«

»

যেকোন সফটওয়্যারের সেটআপ ফাইল তৈরী করুন(সেটআপ ফ্যাক্টরী)

আমরা অনেকেই আছি যারা বিভিন্ন কম্পিউটারের প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ভাষা শিখে বিভিন্ন সফটওয়্যার তৈরী করে থাকি। যেই যেই প্রোগ্রাম দিয়ে তৈরী করা হয়, সেই সেই প্রোগ্রামের নিজস্ব সেটআপ ফাইল তৈরী করার অপশন থাকে। যার ফলে নিজের মত করে কিছু করা যায় না। সেটআপ করার শুরুটা যদি দেখতে ভাল হয় তাহলে তা যে কোন ব্যক্তির কাছে মাননসই হয়। তাই আজকে আমি আপনাদের দেখাবো সেটআপ ফাইল তৈরী করার প্রথম অংশ।
কারণ সেটআপ ফাইল তৈরীর সময় অনেক কাজ করতে হয়। তাই সম্পূর্ণ একসাথে দিলাম কিন্তু বিস্তারিত আলোচনা করা গেল না। তাতে কোন ভাল নেই। যাইহোক প্রথমে সফটটি এখান থেকেডাউনলোড করে নি। ডাউনলোড এ ক্লিক করার পরে ৫ সেকেন্ড অপেক্ষা করুন এবং স্কীপ এ্যাড এ ক্লিক করার পরেই পাবেন মিডিয়ার আগুন এর লিংক http://www.mediafire.com/?h9f149q6hy611yc

ডাউনলোড শেষ হলে আনজিপ করে সেটআপ করুন পাসওয়ার্ড সাথে দেওয়া আছে। এবার সেটআপ ফ্যাক্টরী চালুন করুন তাহলে নিচের মত ছবি আসবে-

এখানে ক্রিয়েট নিউ প্রজ্ক্টে এ ক্লিক করুন। এর ফলে সম্পূর্ন ইন্টারফেস দেখতে পাবেন। তারপরে এডিট এ ক্লিক করে এড ফাইলস এ ক্লিক করুন আমার ছবির মত।
 তারপরে এড ফাইল টু প্রজেক্ট নামক একটি ওপেন বক্স আসবে।
 এখানে আপনি যেই সফট এর সেটআপ ফাইল তৈরী করবেন তা সব গুলো সিলেক্ট করুন এবং লাল বক্স দেয়া বর্ডারে ক্লিক করুন। লাল বক্স এ ক্লিক করার কারণ হলো আপনার সফট এর ভিতরে যদি কোন ফোল্ডার এবং এর ভিতরে আরো সাব ফোল্ডার থাকলে সবগুলো এড করবে। তারপরে এড এ ক্লিক করুন। ওয়ার্কিং নামক একটি ম্যাসেজ বক্স আসবে এবং সবগুলো ফাইল এডহবে।
 তারপরে আমার ছবির লাল বর্ডার এর জায়গায় জেনারেল এ ক্লিক করুন।
 তারপরে আপনার সফট এর বিবরণ লিখু, আমার ছবি দেখুন।
  তারপরে আপনার সফট  এর মেইন ইএক্সই তে ক্লিক করে ফাইল প্রোপ্রাটিজ  এ ক্লিক করুন এবং আমার ছবির মত।
তারপরে যেই বক্স আসবে নিচে লক্ষ করুন ডেসটিনেশন এখানে সেটআপ এর লোকেশন।
তবে ডিফল্ট হিসেবে সি প্রোগ্রাম থাকে। এবার উপরে থাকা শটকার্ট এ ক্লিক করুন আমার ছবির মত।
 আপনার সফটটির ইএক্সই টি স্টার্ট মেনুতে কি নাম থাকবে এবং ডেক্সটপে এর শর্টকার্ট আসবে কিনা দেখিয়ে দিন লাল বর্ডার দেয়া এবং ওকে ক্লিক করুন। এ
 বার প্রোজেক্ট এ ক্লিক করে বিল্ট এ ক্লিক করুন আমার ছবির মত।
 প্রয়োজনী কাজ শেষ হলে বিল্ট সাকসেসফুল দেখাবে আমার ছবির মত।
আপনার তৈরী করা সেটআপ ফাইলটি পাবেন সি ড্রাইভে আউটপুট নামক ফোল্ডারে। আজ এই পর্যন্ত আগামীতে এর ভিতরের অন্য ফাংশন এবং সেটআপ করা সময় ছবির পরিবর্তন করা শিখানো হবে। ভাল লাগলে মন্তব্য করতে মোটেও ভুলবেন না। আর যদি খারাপ লাগে তা হলেও বলবেন।

এ সম্পর্কিত আরো কিছু টুইট:

ভিডিও কোয়ালিটি খারাপ তাই মন খারাপ? নোচিন্তা আই নিয়া আইলাম কেনকা করে খুব সহজেই দ্বিগুণ করে ভিডিও কোয়...
Enable করুন আপনার Diesable হয়ে যাওয়া Task manager,Run,Folder option,search সহ অনেক কিছু
Software টি ব্যবহার না করলে জানতেই পারবেননা যে desktop কে এত সুন্দর করে সাজানো যায়।
Facebook এর পাসওয়ার্ড ভূলে গেছেন, নো চিন্তা
ট্যালি টিউটোরিয়াল- ৪ : ট্যালি.ইআরপি ৯ স্ক্রিন অপশনগুলোর পরিচয়
এবার মুভি ডাউনলোড করা নিয়ে আর চিন্তা নয় । মাত্র দেড় মেগাবাইট সফটওয়্যার দিয়ে HD, Mp4 মুভি ডাউনলোড কর...
আপনার কম্পিটারের জন্য কিছু Software ডাউনলোড করে নিন

মন্তব্য দিনঃ

comments

About the author

Azmol Huda Khan

আমি মোঃ আজমল হুদা খান।কুষ্টিয়া তে ২০০৩ সালে এস.এস.সি পরীক্ষা শেষ করে নট্রামস্ট এ অফিস প্যাকেজ ভতির্ হই। সেখানেই ২-৩ বছর কম্পিউটার শিখি এবং সেখানেই বিনা বেতনে কাজ করি। কিছু শেখার জন্য। তার পরে আস্তে আস্তে করে বিভিন্ন প্রতিষ্ঠানে কাজ করে -(ভিডিো এডিটিং, গ্রাফিক্স, হাডর্োয়ার, সাভির্সিং । ডিসের এ্যাড তৈরী, সহ বিভিন্ন কাজ। পরে ঢাকায় আসি। এখানে সদরঘাটে এডেক্স এ কাজ করি ডাটা এন্ট্রি, পরে গ্রাফিক্স -ভিডিো এডিটিং, আমার তৈরী করা বিজ্ঞাপন-বৈশাখী টিভিতে চেেলছে এছাড়াো সাজর্ার একটি অনুষ্ঠিানে আমার তৈরী করা বিজ্ঞাপন চলিেছল। সেটা সিঠু সকো শাটর্ পাঞ্জাবী এ-পরে ইত্তেফাক মোরে বিজ্ঞাপন বুতে কাজ করি। পরে ডেমরা আমার বাড়ির কাছে একটি প্রতিষ্ঠানে গ্রাফিক্স ডিজাইনার হিসাবে আছি। বিভিন্ন টিপস নিযে গবেষণা করি। একটি থেকে আরেকটি বের করার চেষ্ট করি।

Permanent link to this article: http://techtweets.com.bd/software/azmol-huda-khan/17417

1 comment

  1. Mehedi

    আশা করি কাযে লাগবে। ধন্যবাদ শেয়ারের জন্য…

মন্তব্য করুন