«

»

Obaid Ullah Aiman

কোন সফটওয়্যার ছাড়াই করাপ্টেড হার্ড ডিস্ক ড্রাইভের ডাটা রিকভার করুন

আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ ।  আশা করি আল্লাহর অশেষ রহমতে ভালো আছেন সবাই ।  ভালো থাকাটাই সবসময়ের জন্য প্রত্যাশা । আজ একটি গুরুত্বপূর্ণ টিপস শেয়ার করবো আপনাদের সাথে। আপনি কখনো এরকম বিপদে পড়লে হয়তো কি করতে হবে মাথায় কাজ করবে না । কিন্তু আমি অনেক চেষ্টার পর হলেও এ কাজে সফল হয়েছি । আর সেটি হচ্ছে সফটওয়্যার ছাড়াই ডাটা রিকভার।  চলুন দেখে নিউ কিভাবে সেটি সম্ভব ।
আপনারা নিজেও এটি চেষ্টা করে দেখবেন । কখনো যদি এমন হয় আপনার কম্পিউটারের হার্ডডিস্ক কাজ করছে না ।  বারবার রিস্টার্ট হচ্ছে, আপনি হয়তো ভাবছেন উইন্ডোজ দিলেই ঠিক হয়ে যাবে । কিন্তু না, উইন্ডোজ দিলেও নিচ্ছে না ।  কারণ, আপনার হার্ডডিস্কের সবগুলো ড্রাইভ করাপ্টেড অথবা ডেমেজ হয়ে গেছে । অন্য কম্পিউটারে সেকেন্ডারী হিসেবে লাগিয়ে দেখলেন হয়তো ১/২টি ড্রাইভ এক্সেস করা যাচ্ছে ।  বাকী কোন ড্রাইভ এক্সেস করা যাচ্ছে না ।  ক্লিক করলেই বলে ফরম্যাট করা ছাড়া ড্রাইভ ব্যবহার করা যাবে না ।  ১টি অথবা সবগুলো ড্রাইভ-ই এরকম ম্যাসেজ দেখাচ্ছে ।  ডাটা ক্যাবল পরিবর্তন করে ও সবকিছু পরিবর্তন করেও একই অবস্থা ।  ফর‌্যমাট ছাড়া উপায় নেই ।

অথচ আপনার ড্রাইভ গুলোতে অনেক গুরুত্বপূর্ণ ডাটা রয়েছে । ফর‌ম্যাট দিলে ডাটাগুলো নষ্ট হয়ে যাবে । এ পর্যায়ে আমাদের চেষ্টা করতে হবে ফরম্যাট না দিয়ে হার্ডেডিস্কের ড্রাইভগুলো থেকে ডাটাগুলো উদ্ধার করতে ।  এক্ষেত্রে আমরা কোন সফটওয়্যার ব্যবহার করবো না ।

চলুন শুরু করি কিভাবে করা যায় এটা । প্রথমে আপনার কম্পিউটার অথবা অন্য একটি কম্পিউটার-এ হার্ডডিস্কটি সেকেন্ডোরী হিসেবে লাগান ।  এবার কমান্ড প্রম্পট অর্থাৎ সিএমডি মুড ওপেন করুন ।  রান-এ গিয়ে লিখুন সিএমডি অথবা স্টার্ট মেনু থেকে এক্সেসিবিলিটি এর মধ্যে পাবেন রান ।  সেখান থেকে সিএমডি লিখে এন্টার দিন । কমান্ড প্রম্পট ওপেন হবে । উইন্ডোজ লোগো কী প্রেস করে আর দিলেও রান ওপেন হবে । এখানে নিচের স্টেপগুলো দেখে কাজ করুন…
১. Run-এ যান ।
২. লিখুন cmd
৩. Enter দিন
৪. cd.. লিখে এন্টার দিন
৫. cd.. লিখে আবার এন্টার দিন
৬.  এবার নিচের কমান্ডটি লিখে এন্টার দিন । যে ড্রাইভে সমস্যা ওই ড্রাইভের নাম লিখুন । সব ড্রাইভেই সমস্যা হলে সি ড্রাইভ থেকে শুরু করুন ।
ব্যাস, আপনার কাজ শেষ । এভাবে আপনি সবগুলো ড্রাইভ ওপেন করতে পারবেন ।  সবগুলো ফাইলও এক্সেস করতে পারবেন । কোন এরর ম্যাসেজ এবং ফরম্যাট করার জন্য তাগিদ দেয়া এসব থেকে আপনি পুরোপুরিই বেচে যাবেন ।সম্পূর্ণ প্রক্রিয়াটি লাইভ দেখুন নিচের ভিডিওতে ।

কিছুদিন পূর্বে এমন একটি সমস্যায় আমি পড়েছিলাম ।  আইডিবি, এলিফ্যান্ট রোডসহ বিভিন্ন জায়গায় নানা বিশেষজ্ঞের সাথে কথা বলেও কারো কাছে কোন সমাধান পাইনি ।  অতপর আমি বিভিন্ন সফটওয়্যার এপ্লাই করলাম কোনভাবেই কাজ হলো না । সবগুলো সফটওয়্যারই ক্যান নট এক্সেস ড্রাইভ বলেই শেষ । কিন্তু আমার ডাটাগুলো এতই জরূরী উদ্ধার করাই লাগবে ।
অতপর ৫ ঘন্টার চেষ্টায় উপরের বর্ণিত প্রক্রিয়ার সফল হলাম ।
সবাইকে অনেক অনেক ধন্যবাদ ।

আমার ওয়েবসাইট । 

আমার ফ্যানপেজ ।

আমার ফেসবুক ।


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

আলেক্সজা কী, রাঙ্কিং কমানোর বেষ্ট উপায়, ৯০% কাজ প্রমাণিত।
অবসর সময়ে পান বিনোদনের ছোঁয়া
এসএমএস করুন আপনার/কম্পানির নামে !
ল্যাপটপে ওয়াই-ফাই হটস্পট(Wi-Fi Hotspot) চালু করুন কোন সফটওয়্যার ব্যবহার না করেই
যারা HD মুভি ডাউনলোড করতে পারেন না, তারা দেখে নিন কিভাবে নতুন HD মুভি ফ্রীতে ডাউনলোড করতে হয়।
যাদের WiFi রাউটার নাই আজ তাদের জন্য নিয়ে এলাম Virtual WiFi রাউটার
যারা ওয়েব সাইটে বা ইউটিউবে ভিজিটর চান তাদের জন্য(আনলিমিটেড ভিজিটর নিয়ে নিন)

মন্তব্য দিনঃ

comments

About the author

Obaid Ullah Aiman

Obaid Ullah Aiman

Computer Science & Engineering aiman_cse@yahoo.com www.facebook.com/aimancse www.e-aiman.blogspot.com

Permanent link to this article: http://techtweets.com.bd/tips-tricks/aiman_cse/67439

মন্তব্য করুন