«

»

জেনে নিন ১১ টি সহজ এবং দ্রুত উপায়ে ফ্রিজ থেকে কিভাবে দুর্গন্ধ দূর করা যায় !

আধুনিক জীবনে সবচেয়ে প্রয়োজনীয় জিনিসটি হল ফ্রিজ। খাবার, শাক সবজি, ফল দীর্ঘদিন সংরক্ষণ করার একমাত্র স্থান হল ফ্রিজ। কিন্তু প্রায় সময় এই ফ্রিজ খুললে এক ধরণের বাজে দুর্গন্ধ নাকে এসে লাগে। এই বিশ্রী গন্ধটা অনেক সময় দীর্ঘস্থায়ী হয়।

মূলত খাবার পচে যাওয়া, ফ্রিজের ভেতর গ্যাস, অপরিষ্কার ইত্যাদি কারণে ফ্রিজের ভেতর দুর্গন্ধ তৈরি হয়। ফ্রিজের বিশ্রী এই দুর্গন্ধ দূর করা যায় সহজ কিছু উপায়ে।

প্রত্যেকদিন সম্ভব না হলেও কিছু সময় অন্তর ফ্রিজ পরিষ্কার করা উচিত। ফ্রিজের মধ্যে নষ্ট হয়ে যাওয়া জিনিসপত্র সঠিক সময় বের করে ফেলে দিন। তাতে ফ্রিজে দুর্গন্ধ হবে কম। কিছু সময় অন্তর ফ্রিজ কিছুক্ষণ বন্ধ করে রাখুন। ফ্রিজের সব জিনিসপত্র বের করে পরিষ্কার করে নিন।

তারপর আবার ফ্রিজে জিনিস ঢুকিয়ে রাখুন। ফ্রিজে যদি দুর্গন্ধ হয়, বেকিং সোডা ভালো কাজ দেবে। বেকিং সোডা জলে মিশিয়ে ফ্রিজের মধ্যে রেখে দিন। সব দুর্গন্ধ দূর হয়ে যাবে কয়েক ঘণ্টার মধ্যেই। ফ্রিজে কোনও খাবার রাখলে চেষ্টা করুন এয়ার টাইট কন্টেনারে রাখতে। তাতে সেই জিনিসটিও ভালো থাকবে।

১। বেকিং সোডা

যেকোন দুর্গন্ধ দূর করতে বেকিং সোডা বেশ কার্যকর। হালকা গরম পানিতে বেকিং সোডা, কোমল সাবান মিশিয়ে স্পঞ্জ দিয়ে ফ্রিজের ভেতরে ট্রে ও র্যাক ভাল করে পরিষ্কার করে নিন। এতে জমে থাকা তেল মশলা উঠে যাবে। এরপর ভেতরটা শুকনো কাপড় দিয়ে মুছে ট্রেগুলো আবার ফ্রিজে রেখে দিন। ফ্রিজ পরিষ্কার করার জন্য ক্লোরিন ব্লিচ ও খসখসে কাপড় ব্যবহার করবেন না, এতে শেলফের প্লাস্টিকের আবরন উঠে যাওয়ার সম্ভাবনা থাকে।

২। বাসী খাবার দূর করুন

ফ্রিজে দুর্গন্ধ দূর করার জন্য বাসী খাবার অনেকাংশ দায়ী। তাই বাসী খুব বেশি দিন ফ্রিজে সংরক্ষণ করবেন না। যেমন আপনি যদি এক ডজন কলা এক সপ্তাহের জন্য ফ্রিজে রেখে দিন, তবে তা থেকে দুর্গন্ধ সৃষ্টি হবেই। অল্প পরিমাণ খাবার ফ্রিজে রাখুন। এতে খাবার নষ্ট হবে না আবার ফ্রিজে কোন দুর্গন্ধ সৃষ্টি হবে না।

৩। ঢাকনা ব্যবহার করুন

ফ্রিজে খাবার রাখার পাত্রে ঢাকনা ব্যবহার করুন। এতে এক খাবারের গন্ধ অন্য খাবারের প্রবেশ করবে না। গন্ধযুক্ত খাবার এয়ার টাইট বক্সে রেখে ফ্রিজে রাখুন। ঢাকনা খাবারের গন্ধ বাইরে আসা থেকে বিরত রাখে।

৪। কফির গুঁড়ো

কফি দুর্গন্ধ শুষে নেওয়ার ক্ষেত্রে খুব ভালো কাজ দেয়। একটি পাত্রে বা প্লেটে কফির গুঁড়ো নিয়ে ফ্রিজে রাখুন। এটি একদিন ফ্রিজে রেখে দিন। কফি ফ্রিজের দুর্গন্ধ শুষে নিয়ে ফ্রিজকে গন্ধ মুক্ত রাখে।

৫। ভ্যানিলা এসেন্স

একটি কাপড়ের বলে ভ্যানিলা এসেন্স ডুবিয়ে নিন। এবার এটি ফ্রিজে রেখে দিন। ১২ ঘন্টা পর কাপড়ের বলটি ফ্রিজ থেকে বের করে নিন। দেখবেন ফ্রিজ এক সুন্দর গন্ধে ভরে গেছে।

৬। ওটমিল

দারুণ পুষ্টিকর এই খাবারটি বেশ পরিচিতি পেয়েছে। অনেকেই সকালের নাশতায় ওটমিল খেয়ে থাকেন। কিন্তু অনেকে জানেন না যে এটি বাজে গন্ধ দূর করতে পারে। অ্যালুমিনিয়ামের গামলায় করে ফ্রিজে ওটমিল রেখে দিলে দেখবেন গন্ধ চলে গেছে।

লেবু

পাতিলেবু অর্ধেক করে কেটে ফ্রিজের কোণে রেখেদিন, গন্ধ হবে না। তাছাড়া ফ্রিজে খাবারের গন্ধ দূর করতে হলে একটা প্লেটে কিছুটা সর্ষেগুড়ো ঢেলে তাতে একটু পানি দিয়ে সারারাত ফ্রিজে রেখে দিন। পরেরদিন দেখবেন গন্ধ একবারেই উধাও।

অ্যাসেনশিয়াল ওয়েল

এই নামেই বেশি পরিচিত। তুলার ছোট ছোট কয়েকটি গুটি ভিজিয়ে নিন অ্যাসেনশিয়াল ওয়েলে। এগুলো ফ্রিজ এক দিনের জন্য রেখে দিন। দেখবেন, জাদুর মতো বাজে গন্ধ বিদায় নিয়েছে।

ভিনেগার

এই তরল একই গুণে গুণান্বিত। পচা গন্ধকে নিয়ন্ত্রণে নিতে পারে সহজে। এক কাপ কিংবা এক বাটি হোয়াইট ভিনেগার রেখে দিন সেখানে। ধীরে ধীরে দুর্গন্ধ উধাও হবে।

১০ চারকোল

এক কথায় এটা কাঠকয়লা। রূপচর্চায় অনন্য হলেও এটা কিন্তু বাজে গন্ধ হটাতেও পারদর্শী। আসলে চারকোলের শুষে নেয়ার ক্ষমতা অনেক বেশি। তাই বাজে গন্ধও শুষে নেয় এটি। একটা বাটিতে কিছু পরিমাণ চারকোল ফ্রিজের মধ্যে রেখে দিন। তিন দিন রাখলেই চলবে।

১১। ফ্রিজ পরিষ্কার রাখুন

সপ্তাহে অন্তত একদিন ফ্রিজের ভেতরটা পরিস্কার করুন। ফ্রিজ পরিষ্কারের আগে ফ্রিজ থেকে সমস্ত খাবার বের করে নিয়ে সুইচ বন্ধ করে দিন। এতে বরফ গলে যাবে যা পরিষ্কার করা সহজ হবে। এবার ফ্রিজের সব ট্রে বের করে নিন…..!

শাকপাতা ফ্রিজে রাখার সময় আটি খুলে রাখুন। কাঁচামরিচ রাখার আগে বোটা খুলে রাখুন। নয়তো পঁচে গিয়ে গন্ধ ছড়ায় ।

 

ফ্রিজের সকল নতুন নতুন তথ্য পেতে visit করতে পারেন www.transcomdigital.com  অথবা call করতে পারেন 01755558845 এ নাম্বরে।


মন্তব্য দিনঃ

comments

About the author

asamoni

Permanent link to this article: http://techtweets.com.bd/tips-tricks/asamoni/81687

মন্তব্য করুন