«

»

আমাদের শিল্পায়নে ন্যানো টেকনোলজির প্রয়োগ

টেক্সটাইলসহ অন্যান্য শিল্পখাতে বাংলাদেশের সাফল্য প্রসংশনীয়। শিল্প খাতে বিদ্যমান এই অপার সম্ভাবনা কাজে লাগাতে ‘ন্যানো রিসার্স সেন্টার ফর ইন্ডাস্ট্রি’ গড়ে তোলার তাগিদ দিয়েছেন সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা। প্যাকেজিং, ওষুধ, ইলেকট্রনিক্স, তৈরি পোশাক, যানবাহন, জ্বালানি ও বিদ্যুৎসহ সম্ভাবনাময় শিল্প খাতে এ প্রযুক্তি প্রয়োগ করে শিল্পসমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণ সম্ভব। উন্নত দেশে বাংলাদেশের তৈরি পোশাক রপ্তানির ধারা অব্যাহত রাখতে ন্যানো টেক্সটাইল খাতে বিনিয়োগ জরুরি। বিসিআইসি অফিসার্স কল্যাণ সমিতি সাম্প্রতিক এক সভায় ন্যানো টেকনোলজিকে বর্তমান প্রেক্ষাপটে বাংলাদেশের শিল্পায়নের জন্য এক বিরাট সম্ভাবনা হিসেবে আখ্যায়িত করেছে।

এ প্রযুক্তি ব্যবহারের একদিকে বাংলাদেশের শিল্পায়নে যেমন নতুন ইতিহাস নির্মিত হবে পাশাপাশি শিল্প কারখানায় বহুলোকের নতুন কর্মসংস্থান সৃষ্টি হবে। এজন্য প্রয়োজন একটা বিশাল দক্ষ আইটি জনগোষ্ঠী। এ প্রসঙ্গে তথ্য প্রযুক্তিতে সেবা প্রদানকারী প্রতিষ্ঠান প্রাণনের ম্যানেজিং ডিরেক্টর এ্যান্ড চিফ টেকনিক্যাল অফিসার কামরুল হোসেন রনো জানান, ‘চীন, জাপান, জার্মানিসহ অনেক দেশ ইতোমধ্যে এ খাতে ব্যাপক পরিমাণে বিনিয়োগ করে শিল্পায়নের ক্ষেত্রে নতুন মাত্রা সংযোজন করেছে। বাংলাদেশে এই টেকনোলজির ব্যবহার এখন সময়ের দাবী। এ জন্য বিভিন্ন পর্যায় থেকে দক্ষ আইটি জনগোষ্ঠী গড়ে তুলতে কাজ করে যেতে হবে। প্রাণনের অন্যতম প্রধান কাজই বাংলাদেশে ব্যাপক দক্ষ আইটি জনগোষ্ঠী গড়ে তোলা এবং এ লক্ষ্যেই বিআইআইসি – প্রাণন এন্টারপ্রেনারসিপ ইনকিউবেটর দক্ষ এবং অভিজ্ঞ আইটি উদ্যোক্তা তৈরির ধারাবাহিক প্রক্রিয়া পরিচালিত করে আসছে’।

উল্লেখ্য, ন্যানো টেকনোলজির প্রয়োগ বিশ্বব্যাপী শিল্পায়নের ক্ষেত্রে নতুন মাত্রা যোগ করেছে। এ প্রযুক্তি প্রয়োগ করে মারণব্যাধি ক্যান্সার চিকিৎসা, উন্নত ওষুধ ও মেডিকেল ডিভাইস, শীতাতপ নিয়ন্ত্রিত বস্ত্র, গৃহস্থালিতে ব্যবহৃত পণ্য, পরিবেশবান্ধব কৃষি উৎপাদন প্রযুক্তি, সবুজ জ্বালানি, হেলথ কেয়ার পণ্য, নির্মাণ সামগ্রীসহ বিভিন্ন ধরনের উন্নতমানের হাল্কা, টেকসই, পরিচ্ছন্ন, মূল্যসাশ্রয়ী ও দীর্ঘস্থায়ী শিল্পপণ্য তৈরি হচ্ছে।

বিশ্বের শিল্পোন্নত দেশগুলো এ খাতের গবেষণায় শতকরা প্রায় ২০ ভাগ ব্যয় করছে। এ প্রযুক্তির সফল প্রয়োগ করে সহজেই বাংলাদেশকে ২০২১ সালের মধ্যে শিল্পসমৃদ্ধ মধ্যম আয়ের দেশে পরিণত করা সম্ভব।


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

নোকিয়া মোবাইল এর জটিল সব গেমস ও অ্যাপ্লিকেশান ফ্রীতে ডাউনলোড করার ওয়েবসাইট
গুগলের গোপন ল্যাব "গুগল এক্স" থেকে গুগল চশমা
ব্রাউজারেই এখন আপনার প্রয়োজনীয় সব কিছু
মোবাইল ফোনের আবিষ্কারের সংক্ষিপ্ত ইতিহাস ।
অনলাইনে বিখ্যাত ব্যক্তিদের জীবনী
গুগলের আধিপত্য কমছে
ডাক্তারের সিরিয়াল পাওয়া নিয়ে দুশ্চিন্তা আর নয়! প্রযুক্তি নিয়ে এসেছে সমাধান!

মন্তব্য দিনঃ

comments

About the author

mahmudratan

Permanent link to this article: http://techtweets.com.bd/science-tech/mahmudratan/31528

মন্তব্য করুন