«

»

সোফিয়া সুপার আধুনিক যুগের এক উজ্জ্বল প্রতিনিধিঃ হুবুহ মানব সদৃশ এই রোবট মেয়ে সম্পর্কে জানুন আজকের লেখায়।

সোফিয়াকে প্রস্তুত করেছে হংকং এর কম্পানি হ্যানসন রোবটিকস যা নব এক উজ্জ্বল দৃস্তান্ত। এ বছরের অর্থাৎ ২০১৭ সালের অক্টোবরে সোফিয়া প্রথম সৌদি আরবের নাগরিকত্ব লাভ করে, যা এই প্রথম কোন রোবটের ভাগ্যে জোটে। 
তবে সোফিয়াকে যদি জিজ্ঞেস করা হয় সে কবে তৈরি হয়েছে সে উত্তর দেয় ২০১৫ সালের ১৯ এপ্রিল। তার মুখাবয়বের ডিজাইন করা হয়েছে হলিউডের জনপ্রিয় অভিনেত্রী অড্রে হেপবার্ন এর মত। 

রোবট সোফিয়া কৃত্তিম বুদ্ধিমত্তার সাহায্যে স্বয়ংক্রিয়ভাবে চলে। ইন্টারনেটে ছড়িয়ে ছিটিয়ে থাকা বিভিন্ন তথ্য সংগ্রহ করে সে মানুষের সাথে কথাবার্তার মাধ্যমে যোগাযোগ করতে পারে।

এই টিউনটি প্রথম প্রকাশ করেছে প্রযুক্তি কর্নার

একটি আলট্রা মডার্ন হেল্পফুল সাইট।

রোবটটি কণ্ঠ পরিচিতি প্রযুক্তি ব্যবহার করে আলফাবেট ইনকর্পোরেটেড এবং নকশা করা হয় যাতে সময়ের সাথে চালাক হতে পারে। সোফিয়ার বুদ্ধিমত্যার সফটওয়্যার নকশা করে সিঙ্গুলারিটি প্রতিষ্ঠান। কৃত্তিম বুদ্ধিমত্তা কার্যক্রম কথোপকথন এবং তথ্য প্রক্রিয়াজাত করে যেটি উন্নত করতে সহায়তা করে। এটি অনেকটা“এলিজা” এর মত, যেটি মানুষের মত কথোপকথনের প্রথম কম্পিউটারগুলোর একটি। সোফিয়ার সাক্ষাৎকার নেয়া হয়, উপস্থাপকের সাথে কথোপকথনের মাধ্যমে। কিছু উত্তর মজাদার, যেমন চার্লি রোজের সাথে “সিক্সটি মিনিটস” এর দীর্ঘ আলোচনা। সিএনবিসি এর একটি সাক্ষাৎকারে যখন প্রশ্নকারী রোবটের ব্যবহার সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেন তখন সোফিয়া কৌতুক করে যে “সে(প্রশ্নকারী) খুব বেশি এলন মাস্ক পড়ছে এবং হলিউড চলচ্চিত্র দেখছে”। মাস্ক টুইট করেন যে সোফিয়া দ্য গডফাদার চলচ্চিত্র দেখতে এবং “সবচেয়ে খারাপ কি হতে পারে তা সম্পর্কে বলতে”
হ্যানসন সোফিয়াকে নকশা করেন যাতে এটি ঘরের সহকারি সেবক হিসাবে সঙ্গ দিতে পারে কিংবা কোন বড় অনুষ্ঠানে বা পার্কে ভিড়ের মধ্যে সহযোগিতা করতে পারে। সে আশা করে যে সোফিয়া মানুষের সাথে যোগাযোগ করার মত পর্যাপ্ত পরিমাণ সামাজিক দক্ষতা অর্জন করবে।


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

কোয়ান্টাম সংখ্যাতত্ত্বের জনক
যেভাবে হ্যাক হচ্ছে ফেসবুক অ্যাকাউন্টগুলো
ট্যাব, স্মার্টফোন ভাঁজ করা যাবে
স্যামসাং বনাম অ্যাপল, স্যামসাংকে ১১৯ মিলিয়ন ডলার জরিমানা!
রুট ছাড়াই গেম হ্যাক সাথে অ্যাপ পারচেজ
ডাক্তারের সিরিয়াল পাওয়া নিয়ে দুশ্চিন্তা আর নয়! প্রযুক্তি নিয়ে এসেছে সমাধান!
অনলাইনে টাকা আয় করুন makearn.com থেকে আর পেমেন্ট নিন বিকাশে ২০১৭ সালের সেরা সাইট৷

মন্তব্য দিনঃ

comments

About the author

projukticorner.blogspot.com

Permanent link to this article: http://techtweets.com.bd/science-tech/projukticorner-blogspot-com/78176

মন্তব্য করুন