«

»

Golam Rabbani

কিভাবে ব্লগ থেকে টাকা আয় করবেন?

বর্তমান ইন্টারনেটের সবচেয়ে আলোচিত বিষয় হল ব্লগিং এবং মানি মেকিং। যেখানে আপনার অনেক বন্ধু ব্লগিং করে মাসে শত ডলার আয় করছে সেখানে আপনি শুধু শুনবেন বা হাত গুটিয়ে বসে থাকবেন কেন? আপনিও পারবেন ব্লগিং করে মাসে শত ডলার আয় করতে বদি আপনার ব্লগে প্রচুর পরিমান কনটেন্ট এবং ভিজিটর থাকে। যাহোক আমি এখানে কিছু উপায় লিখেছি যার মাধ্যমে আপনি ব্লগিং করে মাসে শত ডলার আয় করতে পারবেন। আসুন তাহলে দেখে নেওয়া যাক উপায় গুলো কি?

সিপিসি এড ব্যবহার

সিপিসি এড

সিপিসি এড

সিপিসি অর্থ হচ্ছে কষ্ট পার ক্লিক। যখন কোন ভিজিটর আপনার সাইট ভিজিট করে কোন এডে ক্লিক করবে তখন এড কোম্পানি আপনাকে টাকা দিবে। কত টাকা দিবে সেটি নির্ভর করবে আপনার সাইটের কোয়ালিটি, আপনার সাইটের কন্টেন্ট কোয়ালিটি, কন্টেন্ট এর কিওয়ার্ড কোয়ালিটি, ভিজিটর কোন দেশ থেকে ক্লিক করেছে এবং কোন এডে ক্লিক করেছে এসবের উপর।

আপনি যদি বেস্ট সিপিসি এড লিখে গুগলে সার্স দেন তাহলে অনেক গুলো এড নেটওয়ার্ক খুঁজে পাবেন যাদের এড আপনার ব্লগে শো করার মাধ্যমে টাকা আয় করভে পারেন। উল্লেখ যোগ্য সিপিসি এড নেটওয়ার্ক হচ্ছে গুগল এডসেন্স, ইয়াহু এড, মাইক্রোসফট এড, বিড ভারটাইজার, চিটিকা ইত্যাদি। এসব এড নেটওয়ার্ক সিপিএম এডও শো করে তবে সেটি সংখ্যায় অনেক কম তাই এগুলোকে সিপিসি এড হিসেবেই গন্য করলাম।

সিপিএম এড ব্যবহার

সিপিএম এড

সিপিএম এড

সিপিসি অর্থ হচ্ছে কষ্ট পার থাউজেন্ট মাইল। সহজ ভাষায় কষ্ট প্রতি হাজার ভিউ। এখানে কেউ আপনার এডে ক্লিক করুক আর না করুক তাতে কোন যায় আসেনা। প্রতি এক হাজার ভিজিটের জন্য আপনাকে একটি নিদৄষ্ট পরিমান টাকা দেওয়া হবে সেটি আপনার সাইটের মোট ভিজিটর, কোয়ালিটি, ভিজিটর কোন দেশ থেকে এসবের উপরে নির্ভর করবে। পরিমান টি $ 1.5 – 5.0 বা তারও বেশি হতে পারে।

একবারও ভেবে দেখেছেন? যদি আপনার ব্লগে প্রতিদিন ৫০০০ ভিজিটর হয় এবং মাসে ১৫০০০০ ভিজিটর হয় এবং সিপিএম রেট $2.5 হয় তাহলে আপনার মাসিক আয় কত টাকা হবে? আসুন দেখি কত হয়। (১৫০০০০/১০০০ X ২.৫) = $375 বা ২৯২৫০ টাকা প্রায়।

তবে সিপিএম এড পাওয়া অনেক কঠিন যদি মাসে আপনার ৫০০০০ এর কম ভিজিটর থাকে।

এড স্পেস বিক্রি

এড স্পেস

এড স্পেস

যখন আপনার ব্লগে অনেক ভিজিটর হবে তখন আপনি এড স্পেস বিক্রি করে মাসে অনেক টাকা আয় করতে পারবেন। এড স্পেস বিক্রি করার জন্য যা লাগবে তা হল আপনার ব্লগের গুগল পেজ রেঙ্ক এবং এলেক্সা রেঙ্ক ইম্প্রুভ করতে হবে। কারন এডভার্টাইজাররা এড দেওয়ার আগে নিশ্চিত হতে চাইবে আপনার সাইটের ট্রাফিক বা ভিজিটর কেমন এবং কন্টেন্ট কোয়ালিটি কেমন? কিভাবে বুঝবে আপনার সাইটের ট্রাফিক বা ভিজিটর কেমন এবং কন্টেন্ট কোয়ালিটি কেমন? আপনাকে জিঙ্গাসা করবে? অন্য কাউকে জিঙ্গাসা করবে? কোনটিই না। আপনার সাইটের এলেক্সা রেঙ্ক দেখে বুঝবে ভিজিটর কেমন এবং গুগল পেজ রেঙ্ক দেখে বুঝবে কন্টেন্ট কোয়ালিটি কেমন। তাই এলেক্সা রেঙ্ক এবং গুগল পেজ রেঙ্ক আপনার ব্লগের জন্য আনেক প্রয়োজনীয়।

নিচের পোষ্ট দুটি এ ব্যাপারে আপনাকে অনেক সাহায্য করবে।

How to Get Google Page Rank Quickly

How to Improve Alexa Rank Quickly

এফিলেট মার্কেটিং

এফিলেট মার্কেটিং

এফিলেট মার্কেটিং

শুনেছি এফিলেট মার্কেটিং করে অনেকেই প্রচুর টাকা আয় করছেন। তবে কিভাবে এবং কত টাকা আয় করছেন সে বিষয়ে আমার জানা নেই তাই এই অংশ টি সন্মানিত পাঠকদের উৎসর্গ করলাম। জানিয়ে দিন আপনার এফিলেট মার্কেটিং অভিজ্ঞতা নিচে কমেন্ট করে যা এই জনপ্রিয় ব্লগের হাজারো পাঠকের অনেক উপকারে আসবে।

 

এতক্ষন যে বিষয় গুলো নিয়ে আলোচনা করেছি সে গুলোই ব্লগ থেকে টাকা আয়ের প্রধান এবং নির্ভরযোগ্য উপায়। এগুলো ছাড়া আরও কিছু উপায় আছে যা নির্ভরযোগ্য নয় তাই অন্য উপায়গুলো খোঁজে সময় নষ্ট না করে এগুলোই চেষ্টা করুন। আশা করি সফল হবেন। ধন্যবাদ।

সৌজন্যে: avowzone.


মন্তব্য দিনঃ

comments

About the author

Golam Rabbani

Golam Rabbani

Animal lover, #SocialMedia influencer and unique content creator.

Permanent link to this article: http://techtweets.com.bd/tips-tricks/avowzone/52624

মন্তব্য করুন