«

»

কিছু অপারেটিং সিস্টেম, যার কথা আপনি কখনো শুনেন নি !

অপারেটিং সিস্টেম বলতে আমারা Windows, Linux, Mac কেই বুঝি। কিন্তু এগুলো ছাড়াও আরও কিছু অপারেটিং সিস্টেম আছে যেগুলোর কথা আমরা অনেকেই শুনি নি। বহু মানুষ আছে প্রচুর আগ্রহ নিয়ে এগুলো ব্যবহার করে। এগুলো কোনটাই Windows, Linux বা Mac এর মত বিশ্বময় ব্যবহারকারীর কথা ভেবে তৈরি করা হয়নি, প্রতিটি Develop করা হয়েছে নির্দিষ্ট কিছু ব্যবহারকারীর বা নির্দিষ্ট কোন কাজের কথা মাথায় রেখে। আসুন জেনে নেই এমন কিছু অপারেটিং সিস্টেম এর কথা।

১. রিয়েক্ট ওএস (React OS)

Address: www.reactos.org

প্রথমে এই অপারেটিং সিস্টেম এর নাম রাখা হয়েছিল Free Win95, কারণ ডেভলপারদের উদ্দেশ্য ছিল Windows 95 অপারেটিং সিস্টেমের মত হুবহু একটি ক্লোন ওপেন সোর্স অপারেটিং সিস্টেম তৈরি করা। ২০০৪ সালে এর ০.২.০ ভারসন রিলিজ হয়, যাতে মোটামুটি Windows এর সকল সফটওয়্যার ব্যবহার করা যাবে। আকারে প্রকারে ও ব্যাবহারে মোটামুটি এটা Windows এর মতই।

২. হাইকু (Haiku)

Address: www.haiku-os.org

১৯৯০ এর দশকের শেষের দিকে BeOS নামে একটি অপারেটিং সিস্টেম বেশ জনপ্রিয়তা পেয়েছিল। পড়ে অবশ্য তারা মাইক্রোসফট এর কাছে হার মেনে কোথায় যেন হারিয়ে যায়। অনেক দিন পর BeOS এর মতই অনেকটা তৈরি হয় যার নাম হাইকু। অপারেটিং সিস্টেমটি ডিজাইনের ক্ষেত্রে ব্যবহারকারীদের কথা মাথায় রেখে করা হয়েছে তাই এর ইন্টারফেসটি খুব সহজ ও সরল।

৩. অ্যারোস (Aros)

Address: www.aros.sourceforge.net

আজ থেকে প্রায় ২২ বছর আগে অ্যামিগা নামের অপারেটিং সিস্টেম মোটামুটি জনপ্রিয়তা পেয়েছিল। কিন্তু নির্মাতা কোম্পানি কমোডোরকে দেউলিয়া ঘোষণা করা হয়। ফলে অ্যামিগা অপারেটিং সিস্টেম হারিয়ে যায়। পড়ে এই অ্যামিগা মত করে তৈরি করা হয় অ্যারোস। অ্যামিগা অপারেটিং সিস্টেম এর অনেক গুলো ভারসন আছে।

৪. আরানিম (Aranym)

Address: www.aranym.sourceforge.net

আরানিম একটি ভার্চুয়াল মেশিন যেটি 68040 CPU এবং আটারি হার্ডওয়্যারকে অনুকরণ করে। আরানিম এমন একটি অপারেটিং সিস্টেম যা আপনি খুব সহজে যেকোনো অপারেটিং সিস্টেম এর সাথে একত্রে কাজ করবে। এর ইউজার ইন্টারফেস মটেও সুন্দর না তবে পারফরমেন্সের বিচার করলে এটি অবশ্যই বেশি নম্বর পাবে।

৫. সিলেবল (Syllable)

Address: www.syllable.org

সিলেবল একটি সম্পূর্ণ ব্যতিক্রম, সম্পূর্ণ স্বাধীন অপারেটিং সিস্টেম। এটি অন্য সবগুলো থেকে ভিন্ন। ডেস্কটপ টি বৈচিত্র্য ও রঙবেরঙের ডিজাইনে বেশ সুন্দর। এর  পারফরমেন্স ও বেশ ভালো।

৬. কোলিব্রিও ওএস (KolibriOS)

Address: www.kolibrios.org

এটা খুব উচ্চাকাঙ্খী অপারেটিং সিস্টেম। এটা সম্পূর্ণ অ্যাসেম্বলি ল্যাঙ্গুয়েজে লেখা। এতে মাল্টিটাস্কিং, গ্রাফিক্যাল ডেস্কটপ, আইপি নেটওয়াকিং, ইউএসবি সাপোর্ট, মিডিয়া প্লে-ব্যাক সহ সমস্ত সুবিধা রাখা হয়েছে। সব মিলিয়ে আকারে প্রকারে ও কাজে এটি খুব সুন্দর একটি অপারেটিং সিস্টেম।

এমন হয়তো আরও বহু অজানা অপারেটিং সিস্টেম রয়েছে যা আমরা জানি না।

———————————————————————————–

টুইটটি সর্বপ্রথম “মৌমাছি” তে প্রকাশিত। সময় থাকলে ঘুরে আসুন জানার আছে অনেক কিছু – মৌমাছি

————————————————————————————


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

চিন্তাশক্তি দিয়েই যন্ত্রপাতী নিয়ন্ত্রন-সেই দিন আর বেশী দূরে নয় ।
থ্রিজি'র নানা সুবিধা
ট্যাব, স্মার্টফোন ভাঁজ করা যাবে
বাংলা video tutorial সহ 8th Payment পাওয়ার পর এ পোস্ট টা লিখলাম ১০০% payment করে ,যদি পারেন কাজ করেন...
মঙ্গল অপেক্ষা করো---- আসছি আমরা!!!
ভারত বনাম দক্ষিন আফ্রিকা এবং আফগানিস্তান বনাম শ্রীলঙ্কার খেলা দেখুন সরাসরি অনলাইনে
চলুন দেখে আসি সুন্দর স্বাস্থ্য এবং ফিটনেস গঠন করার জন্য শ্রেষ্ঠ ৪ টি অ্যান্ড্রয়েড অ্যাপস!

মন্তব্য দিনঃ

comments

About the author

হোসেন রাহাত

প্রযুক্তিকে ভালোবাসি আর মানুষকে সাহায্য করতে পছন্দ করি তাই Blogging এর মাধ্যমে মনের ইচ্ছাকে পুরন করার চেষ্টা করছি। ফেসবুক - http://fb.mrhossen.me

Permanent link to this article: http://techtweets.com.bd/science-tech/mrlab/12083

2 comments

  1. ঐ ছেলেটি
    jakir

    অসাধারন একটা টুইট…

  2. Nazrul
    Nazrul

    আপনার মাধ্যেমে অজানাকে জানলাম, ধন্যবাদ আপনাকে ।

মন্তব্য করুন