«

»

আশিক খান

ছোট একটি সফটওয়্যার দিয়ে ঘুমে ধরা গানও রিমিক্স করে নিজের ইচ্ছেমত

কেমন আছেন সবাই আশাকরি সবাই ভাল আছেন । আজ আমি আপনাদের সামনে একটি ব্যাতিক্রমধর্মী টিউন নিয়ে হাজির হয়েছি।ব্যাতিক্রম এই জন্য যে,আমি সাধারণত এ বিষয়ের উপরে টিউন করি না।কিন্তু আজ না করে পারলাম না,ভাবলাম টিউনটি করে হয়ত আপনাদের সাথে একটা বড় কিছু শেয়ার করতে পারব।বন্ধুরা,আসলেই এটা অনেক বড় কিছু যা হয়ত আপনি কল্পনা করতে পারবেন না। সাইজে ছোট কিন্তু কাজে অ…………..নে…………ক বড়, এমনই একটি সফটওয়্যার এটি। এক কথায়,বিন্দুর মধ্যে সিন্ধু প্রমাণ কাজ করে এটি। সফটওয়্যারটির নাম mp3 remix .নাম শুনেই নিশ্চয়ই কাজ প্রায় বুঝে গেছেন।তবে নাম এমন হলেও এটিতে ভিডিও গানও বাজানো যায়। এটা একটা স্বতন্ত্র সফটওয়্যার যা কোন প্লেয়ারের সাহায্য ছাড়াই চলতে পারে,তাছাড়া এর নিজস্ব প্লেয়ার আছে।এজন্য এটি একইসাথে নিজেই প্লেয়ার,নিজেই মিক্সার।তবে এর এতে যে শুধু বিল্টইন সাউন্ড ইফেক্ট যোগ করেই গান রিমিক্স করা যায় তা নয়,এর সাহায্যে আপনি নিজেও বিভিন্ন সাউন্ড ইফেক্ট তৈরি করতে পারবেন।আর হাজার হাজার বিল্ট ইন সাউন্ড ইফেক্ট তো আছেই।এর বাহ্যিক রূপটি দেখুন।

প্রথমে সফটওয়্যারটি এখান থেকে ডাউনলোড করেনিন ।
চেহারা দেখে ভয় পাওয়ার কোন কারন নেই,এটা এতো জটিল কিছু নয়।এর বিভিন্ন অংশ নিচে লেবেলিং করে দেখান হল।

GROUPS OF SOUND EFFECTS বলতে সাউন্ড ইফেক্টের গ্রুপ বোঝান হয়েছে।সাউন্ড ইফেক্ট গুলো কোথায় প্রদর্শিত হয় তা তো লেবেলিং করে দেখানোই হল। বামে আছে সাউন্ড লেভেল।এর স্লাইডারটিকে ডানে বামে সরিয়ে ইফেক্টের সাউন্ড আর মূল গানের সাউন্ডের মধ্যে ব্যালান্স করতে পারবেন।

OPEN BUTTON এ ক্লিক করলে নিচের মত বক্স আসবে

এর মাধ্যমে আপনি যে গানটিকে রিমিক্স করতে চান তা আপনার পিসি থেকে সিলেক্ট করতে পারবেন।আর রেকর্ড বাটনতো দেখতেই পাচ্ছেন।

ব্যস, গান বাজতে থাকবে আর সাউন্ড ইফেক্টগুলো গানের সাথে সমন্বয় সাধন করে রিমিক্স হিসেবে এড হতে থাকবে।এখানেই শেষ নয়।মাত্র তো শুরু হল। আপনি ইচ্ছা করলে যে কোনো সাউন্ড ইফেক্ট বন্ধ রাখতে পারেন ঐ ইফেক্টের ঘরে ক্লিক করে। নিচে দেখুন।

আমি বামপাশের সবগুলো ইফেক্ট বন্ধ রেখেছি তাই এসব ঘর কালচে নীল দেখাচ্ছে।ডানপাশের ইফেক্টগুলো সক্রিয় আছে তাই এসব ঘর উজ্জল নীল দেখাচ্ছে।আর আপনি যদি সব গুলো ইফেক্টই বন্ধ রাখতে চান তাহলে উপরে ডানকোনায় যে সবুজ বাটন আছে তাতে ক্লিক করুন।ব্যস।অন করতে চাইলে আবার ক্লিক করুন।

ইফেক্ট কিন্তু এই কয়টাই নয়,আরো আছে। নিচে দেখানো লাল চিহ্নিত স্থানে ক্লিক করুন।

এবার নিচের মত মেনু দেখবেন।

এখান থেকে লোড লুপ সিলেক্ট করুন। নিচের মত সাউন্ড ইফেক্টের বিশাল ভান্ডার আপনার সামনে ধরা দেবে।

দেখুন factory3 ইউজারের অধীনে আছে বেশ কয়েকটা লাইব্রেরী যেমন,boom,east coast ইত্যাদি আর প্রতিটা লাইব্রেরীতে আছে এর ডানপাশে প্রদর্শিত একঝাক ইফেক্টের মত অসংখ্য ইফেক্ট ।এখন যে ইফেক্টগুলো দেখতে পাচ্ছেন এগুলা তো শুধু boom লাইব্রেরীর ইফেক্ট!!!বাকি লাইব্রেরীগুলোর অবস্থা তাহলে চিন্তা করেন!!!

তাছাড়া আপনি নিচে প্রদর্শিত modify loop অপশনের মাধ্যমে যেকোনো ইফেক্টের পরিবর্তন ঘটাতে পারবেন।

Modify loop এ ক্লিক করার ফলে নিচের মত বক্স আসবে।

এখানে volume এর মাধ্যমে ইফেক্টের সাউন্ড বাড়ানো বা কমানো যায়। NOTE DURATION ,NOTE PER MEASURE ,MEASURES PER LOOP ইত্যাদির মাধ্যমে ইফেক্টটি কত ঘন ঘন বাজবে তা নির্ধারন করা যায়।

Select sound এ ক্লিক করলে নিচের মত বক্স পাওয়া যায়।

এখানে ১৬টি ঘর দেখতে পাচ্ছেন,প্রতিটা ঘরেই এক একটি সাউন্ড সেট করে দিতে পারবেন যারা একসাথে বাজবে তাল মিলিয়ে। ১৬ টি সাউন্ডই যে সেট করতে হবে এমন কোন কথা নেই।আপনি ইচ্ছা করলে ১টা বা ২টা সাউন্ডও সেট করে দিতে পারেন।এখানে প্রতিটা ঘরের পাশে যে সিলেক্ট বাটন আছে তাতে ক্লিক করে সাউন্ড লোড করতে পারবেন নিচের মত।

এই বক্সটাও আগে দেখানো বক্সের মত তবে এতেও সাউন্ডের পরিমান অনেক। এখানে ডিজে রা যে সকল ইন্সট্রুমেন্ট ব্যবহার করে তার প্রায় সবগুলো সাউন্ডই পাবেন।প্রয়োজনীয় সাউন্ড সিলেক্ট করে বেরিয়ে আসুন।ব্যস,এভাবেই আপনি তৈরি করে ফেললেন আপনার মনের মত সাউন্ড ইফেক্ট।এই ইফেক্টটি save as… এর মাধ্যমে অন্য নামে সেভ করুন যাতে তা বিল্টইন সাউন্ডকে ওভার রাইট না করে।

এবার পছন্দ মত গান সিলেক্ট করে বাজান আর তৈরি করুন রিমিক্স!!!

জিপ ফাইল এক্সট্রাক্ট করার পরে remixInstallSTD-306 নামে একটা ফাইল পাবেন,এটাই সেটাপ ফাইল।এটি ইন্সটলের পরে ক্র্যাক ফোল্ডারে গিয়ে নিচের মত পাবেন।

প্রথম থেকে ২ নং ফাইল যেটা সিলেক্ট করা আছে,তা ওপেন করুন।কীজেন আসবে।

মিষ্টি মধুর মিউজুকের তালে তালে জেনারেল বাটনে ক্লিক করুন।নিচের মত লেখা আসবে।

হ্যা এইবার এটা ছাড়াও আরেকটা যে রেজিস্ট্রেশন এডিটর ফাইল আছে CR-MR3PL নামে।ঐটাতে ক্লিক করুন।কর্ম done!!!

///////////////////মন্তব্য করতে ভুলবেন না\\\\\\\\\\\\\\\\\\\\\\\\

আমি আবারও ডাউনলোড লিংক দিয়ে দিলাম ডাউনলোড করতে এখানে ক্লিক করুন


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

উইন্ডোজ মিডিয়া প্লেয়ারের কয়েকটি বিকল্প এবং সেরা মিডিয়া প্লেয়ার
আপনার মোবাইলে ইমেইল সুবিধা নাই? এই দুঃখ রাখবেন কোথায়? এখানে রাখুন আর নিয়ে যান বিজয়ের হাসি !i!
Counter Strike Source প্রেমিরা সবার আগে ডাউনলোড করে নিন নতুন Patch v45(1.0.0.68)
ভিডিও কোয়ালিটি খারাপ তাই মন খারাপ? নোচিন্তা আই নিয়া আইলাম কেনকা করে খুব সহজেই দ্বিগুণ করে ভিডিও কোয়...
ডাউনলোড করে নিন Tracktor DJ Studio 2 full (এখনই গান DJ করা শুরু করুন)
স্মার্টফোনের অ্যাপস হতে পারে আপনার প্রাথমিক চিকিৎসক
জনপ্রিয় ৩ টি মেকআপ অ্যাপ্লিকেশন

মন্তব্য দিনঃ

comments

About the author

Permanent link to this article: http://techtweets.com.bd/software/rasael1/16610

মন্তব্য করুন