«

»

Obaid Ullah Aiman

কম্পিউটার স্লো মনে হচ্ছে? এখনি ফাস্ট করে নিন কয়েকটি উপায়ে । পর্ব – ৩ (সাথে একটি মেগা টিউন)

আসসালামু  আলাইকুম ।  সবাই কেমন আছেন? আশা করি আল্লাহর রহমতে ভালোই  ।  ভালো থাকেন এটাই আশা করি সবসময় ।  আজ আমি গুরুত্বপূর্ণ  আরেকটি  টিউন করব এবং পর্যায়ক্রমে চলতে  থাকা  টিউন এর  এটি  তৃতীয় পর্ব  । আমরা  কম্পিউটার এ বিভিন্ন প্রোগ্রাম নিয়ে কাজ করে থাকি, আর কাজ করতে গিয়ে নানা সমস্সায় পড়ি   ।  যার  মধ্যে  অন্যতম   ভাইরাস  এর সমসসা,  ভাইরাস এর আক্রমনে   বারংবার   অপারেটিং সিস্টেম ও সেটাপ দিতে  হয় আমাদের  । পেন ড্রাইভ কিংবা ইন্টারনেট  থেকে ভাইরাস ঢুকে কম্পিউটার স্লো করে দিচ্ছে প্রতিনিয়ত ।   এজন্য  ভালো পরামর্শ হচ্ছে  এফেক্টিভ  লাইসেন্স কৃত এন্টিভাইরাস  বেবহার করা ।  এজন্য  হাজার খানেক টাকা খরচ হলেও আপনার কম্পিউটার থাকবে  অনেকটাই  নিরাপদ  ।  ধরুন, আপনি এমন একটি ভাইরাস দ্বারা আক্রান্ত হযেছেন যার কারণে আপনার পেন ড্রাইভ এর কোনো ফাইল শো  করছেনা  ।  আর ফোল্ডার  অপশন এ গিয়ে শো হিডেন ফাইল  দিয়েও কাজ  হচ্ছেনা কিংবা   শো করলেও ফাইল গুলো হিডেন ফাইল এর  মতই  হয়ে আছে, ফলে অন্য কোনো কম্পিউটার এ পেন ড্রাইভ লাগালে কোনো ফাইল শো করেনা বা হিডেন দেখায় ।

   

ফাইল কিংবা ফোল্ডার ভাইরাস দ্বারা আক্রান্ত হবার কারণে এমনটি হচ্ছে।  ফাইল বা ফোল্ডার এর   এট্রিবিউট  চেঞ্জ হয়ে গেছে । এ ক্ষেত্রে লক্ষ্য করবেন আপনি চেষ্টা করেও ফোল্ডার এর  এট্রিবিউট বা প্রপার্টিস চেঞ্জ করতে পারছেননা । রিড অনলি এবং হিডেন দুটি অপশন-ই  ডিজেবল অবস্থায় আছে । হিডেন ফাইল গুলোকে সাভাবিক অবস্থায় ফিরিয়ে না আনা পর্যন্ত এমনটাই হতে থাকবে ।  এমন  সমস্সায় পড়লে   নিচের  নির্দেশ গুলো  অনুসরণ   করুন   ।

নিচের লিঙ্ক এ ক্লিক করে i -Reset  সফটওয়ারটি  ডাউনলোড করে নিন  ।

iReset v1.3 – Files & Folders Reset Tool   

   

মাত্র ৬৮ কিলো বাইট এর একটি সফটওয়ার  ।  ডাউনলোড করতেও মাত্র কয়েক সেকেন্ড লাগবে।  সফটওয়ারটি ছোট হলেও ভালো কাজ করে,  সফটওয়ারটি  ডাউনলোড  হয়ে গেলে রান করে ওপেন করুন  ।  এবার আপনার পেন ড্রাইভ এ যান হিডেন ফোল্ডার  গুলো একটি একটি করে  ওপেন হওয়া সফটওয়ার  এর মাঝখানের  + চিন্ন সম্বলিত আইকন এ ড্রাগ করে ছেড়ে দিন আর  Reset অপশন এ ক্লিক করুন  । রিসেট হওয়ার পর সয়ংক্রিয়ভাবে i-Reset এর  সাইট ওপেন হলে অফ করে দিন ।   এভাবে আপনার ফোল্ডার এর পাশাপাশি ফাইল গুলোও সব রিসেট হয়ে যাবে । এরপর দেখতে পাবেন আপনার সকল ফাইল এবং ফোল্ডার সাভাবিক হয়ে গেছে, হিডেন অবস্থায় আর নেই । আপনি ফোল্ডার অপশন এ গিয়ে ডোন্ট শো হিডেন ফাইল অপশন সিলেক্ট করে ওকে করলেও আপনার ফাইলগুলো সাভাবিক অবস্থায়ই থাকবে, আর হটাত করে গায়েব হয়ে যাবেনা । আপনি চাইলে এখন ফোল্ডার এর প্রপার্টিস এ গিয়ে রিড অনলি,  হিডেন  এসব অপশন অনায়াসেই চেঞ্জ করতে পারবেন  ।

 আপনার কম্পিউটার এর স্পিড দ্রুত করার জন্য  আমার পূর্বের টিউনগুলো দেখতে পারেন । আর আমার ব্লগ-এও     এ বিষয়ে মারাত্মক টিপস  পাবেন ।   আর  ইন্সটেন্ট   সমাধান  পেতে   আমাকে  ফেসবুক     এ   মেসেজ দিন,  সমসসা  লিখে পাঠান,  সমাধানের  পথসহ  মূল্যবান  পরামর্শ  পাবেন  অতি দ্রুত ।  ধন্যবাদ   ।


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

Facebook এর থিম পরিবর্তন করে ফেলুন সহজেই।
কম্পিউটার এর স্পীড বাড়ান আর একটু ।
ফোল্ডার হাইলাইট(FolderHighlight) দিয়ে রাঙিয়ে দিন ফোল্ডার আইকন
শান্তিতে যদি কম্পিউটারে ইন্টারানেট চালাতে চান তাহলে আবশ্যই পোষ্টটি দেখুন ।
বাংলাদেশ বনাম আফগানিস্থান এর খেলা দেখুন সরাসরি অনলাইনে
এবার কেউ আপনার মোবাইল নম্বর Black List এ রাখলেও তাকে বার বার কল দিন। সাথে আরও বোনাস { তাও আবার টাকা ...
Wifi হ্যাক করুন ব্যবহার করুন ফুল স্পীডে

মন্তব্য দিনঃ

comments

About the author

Obaid Ullah Aiman

Obaid Ullah Aiman

Computer Science & Engineering aiman_cse@yahoo.com www.facebook.com/aimancse www.e-aiman.blogspot.com

Permanent link to this article: http://techtweets.com.bd/tips-tricks/aiman_cse/31781

মন্তব্য করুন