«

»

আসুন adf.ly এর আয়কে ৬ গুন বাড়িয়ে নেই (একটি সচেতনতা মুলক পোষ্ট)

অনলাইনে আয় এখন বাংলাদেশে অতি পরিচিত শব্দ । এখন রাস্তায় বের হলে অলিতে গলিতে বিভিন্ন পোষ্টার বিলবোর্ডের মাধ্যমে অনলাইনে আয় নিয়ে বিভিন্ন প্রতিষ্ঠানের বাহারী বিজ্ঞাপন দেখা যায়।অনেকেই সেই সব প্রতিষ্ঠানে কোর্স করে অনলাইনে আয় করছে কেউবা প্রতারিত হচ্ছে। ভাল প্রতিষ্ঠানের চেয়ে খারাপ প্রতিষ্ঠানের সংথ্যাই বেশী সেই বিষয়ে কোন সন্দেহ নাই। আবার অনেকেই অনলাইনে বিভিন্ন কাজ শিখতে গিয়ে বেছে নেন adf.ly এর মত সাইট। যেখানে রেফারেলের মাধ্যমে অন্যের সাইটে ভিজিটর পাঠালে সামান্য কিছূ টাকা প্রদান করে (আসলেই প্রদান করে কিনা আমার অভিজ্ঞতা নেই । আমি কখনো করি নাই)। সেই টাকাটা এতটাই সামান্য । ১০০০০ ভিজিটরের জন্য ৫ ডলার ।
আসুন একটু বিকল্প চিন্তা করি
আমি ধরে নিচ্ছ্ আপনার একটি সাইট আছে । হতে পারে সেটা ব্লগস্পট বা ওয়ার্ডপ্রেস ডট কমের। কোন সমস্যা নাই। আপনি আপনার সাইটের জন্য ২০/২৫ টা মৌলিক আর্টিকেল লিখলেন এবং অ্যাডসেন্সের জন্য আবেদন করলেন । আমার হিসাবের সুবিধঅর জন্য ধরে নিলাম আপনি অ্যাডসেন্স পেয়েছন।
আসুন একটি যোগ বিয়োগের অংক করি
মোট ভিজিটর / ইম্প্রেশণ = ১০০০০
সিটিআর (ক্লিক করেছে) = ৭.৫%
মোট ক্লিকের সংখ্যা = ৩৭৫
প্রতি ক্লিক (সিপিসি) = ০.০৮ ডলার
তাহলে আপনার আয় কত ??

Screenshot_2
মোটা মুটি ৩০ ডলারের মত আয় করা সম্ভব। আমি হিসাবের সুবিধার্থে আরও বাদ দিলাম ২০ ডলার ।আপনি সেই সব সাইট থেকে কত ডলার পাবেন ৫ ডলার । প্রতিটি লিংক শেয়ার করার পর আপনাকে ভিজিটররা গালি দেয়। কারণ ৫ সেকেন্ড অপেক্ষা করতে হয়। বিরক্তির জন্য এর পর সাইটে ভিজিটর ঢুকে না । আরও কত কি…

যারা এসইও করেন তাদের সাথে আপনাদের পার্থক্য কি ??
যারা এসইও করেন তাদের আর আপনাদের মুল কাজ একই। সাইটে ভিজিটর আনা। এসইও স্পেশালিষ্টরাও বিভিন্ন জায়গায় লিংক শেয়ার করেন ভিজিটর আনার জন্য আপনারাও করেন । কিন্তু এসইও স্পেশালিষ্টরা করেন নিয়মতান্ত্রিক উপায়ে যা বিরক্তির কারণ হয না ।মুল লক্ষ্য কিন্তু একটাই ভিজিটর।
তাই যারা adf.ly এর কাজ করেন তাদের উদ্যেশ্যে বলছি, এসইও শিখূন। খুব বেশী কঠিন কিছু নয়। একমাস ভাল মত প্রাকটিস করলেই এসইও এর বেসিক বিষয়গুলো বুঝে ফেলবেন ।দেখবেন adf.ly এর জন্য যা করছেন তার অনেক কিছুই এসইও এর অংশ। এসইও বিষয়ক কিছু আর্টিকেল নিচের লিংক এ ।

এসইও টিপস

 


মন্তব্য দিনঃ

comments

About the author

aouwalcmc

আইটির সাথে পথ চলতে ভাল লাগে । জানার জন্য ব্লগে ব্লগে ঘুরাঘুরি করি। জানানোর জন্য নিজের ব্লগ আইটি শিক্ষা তে লিখি

Permanent link to this article: http://techtweets.com.bd/tips-tricks/aouwalcmc/65657

মন্তব্য করুন