«

»

এগিয়ে যাচ্ছে বাংলাদেশের ই-কমার্স প্রযুক্তি

কেমন আছেন সবাই? আশাকরি সবাই অনেক ভালো আছেন। অনেকদিন ধরেই এই ব্লগে নিয়মিত তেমন কোন পোষ্ট লেখা হয়ে উঠছে না সময়ের অভাবে। কিন্তু আজকে একটা বিষয় দেখে খুশীতে পোষ্টটা না লিখে পারলাম না। ই-কমার্স সিষ্টেম কি সেটা তো আর কাউকে বলার দরকার নেই। বর্তমান বাংলাদেশ ডিজিটাল বাংলাদেশ হিসেবে নাম থাকলেও এটা কোন ডিজিটাল বাংলাদেশ হিসেবে এখনও আমরা মানতে পারছি না। কারণ, ডিজিটাল বাংলাদেশ হতে হলে সবচাইতে আগে থাকতে হবে একটি নির্ভরযোগ্য অনলাইন বা ই-কমার্স সিষ্টেম।

আমাদের দেশে এখন পর্যন্ত পেপাল নেই। যার ফলে আমাদের দেশের অনেকেই অনেক সমস্যার সম্মুখীন হচ্ছেন প্রতিদিনই। আর এই পেপালের অভাবে আমাদের দেশের ই-কমার্স সিষ্টেমও পড়ে আছে অনেক পিঁছিয়ে। আজকাল যেখানে প্রায় সকল দেশেই ঘরে বসেই অনলাইনের মাধ্যমে সকল কিছু চলে আসে নিজের ঘরে সেখানে আমাদের দেশে কোন ব্যাংকের এটিএম বুথ থেকে টাকা তুলতে গেলেও নেটওয়ার্কের সমস্যায় আঁটকা পড়তে হয়। তবে আমার মনে হয় যে আর বোধ হয় খুব বেশি দিন নেই বাংলাদেশের ই-কমার্স ব্যবস্থার উন্নতিতে।

Click Card

কারণ, “ক্লিকবিডি” ইতিমধ্যেই চালু করেছে বাংলাদেশের প্রথম অনলাইন পেমেন্ট সিষ্টেম “ক্লিক কার্ড”। বাংলাদেশে এটিই প্রথম কোন প্রতিষ্ঠানের এই ধরণের সেবা। যারা ফ্রীল্যান্সিং করেন তারা হয়তো বা অনেকেই জানেন যে “পেওনার মাষ্টার কার্ড” কি। এই “ক্লিক কার্ড’ টিও কিন্তু ঠিক “পেওনার” মাষ্টার কার্ডের মতোই সুবিধা দিবে আমাদেরকে। বরং আরো “পেওনার” এর থেকে বেশি সুবিধাই আমাদেরকে দেবে। এই “ক্লিক কার্ডের” মাধ্যমে আপনি “ক্লিক বিডি’ থেকে যে কোন ধরণের কেনাকাটা করতে পারবেন।

আরো পারবেন ব্যাংক, চেক, কুরিয়ার ইত্যাদির মাধ্যমে টাকা ডিপোজিট করতে। এটি “ক্লিক বিডি’র প্রথম আয়োজন আমাদের বাংলাদেশের মানুষদের জন্য। তবে এটি এখনও বেটা অবস্থায় আছে এবং কার্যক্রমও শুরু করে দিয়েছে কিছুদিন হলো। আমি ইতিমধ্যেই “ক্লিক বিডি’র সংগে কথা বলে জানতে পেরেছি যে, তারা কিছুদিন পরে অনলাইনে যে কোন পেমেন্ট সিষ্টেম হিসেবে এটি ব্যবহার করার সুযোগ করে দিবে। এই বিষয়টি নিয়ে তারা ইতিমধ্যেই কথা বলছে বিভিন্ন বড় বড় ওয়েবসাইটের সংগে।

আর “ক্লিক বিডি’র এই “ক্লিক কার্ড’ করতে আপনাকে কোন টাকা দিতে হবে না। শুধুমাত্র “ক্লিক বিডি’তে এ্যাকাউন্ট করেই পেয়ে যেতে পারেন এই “ক্লিক কার্ড”। তারপর আপনি আপনার মনের মতো করে শপিং করতে পারবেন ঘরে বসেই। বিষয়টা অনেক খুশির সংবাদ আমাদের বাংলাদেশের জন্য এবং আমি জানি যে আমার মতো আপনারাও এই খবরটি শোনার পরে অনেক খুশী হবেন। তো তাহলে আর দেরী কেন? শুরু করে দিন “ক্লিক বিডি’ থেকে কেনাকাটা করা আর অবশ্যই “ক্লিক বিডি’কে উৎসাহ দিতে যেন ভুলবেন না।

লেখাটি এখানে প্রথম প্রকাশিত হয়েছে।


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

মন্তব্য দিনঃ

comments

About the author

সুমন

বাংলায় প্রযুক্তিকে এগিয়ে নিতে চাই অনেকদূর।

Permanent link to this article: http://techtweets.com.bd/science-tech/sumonbdinfo/3991

10 comments

Skip to comment form

  1. ঐ ছেলেটি
    jakir

    সুমন ভাই, আমাদেরকে জানানোর জন্য ধন্যবাদ।

    1. সুমন

      ভাইয়া,
      আপনাকেও ধন্যবাদ।

  2. Rubel Orion

    আমরা ভালো আছি! 🙂

    1. সুমন

      আমিও ভালো আছি।

  3. bright space

    সত্যি সু-সংবাদ, আশায় আছি কবে সত্যিকার ভাবে হাতের নাগালে পাবো…।।
    ধন্যবাদ আপনাকে

    1. সুমন

      দেখেন চেষ্টা করে যে কবে পাবেন।

  4. আউয়াল

    খবরটা শুনে আসলে খুশি লাগছে।ধন্যবাদ শেয়ার করার জন্য।

    1. সুমন

      আপনাকেও ধন্যবাদ ভাইয়া।

  5. MNUWORLD

    ধন্যবাদ…খবরটা শেয়ার করার জন্য।..

    1. সুমন

      আপনাকেও অনেক ধন্যবাদ।

মন্তব্য করুন