«

»

বিডি টিউটোরিয়াল গিফট

৬. আপনার মনিটরের স্কীন পিক্সেল ভাল আছে তো? আর দেরী কেন? আজই পরীক্ষা করুন।

বিসমিল্লাহির রাহমাণীর রাহীম

আসসালামু আলাইকুম। আশা করি প্রত্যেকেই ভাল আছেন। আমরা জানি, পিসির বিভিন্ন ডিভাইসের মধ্য মনিটর একটি গুরুত্বপূর্ণ মাধ্যম। মূলত পিসির যাবতীয় কাজের আউটপুট মান বা ফলাফল ছবি হিসাবে তা মনিটরে প্রদর্শিত হয়। মনিটর মূলত অনেকটা আয়নার অনুরুপ। পরিষ্কার, ঝকঝকে তকতকে ছবি দেখতে অবশ্যই একটি ভাল ব্রান্ড মনিটরের প্রয়োজন আছে, তেমনি এটি অনেকাংশে নির্ভর করে আমাদের মানবদেহের পারিপার্শ্বিকতার উপর। অর্থাৎ চোখের গুরুত্বতাও মনিটর ব্যবহারের উপর বেশ কিছুতা নির্ভরশীল। মূলত মানহীন ব্রান্ডের মনিটর বা মনিটর স্কীন ডেমেজ পড়লে এর ছবির মান কিরুপ মনে হয় অআবার চোখের দৃষ্টিতে কতটুকু আরামদায়ক/প্রেশার পড়ছে কিনা তা ভোগান্তকারী মাত্রই জানেন। এই জন্য মনিটর স্কীনে ছবির মান ভাল পেতে এবং চক্ষুকে যন্ত্রনাদায়ক সমস্যা থেকে মুক্তি দিতে অবশ্যই ভাল ব্রান্ডের মনিটর ব্যবহার করতে হবে। যাদের মনিটর নষ্ট হয়েছে তাদেরকে রিপ্লেস বা রিপেয়ার করে নিতে হবে। মনিটর নষ্ট বলতে মনিটরে হয়ত ডিসপ্লে আসে না কিংবা ছবি ভাঙ্গা ভাঙ্গা দেখায়, স্কীনের কোথাও ছবির মান ভাল দেখাচ্ছে আবার কিছুটা সময় পর নেগেটিভ দেখাচ্ছে কিংবা রিফ্রেশ রেট Up Down করছে ইত্যাদি। এখন আপনারা হয়ত অনেকেই প্রশ্ন করবেন, আমার মনিটর স্কীনে ঐ সকল সমস্যা অআছে কি না? এবং থাকলে কি ভাবে পরীক্ষা করব? যাহোক আমি আপনাদের প্রশ্নের সাথেই একমত ছিলাম। অনেক দিন ধরে এমন একটি সফট ওয়্যার খুজছিলাম। যার সাহায্য বুঝা যাবে মনিটরের Pixel, Color ও রিফ্রেশ রেট ঠিক আছে কিনা? নেটে সার্চ করে আমি এর সমাধান পেয়ে গেলাম। অনেকগুলো সফটওয়্যার দেখলাম যা একটি বাদে সবগুলোতেই অর্থ পেইড করতে। এই কাজের পারদর্শী এমন একটি সফট ওয়্যার ডাউনলোড করলাম। যার রাম হল- Dead pixel Tester। আমি নিজে এখন ব্যবহার করছি এবং মনিটরে পিক্সেলের কোন সমস্যা আছে কিনা তা মাঝেমধ্য পর্যবেক্ষনে রাখছি। ইতিমধ্য আমার বন্ধু মহলও আমার কাছ থেকে সফটওয়্যারটি নিয়ে ব্যবহার করছে।

এখন সফটওয়্যারটি ব্যবহার করতে আগ্রহী যারা এই লিংকে ক্লিক করে ডাউনলোড করুন-

http://www.ziddu.com/download/18013425/AMDDeadpixeltester150.zip.html

সফওয়্যারটি ডাউনলোড করবার পর Unzip করুন। এবার ওপেন করুন। নিম্নরুপ এন্টারফেস আসবে-

১। এতে আপনার মনিটরের স্কীন ভিন্ন রুপে এন্টারফেস দেখাবে। নিম্ন চিত্রনুযায়ী

২। এবার উক্ত স্কীনের ফাকা যে কোন স্থানে ক্লিক করুন। এতে প্রতি ক্লিকে স্কীনের রং পরিবর্তন হতে থাকবে বিভিন্ন কালার মুডে। যেমন-

৩। আপনার মাউসে যে হুইল স্ক্রল অর্থাৎ চাকা রয়েছে সেটি মুভ করলেও স্কীনের রং পরিবর্তন হবে। এই ভাবে বিভিন্ন রং মুড করতে পারবেন।

৪। যখন আপনি এই কাজ শেষে স্বাভাবিক স্কীনে যাবেন তখন এই সফট ওয়্যারটি ক্লোজ করতে উক্ত সফট ওয়্যারের Exit:DPT তে ক্লিক করুন। ম্যাসেজ আসলে Yes/No তে ক্লিক করে বাহির হন।

 কিভাবে বুঝবেন- আপনার মনিটরের পিক্সেল ভাল আছে কিনা?

 হ্যা যখন আপনি উক্ত সফট ওপেন করে বিভিন্ন রং মুড করতে পারবেন। তখন দেখবেন যে-

 ১। স্কীনে উক্ত কালারের মধ্য কোন আলোর ফোকাস দেখা যাচ্ছে কিনা বিশেষ করে মনে হবে পর্দার ভিতর থেকে কেউ টর্চ লাইট মারছে (এটি মূলত দেখাবে মনিটরের পিকচার টিউব অতি পূরাতন হলে কিংবা নষ্ট হতে থাকলে।)

২। কোন ডট চিহৃ দেখা গেলে অর্থাৎ লাল স্কীনের মধ্য বড় বা ছোট অন্য কোন রং এর ডট কিংবা সাদা স্কীনের মধ্য লাল বা কাল ডট দেখা গেলে বুঝতে হবে আপনার মনিটর পিক্সেল অআক্রান্ত হয়েছে বা নষ্ট হতে চলছে।

৩। এখানে ডট গুলো ছাড়ানো-ছিটানো ভাবে বা কোথাও ঘনভাবে দেখাবে।

৪। এরুপ যদি কোন লক্ষন না দেখা দেয় তাহলে বুঝতে হবে অআপনার মনিটর স্কীনের পিক্সেল ভাল অআছে।

 আমার মনিটরটি পরীক্ষা করে দেখেছি। কিন্তু কোন সমস্যা পাইনি। কেননা, নতুন মনিটর তো! বিগত ৩ মাস পূর্বে Samsung 17ICH,Model-E1720 NRX Malaysian স্কয়ার মনিটর Smart Technologic Rajshahi Branch  থেকে ক্রয় করেছি। একদম 100% Genuine 03 Years Warranty. আমার এক বন্ধুর ৫ বছর পূর্বের স্যামস্যাং সিআরটি মনিটর স্কীন পরীক্ষা করে দেখেছি। দেখলাম সবই ঠিক আছে। আবার অন্য এক বন্ধুর বিগত ৯ মাসের ক্রয় করা মিনটর পরীক্ষা করে দেখলাম যে তাতে সমস্যা ধরা পড়েছে। মূল কথা পূরাতন বা নতুন হোক কিংবা CRT, LED বা LCD ই- হোক উক্ত পরীক্ষাটি সবার জন্যই কার্যকর।

তাহলে অনেক কথাই হল। সেই পর্যন্ত সবাই ভাল থাকুন। আমার এই পোষ্টটি সামান্যতম কারও উপকারে আসে তাহলে আমার এই লেখা স্বার্থক হিসাবে মনে করব। আল্লাহ হাফেজ-

  N.B- : DO NOT COPY MY ANY COLLECTION & AND DO NOT SHARE IT OF OTHER PERSONS  ™ AMD

————————————————————————————————

With Thanks

AMD-Moriom

07/01/2012


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

●●● উইন্ডোজ পিসি মেইনটেনেন্সের সেরা সফটওয়্যারঃ TuneUp Utilities™ 2011 ●●●
অনলাইনে এফ.এম এর গান শুনুন কোন ওয়েব ব্রাউজ ছাড়া।
ডাউনলোড করে নিন Tracktor DJ Studio 2 full (এখনই গান DJ করা শুরু করুন)
এখন আপনার ড্রাইভার ব্যাকআপ রাখুন সহজ উপায়ে
IDM Universal crack for lifetime any version + idm 6.19 v2 !
এবার নিয়ে আসলাম Android ব্যাবহারকারি দের জন্য মিসড কল দেওয়ার জন্য চরম একটা এপস না দেখলে মিস করবেন।
Traffic+monsoon এর মতো আর একটা সাইট যেখানে Payment 100% $2 হলে Payza তে।

মন্তব্য দিনঃ

comments

About the author

বিডি টিউটোরিয়াল গিফট

বিডি টিউটোরিয়াল গিফট

BD Tutorial Gift -অনলাইন আয়ের ব্লগিং পাঠশালা! বিস্তারিত জানতে লগইন করুন- http://bdtutorialgift.blogspot.com/

Permanent link to this article: http://techtweets.com.bd/software/achana-pathik/18798

মন্তব্য করুন