে সমস্যা গুলোর সম্মুখীন হতে হয় তা বিস্তারিত জানতে ভিসিট করুন: https://goo.gl/p5FjA3

মন্তব্য করুন