«

»

ওয়াইমেক্স (wimax) এর পরিচিতি

ওয়াইমেক্স হচ্ছে ‘ওয়ার্ল্ড ইন্টারঅপারেবিলিটি ফর মাইক্রোওয়েব এক্সেসের’ সংক্ষিপ্ত রূপ।এটি একটি বিশেষ পদ্ধতির টেলিযোগাযোগ প্রযুক্তি। যার মাধ্যমে পয়েন্ট-টু-পয়েন্ট থেকে শুরু করে পূর্ণাঙ্গ মোবাইল সেলুলার ইত্যাদি বিভিন্ন রকমের তারবিহীন যন্ত্রে তথ্য আদান-প্রদান করা যায়।আইইইই ৮০২.১৬ স্ট্যান্ডার্ড অনুযায়ী প্রণীত এর অপর নাম ওয়ারল্যাসম্যান।২০০১ সালে স্টান্ডার্ড অনুযায়ী প্রযুক্তিটির বাস্তবায়নের উদ্দেশ্যে প্রতিষ্ঠিত ওয়াইমেক্স ফোরাম ওয়াইমেক্স নামটি দিয়েছে।ওয়াইমেক্স হচ্ছে প্রচলিত কেবল বা ডিএসএল এর একটি বিকল্প প্রযুক্তি যা শেষ মাইল পযন্ত তারবিহীন ব্রডব্যান্ড নেটওয়ার্ক ব্যবস্থা নিশ্চিত করে।

 ওয়াইমেক্স (wimax) এর পরিচিতি | Techtunes

ওয়াইমেক্স কীঃ


বর্তমানে প্রচলিত ইন্টারনেট কানেকশনের বিকল্পগুলোর কিছু সীমাবদ্ধতা রয়েছে।ডায়াল আপ এক্সেস-এ সাধারণত স্পীড স্লো হয়ে থাকে।পিক আওয়ারে অনলাইনে থাকা অসম্ভব হয়ে পড়ে।মডেম বা ডিএসএল এর মাধ্যমে ব্রডব্যান্ড এক্সেস সার্ভিস দেয়া হয় বলে এই পদ্ধতিতে উচ্চগতির ব্রডব্যান্ড এক্সেস পেতে খরচ বেশি হয়।টেলিফোনের ল্যান্ডলাইন ছাড়া এধরণের সংযোগ সম্ভব নয়।এছাড়া মোবাইল ফোন নেটওয়ার্ক অর্থাৎ জিএসএম প্রযুক্তি তৈরী হয়েছিলো টেলিফোনের জন্য। পরে কিছু নতুন টেকনিক্যাল অপশন যুক্ত করার মাধ্যমে ইন্টারনেট সার্ভিসের সুবিধা প্রদান করা হয়।ভবিষ্যতের নেট ব্যবহারের মাত্রা যে হারে বাড়ছে, তাতে এই কম্পাটিবল অপশন দিয়ে কাজ চলবে না একথা নিশ্চিত।ব্যান্ডউইথের সীমাবদ্ধতা ছাড়াও অন্যান্য টেকনিক্যাল কারণে জিএসএম পদ্ধতিতেও উচ্চগতির ইন্টারনেট সংযোগ সম্ভব নয়।চেষ্টা করলে মিডিয়াম স্পীডের সংযোগ দেয়া যায়।কিন্তু তাতে খরচ অত্যন্ত বেশি।ওয়াইফাই হচ্ছে একটি সীমিত এলাকায় ওয়ারলেস নেটওয়ার্ক জোন তৈরী করে ওয়াইফাই রয়টারের মাধ্যমে নির্দিষ্ট সংখ্যক গ্রাহককে নেট সুবিধা প্রদান করার একটি ব্যবস্থা।নানা ধরণের সীমাবদ্ধতা পেরিয়ে সমাজের উচ্চ শ্রেণী থেকে নিয়ে প্রান্তিক জনগোষ্ঠীর নিকট সহজে এবং কম খরচে ইন্টারনেটকে সহজলভ্য করার লক্ষে যাত্রা করা উচ্চগতির বিশেষ ওয়ারলেস নেটওয়ার্ক হচ্ছে এই ওয়াইম্যাক্স।

 ওয়াইমেক্স (wimax) এর পরিচিতি | Techtunes

প্রকারভেদঃ


ওয়াইম্যাক্স সার্ভিস প্রাথমিক পর্যায়ে দুই প্রকারের হতে পারে।

  • নন লাইন অফ সাইট :

  • এ’জাতীয় সার্ভিস ব্যবহার করার মাধ্যমে লোয়ার ফ্রিকোয়েন্সি রেঞ্জ ২গিগা হার্য থেকে ২২গিগা হার্য পর্যন্ত লোয়ার ওয়েভলেন্হ ট্রান্সমিশন সবধরণের বাঁধা কাটিয়ে ওয়াইম্যাক্স রিসিভারে পৌছে দেয়া সম্ভব হয়।

  • লাইন অফ সাইটঃ

  • হাইয়ার ফ্রিকোয়েন্সি রেঞ্জে এই সার্ভিস ব্যবহার হয়ে থাকে।এর মাধ্যমে বেশি পরিমানে ডাটা আদান-প্রদান করা যায়।তবে একটা বিশেষ ধরণের সমস্যা ব্যাপারটাকে কষ্টসাধ্য করে তুলেছে।আর সেটা হচ্ছে, এ’জাতীয় সার্ভিসে ওয়াইম্যাক্স টাওয়ার এবং ব্যবহারকারীর রিসিভিার এন্টেনার মাঝে কোন প্রতিবন্ধকতা দূর করার কাজ।

     ওয়াইমেক্স (wimax) এর পরিচিতি | Techtunes

    বিভিন্ন দৃষ্টিকোণ থেকে ওয়াইম্যাক্সকে আবারো দুই ভাগে ভাগ করা যায়ঃ


  • ফিক্সড ওয়াইম্যাক্স

  • ফিক্সড ওয়াইম্যাক্স আইইইই ৮০২.১৬ডি স্টান্ডার্ড এর উপর ভিত্তি করে পরিচালিত হয়।এ’ক্ষেত্রে গ্রাহক প্রান্তে একটি রিসিভার টাওয়ার(এন্টেনা)বসানো হয়।ব্যবহৃত হয় ১০গিগা হা. থেকে শুরু করে ৬৬গিগা হা. পর্যন্ত হাই ফ্রিকেয়েন্সি রেঞ্জ।ফিক্সড ওয়াইম্যাক্সের রেঞ্জ এবং ব্যান্ডউইথ ক্যাপাসিটি বেশি হলেও মোবিলিটি নেই বলে এই পদ্ধতি সাধারণ ব্যবহারকারীদের নিকট জনপ্রিয়তা পায়নি।

  • মোবাইল ওয়াইম্যাক্স

  • মোবাইল ওয়াইম্যাক্স আইইইই ৮০২.১৬ই স্টান্ডার্ড এর উপর ভিত্তি করে পরিচালিত হয়।এক্ষেত্রে গ্রাহক প্রান্তে এজ মডেমের মতো একটি ওয়াইম্যাক্স মডেম ব্যবহারের প্রয়োজন হয়।২গিগা হা. থেকে শুরু করে ১১গিগা হা. পর্যন্ত লো ফ্রিকেয়েন্সি রেঞ্জে ট্রান্সমিশন হয় বলে ঘিঞ্জি এলাকার গলির প্যাচ অথবা সূর্যের আলোহীন অন্ধকার কোন বাসায় ওয়াইম্যাক্স সিগন্যাল অনায়াসে ওয়াইম্যাক্স মডেম দিয়ে রিসিভ করা সম্ভব হয়।ফিক্সড ওয়াইম্যাক্সের তুলনায় মোবাইল ওয়াইম্যাক্সের ইনডোর ইউনিট অর্থাৎ মডেমের ক্ষেত্রে ইউজারকে ওয়াইম্যাক্স বেজ ষ্টেশনের কাছাকাছি থাকতে হয়।নাহলে রেডিও সিগন্যাল লস হওয়ার আশঙ্কা থাকে।

     ওয়াইমেক্স (wimax) এর পরিচিতি | Techtunes

    ওয়াইম্যাক্স এবং ওয়াইফাই এর পার্থক্যঃ


    ওয়াইম্যাক্স এবং ওয়াইফাই একই পর্যায়ের প্রযুক্তি।তবে এদের মধ্যে বেশ কিছু পার্থক্য রয়েছে।ওয়াইফাইয়ের কাভারেজ ৩০ থেকে ১০০ মিটার। আর ওয়াইম্যাক্সের কাভারেজ প্রায় ৫০ কিলোমিটার।
    ওয়াইম্যাক্স এবং ওয়াইফাইয়ের চেয়ে বেশি ইউজার একসাথে ব্যবহার করতে পারে।ওয়াইফাই অপারেট করে আইইইই ৮০২.১৬স্টান্ডার্ড এর উপর ভিত্তি করে।এর রেঞ্জ সর্বোচ্চ ৩০০ ফুট ব্যাসার্ধ।মাক্সিমাম স্পীড ৫৪এমবিপিএএস।অপরদিকে আইইইই ৮০২.১৬স্টান্ডার্ড অনুযায়ী ওয়াইম্যাক্স এর রেঞ্জ সর্বোচ্চ ৩০মাইল ব্যাসার্ধ।ডাটা ট্রান্সফার রেট ম্যাক্সিমাম ৭০এমবিপিএস।

     ওয়াইমেক্স (wimax) এর পরিচিতি | Techtunes

    ওয়াইম্যাক্স এর সুবিধাঃ


    ওয়াইম্যাক্স প্রযুক্তি তুলনামূলক কম ব্যান্ডউইথ ফ্রিকোয়েন্সির মাধ্যমে ব্যবহার করা যায়।একটি বেজ ষ্টেশন দিয়ে ৪থেকে ৫ বর্গকিলোমিটার এলাকায় তারবিহীন ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ দেয়া যায়।

    বিজ্ঞানের চরম উৎকর্ষতার এই সময়ে শহর-বন্দর-গ্রাম, বিচ্ছন্ন জনপদ আর দুর্গম এবং প্রত্যন্ত অঞ্চলে পৌছে দিতে হবে প্রযুক্তির আলো।এ’ক্ষেত্রে ওয়াইম্যাক্স হতে পারে আমাদের ধ্রুপদ বাহন।আগামি প্রজন্মের জন্য সুন্দর,সুস্থ,মানবিক একটি বাসস্থান হয়ে উঠুক পৃথিবী নামক এই গ্রহটি।এই কামনায় আজ এ’পর্যন্তই।

    তথ্যসূত্রঃ


  • কারেন্ট ইস্যু
  • উইকিপিডিয়া ওয়াইম্যাক্স
  • উইপিডিয়া ওয়াই_ফাই
  • পূর্বে একই নিকে (রুপালি গিটার) টিটিতে প্রকাশিত।


    এ সম্পর্কিত আরো কিছু টুইট:

    ইন্টারনেট স্পিডআপ করার দুটি টিপস্ + একটি সফট
    বাংলাদেশি টরেন্ট - আনলিমিটেড স্পিডে ফাইল শেয়ারিং: টরেন্ট আপলোড করার পদ্ধতি
    আইপ্যাডকে টেক্কা দিতে স্যামসাংয়ের নতুন ট্যাব
    গুগল গ্লাসকে টেক্কা দিতে আসছে সনির আইগ্লাস !
    Nearby Places & Restaurants Finder অ্যাপ্লিকেশন
    এখন চাইলে আপনিও পারবেন ইচ্ছা মত নাম্বার বানিয়ে কল করতে।
    Snapdragon 821 চিপসেট ব্যবহৃত সেরা স্মার্টফোনগুলি

    মন্তব্য দিনঃ

    comments

    About the author

    রুপালি গিটার

    আমি অতি সাধারণ একাকী একজন মানুষ। প্রতিনিয়ত শিখছি একটু একটু করে। ভীষণ ছোট্ট একটা জগত আমার। প্রযুক্তির অসাধারণ অগ্রযাত্রা আর বিশ্বায়নের এই যুগে নিজের চরিত্রটাকে বড্ড বেমানান লাগে। তবুও, পথ চলি অবিরাম। নতুন কোন সুন্দর আলো ঝলমলে সোনালী প্রভাতের প্রতিক্ষায়।

    Permanent link to this article: http://techtweets.com.bd/science-tech/rupaliguiter/4448

    11 comments

    Skip to comment form

    1. ঐ ছেলেটি
      jakir

      ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ এর জায়গা ওয়াইম্যাক্ষ দখল করে নিবে একদিন।
      ধন্যবাদ সুন্দর ও তথ্যবহুল টুইটটি শেয়ার করার জন্য।

    2. রুপালি গিটার

      ভাইয়া,
      অনেক অনেক ধন্যবাদ আপনাকে। আমি আপনাদের দেখে দেখে টেকব্লগিং শুরু করেছি। মন্তব্য পেয়ে উৎসাহ অনেক বেড়ে গেলো। ভালো থাকুন সবসময়।

    3. Rubel Orion

      দুর্দান্ত টুইট! খুব ভালো লাগলো ভাই।

      1. রুপালি গিটার

        ভাইয়া,
        কেমন আছেন? আমার দারুন ভালো লাগছে মন্তব্যে আপনাকে পেয়ে। আমার এগিয়ে যাবার প্রেরণা হয়ে থাকবে আপনাদের এই উৎসাহ প্রদান। ভালো থাকুন ভাইয়া। যেখানেই থাকুন। দেখা হবে বারবার। আমার টুইট বাড়িতে আবার আসার নিমন্ত্রন রইলো।

    4. zahid hassan

      অনেক সুন্দর হয়েসে। আশা করি আমারদের সবার জন্য আরও লিখবেন।

      1. রুপালি গিটার

        অনেক ধন্যবাদ। সুন্দর হয়েছে এটা আমি বলবো না। তবে এতোটুকু বলতে পারি, আমি চেষ্টা করেছি। আপনাদের মন্তব্য আমার উৎসাহ অনেক বাড়িয়ে দিলো। ভালো থাকবেন সবসময়। আবার আসতে ভুলবেন না যেনো।

    5. আউয়াল

      বিষয়গুলি জানা ছিল না,শেয়ার করার জন্য ধন্যবাদ।

      1. রুপালি গিটার

        বিশ্বজুড়ে পাঠশালা মোর..সবার আমি ছাত্র..।
        আমরা অনেক কিছুই জানি না। হয়তো সবকিছু কারো একার পক্ষে জানা সম্ভব নয়। আপনি যদি আপনার জানা বিষয়গুলো শেয়ার করেন, তখন দেখা যাবে তার অনেক কিছুই আমার অজানা। সুতরাং, আসুন আমরা মিখতে থাকি। আমাদের এই শিখন শেখানোর যাত্রা অব্যাহত থাকুক। ভালো থাকবেন সবসময়।

    6. সায়েম

      গতকাল থেকেই ওয়াইম্যাক্স সম্পর্কে জানার জন্য মনটা আনচান করতেছিল। আনচান মনটাকে শান্ত করার জন্য আপনাকে mAx ধন্যবাদ…

      1. রুপালি গিটার

        ভাইয়া,
        আপনার কথা শুনে আমারো বেশ ভালো লাগলো। ফিরতি ধন্যবাদ আপনাকেও। ভালো থাকুন সবসময়। সাথেই থাকুন। তাহলে হয়তো এমন আনচান করা অশান্ত মনটাকে শান্ত করার মতো পোস্ট দিতে পারবো।

    7. MNUWORLD

      ধন্যবাদ এই বিষয়টি জানার জন্য। আশাকরি এই সার্ভিসটি আমাদের গ্রাম এমনকি বাংলাদেশের প্রতিটি কোনায় পৌছে গিয়ে সবাইকে ইন্টারনেট সেবা প্রদান করবে।

    মন্তব্য করুন