«

»

Obaid Ullah Aiman

কোন সফটওয়্যার ছাড়াই করাপ্টেড হার্ড ডিস্ক ড্রাইভের ডাটা রিকভার করুন

আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ ।  আশা করি আল্লাহর অশেষ রহমতে ভালো আছেন সবাই ।  ভালো থাকাটাই সবসময়ের জন্য প্রত্যাশা । আজ একটি গুরুত্বপূর্ণ টিপস শেয়ার করবো আপনাদের সাথে। আপনি কখনো এরকম বিপদে পড়লে হয়তো কি করতে হবে মাথায় কাজ করবে না । কিন্তু আমি অনেক চেষ্টার পর হলেও এ কাজে সফল হয়েছি । আর সেটি হচ্ছে সফটওয়্যার ছাড়াই ডাটা রিকভার।  চলুন দেখে নিউ কিভাবে সেটি সম্ভব ।
আপনারা নিজেও এটি চেষ্টা করে দেখবেন । কখনো যদি এমন হয় আপনার কম্পিউটারের হার্ডডিস্ক কাজ করছে না ।  বারবার রিস্টার্ট হচ্ছে, আপনি হয়তো ভাবছেন উইন্ডোজ দিলেই ঠিক হয়ে যাবে । কিন্তু না, উইন্ডোজ দিলেও নিচ্ছে না ।  কারণ, আপনার হার্ডডিস্কের সবগুলো ড্রাইভ করাপ্টেড অথবা ডেমেজ হয়ে গেছে । অন্য কম্পিউটারে সেকেন্ডারী হিসেবে লাগিয়ে দেখলেন হয়তো ১/২টি ড্রাইভ এক্সেস করা যাচ্ছে ।  বাকী কোন ড্রাইভ এক্সেস করা যাচ্ছে না ।  ক্লিক করলেই বলে ফরম্যাট করা ছাড়া ড্রাইভ ব্যবহার করা যাবে না ।  ১টি অথবা সবগুলো ড্রাইভ-ই এরকম ম্যাসেজ দেখাচ্ছে ।  ডাটা ক্যাবল পরিবর্তন করে ও সবকিছু পরিবর্তন করেও একই অবস্থা ।  ফর‌্যমাট ছাড়া উপায় নেই ।

অথচ আপনার ড্রাইভ গুলোতে অনেক গুরুত্বপূর্ণ ডাটা রয়েছে । ফর‌ম্যাট দিলে ডাটাগুলো নষ্ট হয়ে যাবে । এ পর্যায়ে আমাদের চেষ্টা করতে হবে ফরম্যাট না দিয়ে হার্ডেডিস্কের ড্রাইভগুলো থেকে ডাটাগুলো উদ্ধার করতে ।  এক্ষেত্রে আমরা কোন সফটওয়্যার ব্যবহার করবো না ।

চলুন শুরু করি কিভাবে করা যায় এটা । প্রথমে আপনার কম্পিউটার অথবা অন্য একটি কম্পিউটার-এ হার্ডডিস্কটি সেকেন্ডোরী হিসেবে লাগান ।  এবার কমান্ড প্রম্পট অর্থাৎ সিএমডি মুড ওপেন করুন ।  রান-এ গিয়ে লিখুন সিএমডি অথবা স্টার্ট মেনু থেকে এক্সেসিবিলিটি এর মধ্যে পাবেন রান ।  সেখান থেকে সিএমডি লিখে এন্টার দিন । কমান্ড প্রম্পট ওপেন হবে । উইন্ডোজ লোগো কী প্রেস করে আর দিলেও রান ওপেন হবে । এখানে নিচের স্টেপগুলো দেখে কাজ করুন…
১. Run-এ যান ।
২. লিখুন cmd
৩. Enter দিন
৪. cd.. লিখে এন্টার দিন
৫. cd.. লিখে আবার এন্টার দিন
৬.  এবার নিচের কমান্ডটি লিখে এন্টার দিন । যে ড্রাইভে সমস্যা ওই ড্রাইভের নাম লিখুন । সব ড্রাইভেই সমস্যা হলে সি ড্রাইভ থেকে শুরু করুন ।
ব্যাস, আপনার কাজ শেষ । এভাবে আপনি সবগুলো ড্রাইভ ওপেন করতে পারবেন ।  সবগুলো ফাইলও এক্সেস করতে পারবেন । কোন এরর ম্যাসেজ এবং ফরম্যাট করার জন্য তাগিদ দেয়া এসব থেকে আপনি পুরোপুরিই বেচে যাবেন ।সম্পূর্ণ প্রক্রিয়াটি লাইভ দেখুন নিচের ভিডিওতে ।

কিছুদিন পূর্বে এমন একটি সমস্যায় আমি পড়েছিলাম ।  আইডিবি, এলিফ্যান্ট রোডসহ বিভিন্ন জায়গায় নানা বিশেষজ্ঞের সাথে কথা বলেও কারো কাছে কোন সমাধান পাইনি ।  অতপর আমি বিভিন্ন সফটওয়্যার এপ্লাই করলাম কোনভাবেই কাজ হলো না । সবগুলো সফটওয়্যারই ক্যান নট এক্সেস ড্রাইভ বলেই শেষ । কিন্তু আমার ডাটাগুলো এতই জরূরী উদ্ধার করাই লাগবে ।
অতপর ৫ ঘন্টার চেষ্টায় উপরের বর্ণিত প্রক্রিয়ার সফল হলাম ।
সবাইকে অনেক অনেক ধন্যবাদ ।

আমার ওয়েবসাইট । 

আমার ফ্যানপেজ ।

আমার ফেসবুক ।


মন্তব্য দিনঃ

comments

About the author

Obaid Ullah Aiman

Obaid Ullah Aiman

Computer Science & Engineering aiman_cse@yahoo.com www.facebook.com/aimancse www.e-aiman.blogspot.com

Permanent link to this article: http://techtweets.com.bd/tips-tricks/aiman_cse/67439

মন্তব্য করুন