«

»

আপনার কম্পিউটার কথা বলবে আপনার সাথে!!!

অলস সময়ে অনেক ভাবনা এসে ভীড় জমায় আমাদের মস্তিস্কে।তার কয়টাই বা ফলে।ধরুন আপনার হঠাৎ মনে হল আপনার প্রিয় কম্পিউটার আপনার সাথে কথা বলবে, তাও আবার বাংলায়!! যদি এমন ভাবনা হয় তবে তৃপ্তির হাসি হাসুন কারন আজ আমি আপনাদের সাথে শেয়ার করবো এই সপ্ন সত্যি করার রূপরেখা।এ পদ্ধতি প্রয়োগ করলে আপনার কম্পিউটারটি চালু হওয়ার সময় আপনাকে সুললিত কন্ঠে স্বাগত জানাবে, বন্ধ হওয়ার সময় দুখঃভারাক্রান্ত কন্ঠে বিদায় জানাবে, কাজ করার সময় আপনি যদি কোন অবাস্তব বা ভুল কমান্ড দেন, তাহলে আপনাকে রাগত স্বরে ধমক দিবে এবং অন্যান্য যেসব বাংলা শব্দ আপনি কম্পিউটারটিকে শেখাবেন, সেগুলোও যেখানে যেটা প্রয়োজন সেখানে সেটা উচ্চারণ করবে। আপনি কি অবিশ্বাসের হাসি হাসছেন?এক্ষেত্রে কোন সফট্‌ওয়্যার প্রয়োজন নেই।

আমরা দেখি Windows XP চালু হওয়ার সময়, বা বন্ধ হওয়ার সময় ভিন্ন ভিন্ন ধরনের শব্দ শোনা যায়।এই শব্দ গুলো কিছু Audio File (*wav) হিসেবে \\Windows\Media নামক ফোল্ডারে রাখা থাকে এবং কম্পিউটার বিভিন্ন প্রয়োজনের সময় সেখান থেকে ফাইলগুলো চালু করে।এখন আপনি ঐ ফাইল গুলো রিপ্লেস করতে পারবেন কিংবা কম্পিউটার যে সিস্টেমের মাধ্যমে ঐ ফাইলগুলো চালু করে, সেখানে গিয়ে পাথ পরিবর্তন করে দিতে পারেন।

যেমনঃ windows চালু হওয়ার সময় যে স্টার্ট-আপ সাউন্ড শোনা যায়,তার পরিবর্তে আপনার নিজের কন্ঠে   “আমার কম্পিউটারে আপনাকে স্বাগতম” বা আপনার ইচ্ছেমত কোন স্বাগত বার্তা সেট করে দিতে চান। এর জন্য আপনাকে প্রথমে Start – All Programs থেকে Accessories – Entertainment – Sound Recorder চালু করে মাইক্রোফোনের মাধ্যমে স্বাগত বার্তাটি Record করে তা Save করতে হবে। (মনে করুন, Save করা File টির নাম Startup – Techtweets এবং এটি রাখা হয়েছে My Documents ফোল্ডারে।) এরপর Control Panel থেকে Sounds And Audio Devices এ গিয়ে Sounds ট্যাবে ক্লিক করতে হবে।


সেখানে Program Events বক্সে Windows লেখাটির নিচে মাইক আইকনযুক্ত Windows log on /Start Windows লেখাটি খুঁজে বের করে সেটি সিলেক্ট করতে হবে। এর ফলে Sounds ড্রপ ডাউন লিস্টে Windows XP Startup লেখাটি দেখা যাবে। এর পাশে থাকবে Sound টি Play করার আইকন। এবং তার পাশে থাকবে Browse… বাটন। এখন আপনাকে Browse… বাটনটির উপর ক্লিক করে প্রাপ্ত Browse Window এর মাধ্যমে আপনার সেভ করা বাংলা অডিও ফাইলটি (My Documents থেকে Startup – Techtweets ফাইলটি) সিলেক্ট করে OK বাটনে ক্লিক করতে হবে।

এখন Sounds ড্রপ ডাউন লিস্টে Windows XP Startup এর পরিবর্তে আপনার সিলেক্ট করা বাংলা অডিও ফাইলটির নাম (Startup – Techtweets) দেখা যাবে। এখানে পুনরায় OK বাটনে ক্লিক করলেই এরপর থেকে প্রতিবার Windows চালু হওয়ার সময় আপনার নিজের কন্ঠে রেকর্ড করা স্বাগত বার্তাটি (আমার কম্পিউটারে আপনাকে স্বাগতম) শুনতে পাবেন।এই একই পদ্ধতিতে আপনি ইচ্ছে করলে প্রতিটি ডিফল্ট অডিও ফাইলের পরিবর্তন করে আপনার নিজের কন্ঠে রেকর্ড করা বাংলা অডিও ফাইল সেট করে দিতে পারেন। এর ফলে আপনি যখন কম্পিউটারে কোন কাজ করতে থাকবেন, তখন একটু পরপরই কম্পিউটার আপনার সাথে  সম্পূর্ণ বাংলা ভাষায় কথপোকথন করতে থাকবে আর আপনি কম্পিউটারের মুখ থেকে নিজের কন্ঠস্বর শুনে নিজেই চমত্কৃত হতে থাকবেন!

ভালো থাকবেন সবাই, ধন্যবাদ।

 


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

সিস্টেম পাসওয়ার্ড দিন আপনার কম্পিউটারে.......
শতাধিক সিরিয়াল কিঃ Abobe Photoshop CS5
এয়ারটেলে ফ্রি নেট ব্যাবহার করার পদ্বতি জেনে নিন।
পিসিতে গ্রামীণ ফোন ফ্রি নেট , যেকোন ব্রাউজার , IDM সহ – ইচ্ছামত ব্রাউজ ও আনলিমিটেড ডাউনলোড
লাগবে না আর screen shot software,ব্যবহার করুন উইন্ডোজ এর ডিফল্ট snipping tool
এবার কম্পিউটার অন-অফ হওয়ার সময় বাজবে গান…….
ব্লগস্পটে সাইন আপ অপশন যোগ করুন(না দেখলে আমার লস হবে না, আপনার হবে।)

মন্তব্য দিনঃ

comments

About the author

Mehedi

বিজ্ঞানের এই জগৎটা একটা নিরন্তর পুনবর্ণর্নার, পুনঃআবিষ্কারের জগৎ । যিনি যত নিষ্ঠার সাথে বয়ান করে যাবেন, তাঁর তত বেশি আবেদন। আমরা যারা ক্ষুদ্রের কাছেও ক্ষুদ্র তাদের মজাটাও যে বয়ানে, যে বয়ান যত নিবিষ্ট, যত বাস্তব, তত তার জীবনের সমান্তরাল হয়ে ওঠা। বিজ্ঞান জীবনের বিকল্প নয়, জীবনের বিকল্প আসলে কিছু হতে পারেনা।

Permanent link to this article: http://techtweets.com.bd/tips-tricks/bright-space/2116

1 comment

মন্তব্য করুন