«

»

Alamin Rahman

পিসির কিছু সাধারন সমস্যা ও তার সমাধান

কম্পিউটারের সমস্যাগুলো এত বৈচিত্রপুর্ন যে একই সমস্যার বিভিন্ন লক্ষন হতে পারে আবার বিভিন্ন সমস্যার এক রকম লক্ষন ও হতে পারে। ছোট্ট একটা উদাহারন দিলে জিনিসটা অপনারা বুঝতে পারবেন। ধরুন আপনার পিসিটা অন হচ্ছেনা এর কারন হতে পারে পাওয়ার কর্ডটা প্রপারলি লাগানো নেই অথবা পিসির পাওয়ার বাটনটা নস্ট হয়ে গিয়েছে অথবা মাদারবোর্ডটা নস্ট। এখন আপনারাই বলুন তিনটা সমস্যা কি এক? কিন্তু লক্ষন এক। তাই অনেক সময় সরাসরি পিসিটা না দেখে সমস্যার সমাধান দেওয়া সম্ভব হয়না। যাই হোক আমি এখানে পর্যায়ক্রমে কিছু কমন সমস্যার সমাধান উল্লেখ করব।

এজিপির সমস্যাঃ পাওয়ার বাটন প্রেস করার পর কয়েকবার বিপ সাউন্ড হয়। মনিটরে কোন ডিসপ্লে আসেনা। এক্ষেত্রে এজিপি কার্ডটা খুলে ধুলোবালি পরিস্কার করে আবার লাগিয়ে দিন দেখবেন সমস্যার সমাধান হয়ে গেছে।

র‌্যাম এর সমস্যাঃ পাওয়ার বাটন প্রেস করার পর এম্বুলেনস এর মত শব্দ হয়। খুব সম্ভবতঃ র‌্যাম লুজ হয়ে গেছে। র‌্যামগুলো খুলে পরিস্কার করে ভালোভাবে লাগিয়ে দিন কাজ হয়ে যাবে। র‌্যাম নষ্ট হয়ে গেলে ও এমন আচরন করতে পারে সেক্ষেত্রে ভালো র‌্যাম লাগিয়ে টেষ্ট করুন।

হার্ডডিস্কের সমস্যাঃ পিসি অন করার পর বুট হওয়ার সময় একটা নির্দিষ্ট জায়গায় গিয়ে হ্যাং হয়ে যাওয়া। পিসির স্পিড স্লো হয়ে যাওয়া। প্রত্যেকবার অন হওয়ার সময় স্কেনডিস্ক চালু হয়ে যাওয়া। চালু অবস্থায় হটাত করে বন্ধ হয়ে যাওয়ার পর রিস্টার্ট করলে হার্ডডিস্ক খুজে না পাওয়া। এক্ষেত্রে হার্ডডিস্ক ফরমেট করে অপারেটিং সিস্টেম নতুনভাবে ইনস্টল করে দেখতে পারেন। উল্লেখ্য যে উপরোক্ত সসম্যাগুলো অন্য কারনে ও হতে পারে।

পাওয়ার সাপ্লাইয়ের সমস্যাঃ পিসি অন হচ্ছেনা। হটাত করে কোন কারন ছাড়া বন্ধ হয়ে যাচ্ছে অথবা রিস্টার্ট হয়ে যাচ্ছে। ঘনঘন হ্যাং হয়ে যাচ্ছে। এসব সমস্যা বেশীরভাগ সময় পাওয়ার সাপ্লাইয়ের কারনে হয়। ভালো পাওয়ার সাপ্লাই লাগিয়ে দেখুন সমস্যার সমাধান হয় কিনা।

কুলিং ফ্যানের সমস্যাঃ সবকিছু ঠিক কিন্তু কিছুক্ষন চলার পর শাটডাউন,রিস্টার্ট,হ্যাং হয়ে যায়। ব্লু স্ক্রীন চলে আশে। সমস্যা হওয়ার পর রিস্টার্ট করলে আর কাজ করেনা কিন্তু কিছুক্ষন বন্ধ রাখলে আবার ঠিক মত কাজ করে। এই সমস্যাগুলো কুলিং ফ্যান নষ্ট হয়ে গেলে অথবা ঠিক মত কাজ না করলে হতে পারে। উল্লেখ্য, পাওয়ার সাপ্লাইয়ের সমস্যার জন্য ও এগুলো হতে পারে।

এই পোষ্ট টি আগে এই ব্লগ সাইটে প্রকাশ হয়েছে।
নতুন ও পুরাতন সকল ব্লগার ভাই-বোনদের আমার(www.eratunes.com)ব্লগে পোষ্ট করার আমন্ত্রন জানাচ্ছি।

ফেইসবুক পেইজ-www.facebook.com/eratunes


মন্তব্য দিনঃ

comments

About the author

Alamin Rahman

Alamin Rahman

Permanent link to this article: http://techtweets.com.bd/tips-tricks/alamin-rahman/37274

মন্তব্য করুন