«

»

Nazrul

‘ছদ্মবেশী’ ট্যাংক’

যুদ্ধের ময়দানে শত্রুকে ধোঁকা দিয়ে পরাহত করতে কালে কালে নানা ধরনের কৌশল উদ্ভাবন করেছে মানুষ। সভ্যতার এমন উৎকর্ষের যুগে নতুন নতুন প্রযুক্তির বদৌলতে এসব কৌশলে এসেছে অভিনবত্ব। এমন একটি কৌশলের উদাহরণ এবার সামনে নিয়ে এসেছেন বিজ্ঞানীরা। তাঁরা বলছেন ‘ছদ্মবেশী’ এমন এক প্রযুক্তির কথা, যা একটি ট্যাংককে এমনকি নিরীহ একটি গরুতে পরিণত করে দিতে সক্ষম। আসলে ট্যাংকটি সত্যিকার সেই ট্যাংকই থাকবে, শুধু এর একটি পরিবর্তিত চেহারা দৃশ্যমান হবে শত্রুর চোখে। গবেষকরা এ প্রযুক্তির নাম দিয়েছেন ‘অ্যাডাপ্টিভ’।
সুইডেনের বিএই সিস্টেম-এ গবেষকরা এ প্রযুক্তি উদ্ভাবন করেছেন। এ বিষয়ে চলমান প্রকল্পের পরিচালক পিটার জরলান্ড জানিয়েছেন, বিষয়টি আসলে থার্মাল টিভি স্ক্রিনের মতো। ট্যাংকটিতে গাড়ি, কনটেইনার, গরু_ইত্যাদি নানা বিষয়ের ছবির একটি লাইব্রেরি থাকবে। যেখানে ট্যাংকটির ‘ছদ্মবেশ’ নেওয়ার প্রয়োজন পড়বে, সেখানে আশপাশের সাধারণ কোনো বস্তুর ছবি ওই লাইব্রেরি থেকে খুঁজে নিয়ে সেটির আদলে ট্যাংকটি নিজের বাহ্যিক দৃশ্য টিভির পর্দার ছবির মতো একটি ছবিতে রূপান্তর করতে পারবে। যদি লাইব্রেরিতে থাকা ওইসব ছবির কোনোটিই ঠিক জুতসই না হয়, তাহলেও সমস্যা নেই; ট্যাংকটিতে থাকছে অত্যাধুনিক স্ক্যানিং ব্যবস্থা। ট্যাংকটি এর আশপাশের বিভিন্ন বস্তুর প্রতিরূপ স্ক্যানের মাধ্যমে সংগ্রহ করে ওই অনুযায়ী নিজের বাহ্যিক দৃশ্যটি বদলে নিতে সক্ষম হবে। আর এ কাজের জন্য ট্যাংকটির উপরিভাগে বিশেষ এক ধরনের ধাতবের অসংখ্য টুকরোর একটি আবরণ থাকবে, যা অত্যন্ত দ্রুত ঠাণ্ডা বা গরম_এ দুই ধরনের তাপ গ্রহণে সক্ষম। এসব ধাতবখণ্ডই মূলত ট্যাংকটির বহিরাবরণ পরিবর্তনে ভূমিকা রাখবে।
ইম্পেরিয়াল কলেজ লন্ডনের অধ্যাপক স্যার জন পেন্ড্রি অবশ্য এ প্রযুক্তির কার্যকারিতা নিয়ে কিছুটা সন্দেহ প্রকাশ করেছেন। তাঁর মতে, ট্যাংকটিকে যে কেউ যে কোনো দিক থেকে দেখতে পারে। মানুষের দেখার তথা চোখের সঙ্গে ট্যাংকটির কৌণিক অবস্থানের কারণে এ ‘ছদ্মবেশ’ সব দিক থেকে কার্যকর হবে বলে মনে হয় না। তবে তিনি এটি স্বীকার করেন, ভবিষ্যতে এ প্রযুক্তির আরো বেশি উৎকর্ষ হলে হয়তো এ দুর্বলতা থাকবে না। এদিকে গবেষকরা এ প্রযুক্তি নিয়ে বেশ আশাবাদী। তাঁরা জানিয়েছেন, প্রযুক্তিটির একটি খসড়া এরইমধ্যে যুক্তরাজ্যের প্রতিরক্ষা বিভাগের কাছে বিবেচনার জন্য পাঠানো হয়েছে। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী দুই বছরের মধ্যে এর পরীক্ষামূলক ব্যবহার শুরু হবে। সূত্র : টাইমসঅবইন্ডিয়া অনলাইন।


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

ফোল্ডার ICON হিসেবে ব্যাবহার করুন আপনার ছবি কোন SOFTWARE ছাড়া।
কোয়ান্টাম সংখ্যাতত্ত্বের জনক
ডিজিটাল মার্কেটিং প্রতিযোগিতা, ই-কমার্স প্রসঙ্গ
2013 সালের আলোচিত প্রযুক্তিপণ্য
জিএসএমএ এর সদস্য হচ্ছে বিডাবলিএ লাইসেন্স।
যে দশ মোবাইল অ্যাপ্লিকেশন চলতি পথেও সোশ্যাল মিডিয়া মার্কেটিংয়ের কাজ করা যায়
এ্যান্ড্রয়েড ফোন দিয়েই ছবিকে ফ্রেমে বাঁধুন, ছবি করুন আকর্ষণীয়!!

মন্তব্য দিনঃ

comments

About the author

Nazrul

Nazrul

Md. Nazrul Islam Bsc. DUET (Electrical) (Diploma Gutter BAFA) (Mashinist German TTC) Businessman

Permanent link to this article: http://techtweets.com.bd/science-tech/nazrul/12594

1 comment

  1. জি এম পারভেজ@liTu

    কালে কালে কত কি হবে। তবে সমস্যা হল এগুলো তৈরি হলে প্রথমে বিশ্বের বড় সন্ত্রাসীর(যুক্তরাষ্ট্রের) কাজে লাগবে। যা পৃথিবীর সব দেশের জন্য আশঙ্কাজনক

মন্তব্য করুন