«

»

IELTS পরীক্ষা ও ভাল স্কোর পাওয়ার কিছু টিপস

সবাইকে সালাম জানিয়ে শুরু করছি। সবাইকে ভাষার মাসের শুভেচ্ছা।যারা IELTS Exam দেওয়ার কথা ভাবছেন তাদের জন্য কিছু অভিগতা শেয়ার করছি।সম্প্রতি আমি IELTS Exam এ অংশ গ্রহন করেছি।

প্রথমে IELTS Exam দেওয়ার জন্য আপনাকে রেজিট্রেশন করতে হবে।এই কাজটি আপনি নিজে নিজে ই করতে পারেন। বাংলাদেশে ব্রিটিশ কাউন্সিল https://ielts.britishcouncil.org/Default.aspxIDP Bangladesh http://www.bangladesh.idp.com/default.aspx  এর সাইটে গিয়ে ফ্রম পূরন করতে পারবেন।ফ্রম পূরন করার তিন দিনের মধ্যে ব্যাংকে টাকা জমা দিতে হবে।রেজিট্রেশন করতে আপনাকে ব্যাংকে জমা দিতে হবে 11,800 টাকা।পরিক্ষা দেওয়ার নিদৃষ্ট তারিখের 2/3 আগে আপনাকে এস.এম.এস এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে কোথায় এবং কখন আপনার IELTS Exam নেওয়া হবে।

IELTS ভাল স্কোর না পাওয়ার কারনগুলোর মধ্যে প্রধান কারন হল মানসিক চাপ।অনেকেই বলেন যে, আনেক একাডেমিক পরিক্ষায় অংশগ্রহন করেছি এত টেনশন আনুভব করিনি যেটি IELTS Exam করছি।এটা একটা স্বাভাবিক ঘটনা। কারন এর কোন সিলেবাস নেই। আমি নিজেও দেখেছি অনেক ভাল Student এর result এই টেনশনের জন্য ভাল হয় নি, তারা পুনঃ Exam দিয়েছে এবং ভাল করেছে।

আশানুরুপ ফলাফলের জন্য কিছু কথাঃ

1.IELTS Exam এর প্রথম part লিসেলিং।একটু সতর্ক হলে ভাল স্কোর পাওয়া সম্ভব।যদি কোন প্রশ্নের উত্তর মিস হয়ে যায় তবে ওটার জন্য চিন্তা না করে পরের উত্তরটা ধরতে চেষ্ঠা করবেন।

2.IELTS Exam এর 2য় part রিডিং।খুবই জটিল part। সময় 60 মিনিট passage 3টা প্রশ্ন 40 টি। ব্রিটিশ কাউন্সিল এর পরিসংখ্যানে দেখা যায় যে, এশিয়ার মধ্যে  রিডিং বাংলাদেশের অবস্থা খুবই করুন। এভারেজ স্কোর 4.5।সবচেয়ে ভাল শ্রীলংকার।এভারেজ স্কোর 6.0।এ part এ যদি luck ভাল থাকে ভাল করা সম্ভব।

3.পরের part রাইটিং।একটু সাবধান হলে 6 বা 6+ পাওয়া সম্ভব। এ  part এ 2টি অংশ। Task- 1 ও Task-2।Task- 1 হতে Task- 2 তে বেশি নম্বর।

হিসাব:

Task- 1 = Total band 9*1/3= 3

Task- 2 = Total band 9*2/3= 6।

এক কথায় Task- 1+ Task-2 = 3+6=9।একটা কথা মনে রাখবেন কোন sentence যাতে রিপিটেশন না হয়।

4. পরের part Speking. এখানে ভাল কারা সহজ। একটু ভাল করে বলতে পারলে 6.0 পাওয়া সম্ভব। এখানে ভাল করতে হলে প্রচুর প্যাকটিস করতে হবে, নিজে নিজে ইংরেজি বলার চেষ্ঠা করতে হবে। যে কোন বিষয়ে বলার চেষ্ঠা করবেন। অ্য অ্য এমন করলে আবশ্যই স্কোর কমবে। সবসময় স্পষ্ট ভাবে কথা বলবেন। প্রশ্নের উত্তরের সাথে একটু ব্যাখ্যা করতে পারলে ভাল। যেমন: প্রশ্ন করল What’s your name, উত্তরে বলেলেন my name is masud hasan. এই লাইনটা অতিরিক্ত যোগ করতে পারেন You may call me masud.

মূলত IELTS Exam এ ভাষা দক্ষতা যাচাই করা হয়, তাই চেষ্ঠা করবেন ‍similar meaning word & linkings word যত ব্যবহার করা যায়। এতে আপনার স্কোর বারবে। যদি টেনশন ফ্রি থাকতে পারেন স্কোর ভাল আসবে। আমার জন্য দোয়া করবেন। এই টুইটটি যদি আপনাদের বিন্দুমাত্র কাজে আসে নিজেকে ধন্য মনে করব। কিছু ভুল হলে ক্ষমা করবেন।


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

হার্ড ডিস্কের ব্যাড সেক্টর সমস্যা ও সমাধান।
আপনি টেকটুইটসে কিংবা যে কোন সাইটে মোট কতবার ভিজিট করছেন ? না জানলে যেনে নিন ।
শুধু x-plore দিয়ে java সফটওয়্যার এডিট করুন !!!!!
সুখবর – নতুন যারা অনলাইনে ইনকাম করতে আগ্রহী তাদের জন্য Part-3
আঙুল দেখে স্ত্রী নির্বাচন
আপনি কিভাবে ফ্রিলান্সিং শুরু করবেন? 200$-400$
অ্যান্ড্রয়েড ফোনের বুটলুপ সমস্যা

মন্তব্য দিনঃ

comments

About the author

Masud

hi, i m masud. student.

Permanent link to this article: http://techtweets.com.bd/tips-tricks/hasan002/20616

1 comment

  1. ঐ ছেলেটি
    jakir

    অনেক সুন্দর টুইট। অনেক ধন্যবাদ। আমাদের জন্য আরো সুন্দর সুন্দর টিপস শেয়ার করবেন আশা করি

মন্তব্য করুন