«

»

তিন মাসে প্রায় ৫০ কোটি ডলার লস করেছে সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট

অনলাইন অ্যাড সার্ভিসের কারণে সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট ইতিহাসে প্রথমবারের মতো বিশাল লসের মুখে। ২০০৭ সালে ৬৩০ কোটি ডলারের বিনিময়ে অনলাইন অ্যাড সার্ভিস অ্যাকুয়ান্টিভ কিনে নিয়েছিলো মাইক্রোসফট। মাইক্রোসফটের অ্যাকুয়ান্টিভ কেনার মূল লক্ষ্যই ছিলো গুগলের সঙ্গে প্রতিদ্ব›দ্বীতা করা। কিন্তু তারপরেও অনলাইন অ্যাড সার্ভিসের বাজার দখলে ব্যর্থ হয়েছে মাইক্রোসফট।

১৯৮৬ সালে পাবলিক লিমিটেড কোম্পানি হিসেবে শেয়ার বাজারে যোগ দেয়ার ২৬ বছর পর প্রথমবারের মতো লসের মুখ দেখলো সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট। এপ্রিল থেকে জুন এই তিন মাসে প্রায় ৫০ কোটি ডলার লস করেছে মাইক্রোসফট; যেখানে ২০১১ সালের একই সময়ে কোম্পানিটির লাভের পরিমাণ ছিলো ৬২০ কোটি ডলার।

তবে অনলাইন অ্যাড সার্ভিস বাদে বাকি সবক্ষেত্রে বেশ ভালো অবস্থাতেই রয়েছে প্রতিষ্ঠানটি। উইন্ডোজ ৮-এর ঘোষণা দেয়ার পর মাইক্রোসফটের শেয়ারের দাম বেড়েছে ১ দশমিক ৬ শতাংশ। অক্টোবরে বাজারে আসবে উইন্ডোজ ৮। আর নতুন এ অপারেটিং সিস্টেমটি গুগলের অ্যান্ড্রয়েড এবং অ্যাপলের অপারেটিং সিস্টেমের সঙ্গে হাড্ডহাড্ডি লড়াই করবে, এমনটাই আশা করছে মাইক্রোসফট। আর উইন্ডোজ ৮ ব্যবহারকারীদের মন জয় করতে পারলে আবার উর্দ্ধমুখী লাভের প্রত্যাশা। যদিও উইন্ডোজ ৮ অনেকেই হয়তো ব্যবহার করার সুযোগ পাবে তবে একটা বিশাল সংখ্যক জনগোষ্ঠী এই ব্যবহার থেকে বঞ্চিত হবে কারণ এর সোর্স কোড উন্মুক্ত নয়। বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাথে প্রাণন লি: এবং আমাদের সিইও, নাহিদুল ইসলাম রুমেল সহ আরো অনেকে দীর্ঘদিন এই সোর্স কোড উন্মুক্তের জন্য আন্দোলন করে যাচ্ছে। এই আন্দোলন কম্পিউটার ব্যবহারকারী বিশ্বের সকল মানুষের কাছে পৌঁছে যাক।


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

মন্তব্য দিনঃ

comments

About the author

mahmudratan

Permanent link to this article: http://techtweets.com.bd/tech-market/mahmudratan/29700

1 comment

  1. Razeeb74388
    Razeeb74388

    very nice

মন্তব্য করুন