«

»

Obaid Ullah Aiman

“কম্পিউটার স্লো মনে হচ্ছে? এখনি ফাস্ট করে নিন, আর কয়েকটি উপায়ে দ্রুত কাজ করুন”

আসসালামু  আলাইকুম । সবাই কেমন আছেন? আশা করি আল্লাহর রহমতে ভালোই আছেন ।  ভালো থাকাটাই  সবসময়ের প্রত্যাশা  । আমি আইমান । ইতিপূর্বে  কম্পিউটার এর ট্রাবলসুটিং বিষয়ে  আলোচনা করেছি ।  আজ কম্পিউটার এর স্পিড বাড়ানো সহ কয়েকটি টিপস নিয়ে আলোচনা করব।

কোনো কিছু করার আগেই কম্পিউটার এর অতিরিক্ত ফাইলগুলো মুছে ফেলুন …

এজন্য  উইনডোজ লোগো কী + R প্রেস করে লিখুন prefetch, temp, %temp%, recent, inf এভাবে একে একে এন্টার দিয়ে সব ফাইল ডিলিট করুন ।

আমরা কম্পিউটার এ বিভিন্ন রকম কাজ করে থাকি। কিছু শর্টকাট জানা থাকলে কাজ দ্রুত করা যায় ।  সেরকম কিছু টিপস জেনে নিতে পারেন, অনেকে জানেন, যারা জানেননা তারা দেখুন । এর মাধ্যমে আপনারা কাজে গতিশীলতা ফিরে পাবেন। সময় বাচিয়ে অবশিষ্ট সময় অন্য কাজ করতে পারবেন।

মাউস দিয়ে কেন মাই কম্পিউটার এ ঢুকবেন, বেশিরভাগ কাজ কিবোর্ড দিয়েই করুন। উইনডোজ লোগো কী + E প্রেস করলেই আপনি মাই কম্পিউটার এ ঢুকতে পারবেন । আপনি এমএসওয়ার্ড এ ঢুকবেন, সব ভার্সন এ শর্টকাট  নেই, তাই সাভাবিকভাবে স্টার্ট মেনুতে  গিয়ে প্রোগ্রামস এ গিয়ে এমএসওয়ার্ড এ ক্লিক করে ওপেন করবেন । কিন্তু আপনি যদি উইনডোজ লোগো কী + R প্রেস করে শুধু winword লিখে এন্টার দিন, Microsoft Excel ওপেন করতে শুধু excel লিখে এন্টার দিন । এরপর থেকে শুধু উইনডোজ উইনডোজ লোগো কী + R প্রেস করে এন্টার দিলেই হলো।

মনে করুন আপনি কন্ট্রোল প্যানেল এ না গিয়ে ইউজার একাউন্ট ওপেন করবেন, উইনডোজ লোগো কী + R প্রেস করে লিখুন cmd, এন্টার দিন । এখানে একটি কমান্ড লিখুন,  C : \> nusrmgr.cpl এই কমান্ডটি লিখে এন্টার দিন । আপনি উইন্ডোজ সেটাপ দিতে গিয়ে কোনো কাজ হয়ত করতে পারবেননা, কিন্তু ফাইল কপি হওয়ার পর পরই কিবোর্ড দিয়ে Shift+F10 প্রেস করুন । কমান্ড প্রম্পট ডায়লগ বক্স আসবে ।  এখান থেকে আপনি কমান্ড লেখার মাধ্যমে কন্ট্রোল প্যানেল এর বিভিন্ন অপশন এ ঢুকতে পারবেন ।  আপনি এমএসওয়ার্ড এ কাজ করতে গিয়ে একবার বাংলা একবার ইংরেজি টাইপ করতে হয়, এজন্য বারবার ফন্ট পরিবর্তন করা ঝামেলা । আপনি চাইলে শর্টকাট তৈরী করে বাংলা এবং ইংরেজি একসাথে টাইপ  করতে পারেন।  তাহলে দ্রুত কাজ করা যাবে। এম এস ওয়ার্ড ওপেন করুন…

তারপর Tools অপশন এ গিয়ে customize এ ক্লিক করুন ।

customize ডায়লগ বক্স আসবে এখানে keyboard অপশন এ  ক্লিক করুন ।

তারপর customize keyboard ডায়লগ বক্স আসবে । এখানে specify a command অপশন এ categories লিস্ট এ Fonts সিলেক্ট করুন এবং Fonts লিস্ট থেকে আপনার পছন্দের ফন্ট সিলেক্ট করুন  ।  ধরুন আমরা SutonnyMJ সিলেক্ট করব সেক্ষেত্রে ফন্ট টি সিলেক্ট করুন  ।  তারপর Press  new  shortcut key অপশন এ Alt +Z  দিন এবং নিচে Assign এ ক্লিক করুন  । একইভাবে ইংরেজির জন্য  Times New Roman সিলেক্ট করে Alt + X দিন  । Assign এ ক্লিক করুন,  বেস হয়ে গেল আপনার শর্টকাট।

এভাবে  দ্রুত টাইপ করলে সময় বাচবে, কাজ ও দ্রুততার সাথে সম্পন্ন করতে পারবেন ।

আপনার ডেস্কটপ কেই ওয়ালপেপার বানান। এজন্য ডেস্কটপ সাভাবিক অবস্থায় প্রিন্ট স্ক্রিন প্রেস করুন কিবোর্ড থেকে তারপর উইনডোজ লোগো কী + R প্রেস করে লিখুন mspaint, এন্টার দিন। এখানে Paste করুন, আপনার ডেস্কটপ এর স্ক্রিন চলে আসবে।


এরপর ওই ইমেজ এ গিয়ে রাইট বাটন ক্লিক করে set as desktop background এ ক্লিক করুন, আপনার ডেস্কটপ এর ইমেজটাই  ডেস্কটপ এ সেট হয়ে যাবে । এরপর ডেস্কটপ এ রাইট বাটন ক্লিক করে Arrange Icons By থেকে Show Desktop Icons এ ক্লিক করুন । সকল আইকন অদৃশ্য হয়ে যাবে । ওয়ালপেপার হিসেবে ডেস্কটপ এ সেট করা যে ইমেজ দেখাবে তাতে কোনো আইকন আর কাজ করবেনা । আপাত দৃষ্টিতে মনে হবে এগুলো আইকন, কিন্তু ক্লিক করে উলুবনে মুক্ত ছড়ানোর মতোই হবে । কোনো আইকন কাজ করবেনা, সবাই ভাববে আপনার কম্পিউটার লক হয়ে গেছে কিংবা হ্যাং হয়ে গেছে, আপনি চাইলে আবার ডেস্কটপ ইমেজ পরিবর্তন করে দিতে পারেন।  আপনার ডেস্কটপ দেখে সবাইকেই বোকা হতে হবে।


আপনার কম্পিউটার দ্রুত অফ করতে উইনডোজ লোগো কি দিয়ে দুইবার U প্রেস করলেই আপনার কম্পিউটার অফ হয়ে যাবে ।  আর R প্রেস করলে রিস্টার্ট হবে ।

ইউটিউব এ ঢুকতে চান কিন্তু পারছেননা, http://www.youtube.com এ গেলে ঢুকতে পারবেননা, কিন্তু লিঙ্কটি কপি করে শুধু  http এর পর s বসিয়ে ঢুকতে পারবেন, এভাবে https ://www.youtube.com   খুব শীঘ্রই ইউটিউব খুলে দিবে সরকার, সিস্টেম করে আর ঢুকতে হবেনা। কেননা আপত্তিকর ভিডিও ইতিমধ্যেই সরানো হয়েছে বলে জানিয়েছে গুগল কর্তৃপক্ষ ।

আমরা  কম্পিউটার এ বিভিন্ন প্রোগ্রাম নিয়ে কাজ করে থাকি, আর কাজ করতে গিয়ে নানা সমস্সায় পড়ি  ।  যার  মধ্যে  অন্যতম   ভাইরাস  এর সমস্যা,  ভাইরাস এর আক্রমনে   বারংবার   অপারেটিং সিস্টেম ও সেটাপ দিতে  হয় আমাদের। পেন ড্রাইভ কিংবা ইন্টারনেট  থেকে ভাইরাস ঢুকে কম্পিউটার স্লো করে দিচ্ছে প্রতিনিয়ত ।   এজন্য  ভালো পরামর্শ হচ্ছে  এফেক্টিভ  লাইসেন্স কৃত এন্টিভাইরাস ব্যবহার  করা ।  এজন্য  হাজার খানেক টাকা খরচ হলেও আপনার কম্পিউটার থাকবে   নিরাপদ  । তাই অযথা ঝামেলা পরিহার করে লাইসেন্সকৃত এন্টিভাইরাস ব্যবহার করুন ।  বেছে নিতে পারেন কেসপারস্কি, ইসেটনোড ৩২ কিংবা নর্টন এন্টিভাইরাস ।

আপনার কম্পিউটার দ্রুত করার জন্য  আমার পূর্বের টিউনগুলো দেখতে পারেন । তাছাড়া আমার ব্লগ-এওএ বিষয়ে  টিপস  পাবেন । আর  ইন্সটেন্ট  সমাধান  পেতে  আমাকে  ফেসবুক  এ মেসেজ দিন,  সমসসা  লিখে পাঠান,  সমাধানের  পথসহ  মূল্যবান  পরামর্শ  পাবেন  ।  ধন্যবাদ   ।


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

ছোট্ট দুইটি ট্রিপস।
কিভাবে নিজের সোশ্যাল নেটওয়ার্ক সার্চ ইঞ্জিন গুলো থেকে লুকিয়ে রাখবেন
আপনি কি আপনার সাইট ও Facebook থেকে আয় করতে চান ?মাএ ১০০ ভিজিটরে ৭০ টাকা আয় করুন
যারা অনলাইনে আয় করতে গিয়ে মাথার ঘাম পায়ে ফেলেছেন কিন্তু আয় করতে পারেন নাই তারা এদিকে আসেন কোন ভিডিও ...
অতি সহজ উপায়ে uটোরেন্ট ডাউনলোড ও ইন্সটল করুন (ভিডিও টিউটোরিয়াল)
স্মার্টফোন কেনার আগে যা দেখতে হবে
ব্র্যান্ড ওয়ারেন্টি এবং সার্ভিস ওয়ারেন্টির পার্থক্য

মন্তব্য দিনঃ

comments

About the author

Obaid Ullah Aiman

Obaid Ullah Aiman

Computer Science & Engineering aiman_cse@yahoo.com www.facebook.com/aimancse www.e-aiman.blogspot.com

Permanent link to this article: http://techtweets.com.bd/tips-tricks/aiman_cse/33525

মন্তব্য করুন