«

»

monirhossainhp

কিভাবে আপনার বিজিনেস ওয়েবসাইটের জন্য সঠিক ডোমেইন নাম নির্বাচন করবেন?

বর্তমান সময়ে সামাজিক যোগাযোগের পাশাপাশি, ব্যবসায়ীক কাজের জন্যও ইন্টারনেটের ব্যবহার বেড়েই চলেছে । প্রতিটি ব্যবসায়ীক প্রতিষ্ঠান নিজেদের পণ্য ও সেবা একটি ওয়েবসাইটের মাধ্যমে সবার সামনে প্রকাশ করছে । তাই সমস্যাটি তখন শুরু হয়, যখন  বিজিনেসের জন্য সঠিক ডোমেইন নাম নির্বাচন করার সিদ্ধান্ত নেওয়া হয় । মূুলত, আপনার ডোমেইন নামটি আপনার ব্রাউজারে টাইপ করা শব্দের চেয়ে আরও বেশি কিছু ,কারণ এটি আপনার অনলাইন পরিচয়ের ভিত্তি বহন করে।

সাধারণত অনেক ব্যবসায়ীক মালিকরা ভুলভাবে তাদের ওয়েবসাইটের জন্য একটি ঠিকানা বা অনলাইন পরিচয়ের ভিত্তি হিসাবে একটি ডোমেইন নাম নির্বাচন করেন। যা পরবর্তীতে ব্যবসায়ীক প্রসারের জন্য বাধা হয়ে দাড়াই । তাই একটি সুন্দর ও যথাযথ ডোমেইন নাম নির্বাচন এর বিষয়ে, চুড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার পূর্বে অবশ্যই নিচের বিষয়গুলো বিবেচনা করতে হবে।

১. ছোট ও সহজে মনে রাখা যায় এমন Domain Name নির্বাচন করাঃ

মনে রাখার জন্য ডোমেইন নাম যতোটা সম্ভব সহজ এবং ছোট রাখার চেষ্টা করুন যা সহজেই Customer দের মন জয় করে। কারণ, আপনার ডোমেনের নাম জটিল এবং লিখতে সমস্যা হয় এ ধরনের শব্দ ব্যবহার করলে এক্ষেত্রে ভিজিটরের ভুল টাইপ বা মনে না রাখার সম্ভবনা কম থাকে। তাই ছোট ও সহজে মনে রাখা যায় এমন ডোমেইন নাম নির্বাচন করুন।

যদিও ছোটো ডোমেইন নাম খুঁজে পাওয়া মোটেই সহজ কাজ না তবে ভাল ফলাফলের জন্য ডোমেইন নেম সংক্ষিপ্ত রাখা জরুরী, যদিও ডোমেইন নাম দৈর্ঘ্য ৬৩ অক্ষরের মধ্যে রাখা যায়। কিন্তু ব্যাক্তিগত ভাবে আমি সর্বোচ্চ ৮-১২ অক্ষর ডোমেইন নাম রাখতে পরামর্শ দিব।

অন্য দিকে, ডোমেইন নাম খুব ছোট হলেও বিপরীত প্রভাব হতে পারে। উদাহরণস্বরূপঃ “DigitalSchool.com” যা সহজেই মনে রাখা যায় কিন্তু এর বিপরীতে যদি “DigiSch.com।” নির্বাচন করা হয় তাহলে  শব্দটি উচ্চারন এবং মনে রাখা উভয় কঠিন, এটি ছোট থাকা সত্ত্বেও গ্রাহকদের জন্য যথোপযোগী না ।

ভালো ডোমেইন নামের আইডিয়া​ পেতে এখানে দেখতে পারেন

২. ব্রান্ডিং ( Branding):

আপনার নির্বাচিত ডোমেইন নাম আপনার কোম্পানীর ব্র্যান্ডিং এর জন্য একটি বড় ভূমিকা পালন করে । একটি Brandable Domain মানে আপনি কি ধরনের ব্যবসা প্রসার করতে চান তা সহজেই পরিলক্ষিত হয় । এছাড়াও, নিশ্চিত করুন আপনার ডোমেইন নাম অনুযায়ী Customer বা  Visitors রা সহজেই বুঝতে পারে, যে আপনি কি ধরনের সার্ভিস প্রদান করে থাকেন।   যা আপনার Customers বা  Visitors দের জন্য বিভ্রান্তকর হবে না।

উদাহরণস্বরূপ, যখন একজন Customers সাধারনত  itnuthosting.com মত ব্র্যান্ডিং ওয়েবসাইট দেখবে, তখন তারা সহজেই বুঝে যাবে: এই ওয়েবসাইট টি মূলত হোস্টিং সার্ভিস প্রদান করে এবং  হোস্টিং প্যাকেজ নির্বাচনে বিস্তারিত  সাহায্য করবে ।

তাই ডোমেইন নামটি Brandable রাখার চেষ্টা করুন।

৩. সঠিক Domain Extensions দিয়ে শুরু করুনঃ

ডোমেইন নাম Registration এর জন্য বিভিন্ন ধরনের Extensions আছে যা গুগলে সার্চ করলেই আপনি বিস্তারিত জানতে পারবেন । বেশিরভাগ .com Extensions ব্যাবহারকারী হলেও অনেকেই, .net, .org ডোমেইন নেমের সাথে পরিচিত। এছাড়া, সময়ের পরিবর্তনের সাথে সাথে ব্যাবহারকারীদের সুবিধা মাথায় রেখে বিভিন্ন Extensions এসেছে । চাইলে Targeted Niche Select করেও নির্ধারিত Extensions নেয়া যায়। যেমন .health; .club; .fun; .cat; .design; .shop; .service ইত্যাদি।

ইন্টারনেটে যত ওয়েবসাইট রয়েছে তার ৫২ শতাংশই .COM ডোমেইন ও অন্যান্য ডোমেইন নিয়ে বিভিন্ন Werbsite অথবা Bolg তৈরি করা হয়েছে। তার মানে হলো মানুষ সাধারণভাবেই এটি ভেবে থাকেন, যে কোন ওয়েবসাইট একটি .COM ডোমেইন Extensions দিয়ে শেষ হয়।

তাই যদি আপনার সুযোগ থাকে তাহলে .COM ডোমেইন Extensions ব্যবহার করাই আপনার জন্য সঠিক হবে।

পছন্দ মতো Domain Extensions  নির্বাচন করতে Visit করতে পারেন।

৪. Domain Name এ অবাঞ্চিত Word ও Hyphen ব্যবহার না করা

ডোমেইন নামের মধ্যে কোনো অবাঞ্চিত Word বা Character কিংবা Symbols ব্যবহার করলে ডোমেইন নাম টাইপ করার সময় ভিজিটরের বানান ভুল হওয়ার সম্ভাবনা বেশি থাকে যা এক ধরনের প্রতিবন্ধকতা সৃষ্টি করে।

উদাহরনস্বরুপঃ আপনি একজন কে newsbanla.com ওয়েবসাইটটি দিয়ে বললেন নিউস বাংলা ওয়েবসাইট ভিজিট করার জন্য। যে কিনা তার নিউস বাংলা ওয়েবসাইট সম্পর্কে কোনো ধারনা না রাখে তাহলে সে সরাসরি newsbangla.com ভিজিট করবে এতে করে সে একটি ভুল এবং আন অথরাইজ ওয়েবসাইটে চলে যাবে । কারন আপনি তাকে বলেননি যে নিউস বাংলার অফিসিয়াল ওয়েবসাইট টি newsbanla.com নয় news-banla.com।  তাই ডোমেইনে অপ্রয়োজনীয় ওয়ার্ড বা ক্যারেক্টার কিংবা সিম্বল ( হাইপেন -) ব্যবহার না করাই ভালো।

৫. Keyword দিয়ে Domain Name নির্বাচন না করা

সাধারণত ওয়েবসাইট তৈরির আগে আমরা সবাই Keyword Research করি। এক্ষেত্রে অনেক সময় আমরা মেইন Keyword টি Domain Name এর মধ্যে অন্তর্ভুক্তি করে ফেলি , যেটিকে বলা হয় EMD (Exact Match Domain). কিন্তু বর্তমানে Google Algorithm Update করার ফলে EMD কে অতটা গুরুত্ব দেয়না যতটা আগের মতো দিতো । এমনকি আপনার সাইটের Content যদি Low Quality হয় তাহলে আপনার ওয়েবসাইট কে Google প্যানাল্টিও দিতে পারে।

উদাহরণস্বরূপঃ আপনি একটি ই-কমার্স ওয়েবসাইট  বানাতে চাচ্ছেন।  আপনার পণ্য বা Targeted Niche যদি cannon dslr হয়। আর আপনার ডোমেন নাম নিলেন Keyword Related।

যেমনঃ cannondslr.com,

তবে এখানে কিছু দ্বিমতও রয়েছে। আপনার সাইটের Content যদি High Quality হয়, তাহলে কিছু কিছু ক্ষেত্রে EMD কে প্রাধান্য দেয়া হয়।

৬. Trademark ও Copyright বিষয়ে বিস্তারিত জেনে নেওয়া

ডোমেইন নাম Registration করার আগেই নিশ্চিত হয়ে নিন যে আপনার নির্বাচিত নামটি Trademark, Copyright free বা অন্য Company দ্বারা ব্যবহৃত হচ্ছে না। কারন তা না হলে আপনাকে বড় ধরনের আইনি জটিলতার সম্মুখ্যীন হতে পারে এবং অনেক ঝামেলা পোহাতে হবে ।

যেমন আপনি আপনার ডোমেইন নেমে  Google, Yahoo, Youtube, এই ধরনের ওয়ার্ড ব্যবহার করতে পারবেন না। কারন এগুলো ট্রেডমার্ক ওয়েবসাইট এবং এদের নাম Copyright করা। তাই ডোমেইন নাম Registration করার আগেই এই ব্যাপার গুলো ভালো ভাবে Cheque করে নিন।

৭. পছন্দের Damain Name দ্রুত Registration করুন

সাধারনত ডোমেইন নাম খুব দ্রুত বিক্রি হয়ে থাকে । আর বেশিরভাগ সময় পছন্দের Domain Name দ্রুত Registration করার ক্ষেত্রে  আমরা দেরি করে থাকি। মনে রাখবেন সব সময়, একটি ভালো Domain Name আপনার জন্য অপেক্ষা করবে না। তাই যত দ্রুত সম্ভব আপনার প্রিয় Domain Name টি Registration করে ফেলুন।

এ সাইট টি আপনাকে Domain Name খুঁজে পেতে সহায়তা করবে।

https://www.namemesh.com/

আশা করি এই সাতটি (৭) টি টিপস আপনার ওয়েবসাইটের  জন্য কিভাবে সঠিক Domain Name নির্বাচন করবেন  সে বিষয়ে আপনাকে সাহায্য করবে। আপনি যদি Domain Name নির্বাচন করার ক্ষেত্রে কোন সমস্যাই পরে থাকেন তাহলে নিচে Comment করে জানাতে পারেন। আমরা আনন্দের সহিত আপনার Comment গুলি পর্যালোচনা করবো এবং Domain Name নির্বাচন করার ক্ষেত্রে সর্বাধিক সাহায্য করবো।


মন্তব্য দিনঃ

comments

About the author

monirhossainhp

monirhossainhp

Permanent link to this article: http://techtweets.com.bd/science-tech/monirhossainhp/81299

মন্তব্য করুন