«

»

বিডি টিউটোরিয়াল গিফট

Operating System বুট (Boot) হচ্ছে না! NTLDR Missing!! এবার নিজেই সমাধান করুন।

786

আসসালামু আলাইকুম। আশা করি সবাই এক প্রকার কুশলেই আছেন।আজকের দিনে মূলত আমি ৩টি ভিন্ন বিষয়ের পোস্ট করব, অবশ্য সবগুলোই আইটি সম্পর্কিত। আজকে টুইটস সাইটে ১ম পোষ্টে আপনাদেরকে একটি ছোট টিপস উপহার দিব। ছোট হলেও কাজের বেলাতে অনেক বড় মাপের হবে। আশা করি এই টপিসটা আপনাদেরকে নিরাশ করবে না।

মাঝমধ্যই আমাদের অনেকেরই অপারেটিং সিস্টেম নষ্ট হয়ে যায়। তখন নতুন করে ইনষ্টল ছাড়া বিকল্প উপায় থাকেনা। এই সমস্যার মধ্য সবথেকে বড় সমস্যা হল NTLDR Missing । এখানে একটি বার্তা দেখায় Operating system not Found. NTLDR  Missing. Press Alt+Ctrl+Del. …… again try. আপনাদের মতই আমি নিজেই বেশ কিছুবার এই সমস্যার মুখোমুখি পড়েছিলাম। কিন্তু নতুন করে উইন্ডোজ ইনষ্টল দিতেই হয়েছিল। অবশ্য এখানে হয়ত অনেকে পরামর্শ দিবেন Acronis true বা অন্য কোন ব্যাকআপ  মাধ্যম রাখলে হয়ত সমস্যার সমাধান কেল্লাফতে। আমি এই রকম কাজের কাজ করেছিলাম কিন্তু সমস্যা যা থাকবার তা রয়েই গেল। তাই আমি বেশ কিছু দিন থিসিসে ছিলাম কিভাবে  এই সমস্যার সমাধান করা যায়। নেট ঘাটলাম, বন্ধুমহলকে বললাম ও এই রকম কোন সফটওয়্যার আছে কিনা তা খোঁজে ছিলাম ইত্যাদি।

এবার উক্ত সমস্যার সমাধানও পেয়ে গেলাম। এখন সেই কৌশলটা আপনাদেরকে বলছি, মূলত এই সমস্যাটি  একবার হয়ে গেলে নতুন করে উইন্ডোজ লোড দেয়া ব্যতিত উপায় থাকেনা। বরং এই সকল সমস্যা হওয়ার পূর্বেই একটি বুটেবল সিডি/ডিভিডি তৈরি করে তাতে আপনার মূল সিস্টেম ড্রাইভ হতে (যে ড্রাইভে উইন্ডোজ লোড থাকে যেমন-C:/ ড্রাইভে) সেখানে যান।

১। Folder option এ-যান। এখানে Hidden & Folder থেকে টিক মার্ক দিন Show Hidden Files & Folders

২। একই অপশন থেকে এবার আরেকটি কাজ করুন একটি মেনুর টিক চিহৃ উঠিয়ে দিতে হবে। তাহল- যেখানে Hide protect Operating system files (Recommended)  রয়েছে সেখানে গিয়ে এই কাজটি করুন। তাহলে আপনার পিসিতে C:/ ড্রাইভের লুকায়িত ফাইল গুলো শো করবে।

৩। C:/ ড্রাইভের Boot.ini, ntdetect.com, ntldr এই তিনটি ফাইল কপি করে Boot Device এ- রেখে দিন। প্রাথমিকভাবে এই তিনটি ফাইল কিন্তু Hidden থাকার কারনে অনুজ্জল দেখাবে।  সিডি/ডিভিডিকে বুটএবল বানাতে আপনারা থার্ডপাটি সফটওয়্যারের সাহায্য নিতে পারেন।  যেমনঃ Iso-burner এই সফটওয়্যারটির সাহায্য যে কোন ফাইল বা ফোল্ডারকে সিডিতে রাইট করে তা বুট ফাইল হিসাবে ব্যবহার করা যায়।

৩। পরবর্তীতে যখন উইন্ডোজ বুট হতে সমস্যা হবে তখন উক্ত তৈরিকৃত সফটওয়্যারটি চালু করে সেখান খেকে Boot.ini, ntdetect.com, ntldr এই তিনটি ফাইল কপি করে  System Drive এ- পেষ্ট করে দিলেই হবে।

৪। অবশ্য ২য় পদ্ধতিতে আপনারা অআরেকটি কাজ করতে পারেন। তাহল Hirens Boot সফটওয়্যারের সহায়তায় এই ০৩ টি ফাইলের কাজ Try করতে পারেন। Hirens Boot হল এমন একটি সফটওয়্যার যেখানে পিসিতে এক্সপি অপারেটিং সিস্টেম না থাকলে বা মুছে গেলে  Hirens Boot চালু করে সিডি থেকে সরাসরি XP অপারেটিং সিস্টেম চালু করে যাবতীয় কাজ করা যায়। অর্থাৎ প্রথমে Boot.ini, ntdetect.com, ntldr এই তিনটি ফাইল কপি করে ব্যকআপ হিসাবে হার্ডডিস্কের অন্য কোথাও রেখে দিতে হবে। পরবর্তীতে Hirens Boot  সিডি চালু করে রিস্টোর করতে হবে। এই কাজটি Windows Vista  & XP এর জন্য প্রযোজ্য। windows 7 এ- এটি করা যাবেনা। কেননা, windows 7 এ- এই সমস্যাটি সচারচার হয়না । 7 তৈরির সময়েই এই বাগ সমস্যাটি দূর করা হয়েছে। তাছাড়া windows 7 এ- কোন সমস্যা হলে এর Built in Recovery সাহায্যই উইন্ডোজ সচল করা অনেকটাই সম্ভব।

সাধারনত হার্ডডিস্কে ব্যাড সেক্টর থাকলে, সংযোগ ব্যবস্থা পরিবর্তনের কারনে, কোন সফট ওয়্যার ইনষ্টল/আনইনষ্টলের সময় সিস্টেম ফাইলের সাথে মিসিং হলে এবং ভাইরাস জনিত কারনই এই সমস্যার জন্য দায়ী।

আমি কিন্তু এই কাজের সুফল পেয়েছি। এবার আপনাদের পরীক্ষার পালা! দেখুন কাজ হয় কিনা! পোষ্টটি ভাল লাগলে কমেন্ট করতে ভূলবেন না।

N.B- : DO NOT COPY MY ANY COLLECTION & AND DO NOT SHARE IT OF OTHER PERSONS  ™ AMD


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

এবার Live TV Channels দেখুন Mozilla Firefox ও Google Chrome এ
Photoshop টিউটোরিয়াল পর্ব (৮)
পাওয়ার গ্লাসের মত বড় করে দেখুন কম্পিউটার((একবার পড়েই দেখুননা))
ফেসবুক, টুইটার, গুগল প্লাস সহ অন্যান্য সাইটে লাইক দিয়ে টাকা আয় করবেন !!
আর নয় “অভ্র” এখন থেকে বিজয় বায়ান্ন দিয়েই সকল ধরনের টাইপ করুন একদম সোজা। সাথে বিজয় বায়ান্ন Serial Key...
এবার মেমোরি কার্ড থেকে রিকভার করুন হারিয়ে যাওয়া তথ্যগুলো
আপনার কম্পিউটারের হার্ডডিস্ক নিয়ে বিভিন্ন সমস্যা ও সমাধান………..

মন্তব্য দিনঃ

comments

About the author

বিডি টিউটোরিয়াল গিফট

বিডি টিউটোরিয়াল গিফট

BD Tutorial Gift -অনলাইন আয়ের ব্লগিং পাঠশালা! বিস্তারিত জানতে লগইন করুন- http://bdtutorialgift.blogspot.com/

Permanent link to this article: http://techtweets.com.bd/tips-tricks/achana-pathik/25544

2 comments

  1. Russels Loading

    কিন্তু এই সাইট এ
    কোনরকম ইনভেস্ট ছাড়াই পেতে পারেন ভালো টাকা বাংলাদেশ এর dolancer ছাড়াও
    যে সকল ptc সাইট এ টাকা দিয়ে regtration করতে হয় তাদের মত তবে without investment
    এখানে লিঙ্ক দেয়া হল
    http://magicbux.us/index.php?ref=rasel116

  2. Nicotine Rasel

    just start sign up and start earning. within 2-3hours you will earn 25$
    it is not a ptc site. only normal worker can earn from here. instant payout. last night i work here and i pay money. here is the link below
    http://peoplestring.com/?u=rasel90

মন্তব্য করুন