«

»

shourovekhan23

কম্পিউটার হতে পারে অন্ধত্বের কারণ

কম্পিউটার মনিটর বা টেলিভিশনের স্ক্রিনের সামনে লম্বা সময় কাটানো চোখের জন্য যে ক্ষতিকর, তা নতুন কোনো খবর না হলেও এর ভয়াবহতা এতোদিন অজানাই ছিলো। সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের জার্নাল অফ পিডিয়াট্রিকসের প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী অন্ধত্বের কারণ হয়ে দাঁড়াতে পারে ব্যবহারকারীদের স্ক্রিন আসক্তি। খবর ইয়াহু নিউজ-এর।undefined

জার্নাল অফ পিডিয়াট্রিকসের প্রতিবেদন অনুযায়ী, কেবল মার্কিন যুক্তরাষ্ট্রের শিশুরা কম্পিউটার মনিটর এবং টেলিভিশনের সামনে প্রতিদিন নির্দিষ্ট মাত্রার চেয়ে শতকরা ৬৬ ভাগ সময় বেশি কাটায়। বিশ্বব্যাপী আরো কয়েক কোটি মানুষকে কাজের খাতিরে ঘণ্টার পর ঘণ্টা বসে থাকতে হয় কম্পিউটার মনিটরের সামনে। কম্পিউটার মনিটর বা টিভি স্ক্রিনের সামনে এভাবে লম্বা সময় কাটালে তা ধীরে ধীরে চোখের এতোই ক্ষতি করে যে, অন্ধ হয়ে যেতে পারেন উজ্জল স্ক্রিনের সামনে লম্বা সময় কাটানো ব্যক্তিরা।

দীর্ঘ সময় স্ক্রিনের সামনে কাটালে ক্লান্ত হয়ে পড়ে চোখের ছোট ছোট মাংশপেশীগুলো। আর প্রতি মিনিটে সাধারণ একজন মানুষের চোখের পাতা পড়ে প্রতি মিনিটে ১২ থেকে ১৫ বার। কিন্তু ইলেকট্রনিক স্ক্রিনের সামনে থাকলে তা কমে ৪ থেকে ৫ বারে দাঁড়ায়। স্ক্রিনের দিকে বেশিক্ষণ তাকিয়ে থাকলে ‘কম্পিউটার ভিশন সিনড্রোম’ বা সিভিএসে আক্রান্ত হতে পারে ব্যবহারকারীরা। এতে ঘোলা দৃষ্ঠি, মাথাব্যাথা এবং আলোর প্রতি মারাত্মক সংবেদনশীলতার শিকার হন ব্যবহারকারীরা।

চোখের এমন ক্ষতি থেকে রক্ষা পেতে কিছুক্ষণ পর পর স্ক্রিনের সামনে থেকে উঠে যতোটা সম্ভব দূরে বসে সময় কাটানোর পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। এ ছাড়াও স্ক্রিনের উজ্জল আলো থেকে চোখ রক্ষা করতে গ্লেয়ার প্রোটেক্টর ব্যবহারের পরামর্শও দিয়েছেন তারা।


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

অজানার পথে গুগল - গুগলের অতি গোপন ল্যাব "গুগল এক্স"
ইঞ্জিনিয়াররা একটু নরে সরে বসেন আজ শুধুই আপনাদের জন্য খুখুখুবি গুরুত্ব পূণর্ সফটওয়্যার দিব !!
www.hedaet.com- মন, মাটি ও মানুষের কল্যাণে আমাদের অগ্রযাত্রা
বিজ্ঞানের অবাক যুগে আছি আমরা!! (নিজে নিজে পরিষ্কার হবে এমন কাপড় আবিষ্কার)
জেনে নিন কিভাবে কাজ করে কৃত্রিম উপগ্রহ (Satellite) !
চলুন দেখে আসি সুন্দর স্বাস্থ্য এবং ফিটনেস গঠন করার জন্য শ্রেষ্ঠ ৪ টি অ্যান্ড্রয়েড অ্যাপস!
মোবাইল নেটওয়ার্কের ঝামেলা থেকে মুক্তি চান? নেটওয়ার্ক বুস্টার সম্পর্কে বিস্তারিত জেনে নিন।

মন্তব্য দিনঃ

comments

About the author

shourovekhan23

shourovekhan23

Permanent link to this article: http://techtweets.com.bd/science-tech/shourovekhan23/29922

মন্তব্য করুন