«

»

বিজ্ঞান বিষয়ক ম্যাগাজিন “গ্যালাক্টিকা” (রিভিউ)

গত ১৫ জানুয়ারি প্রকাশিত হয়েছে “গ্যালাক্টিকা” ম্যাগাজিনের জানুয়ারি সংখ্যা। বিজ্ঞান শিক্ষাকে আনন্দময় করে তোলা এই ম্যাগাজিনের লক্ষ্য। ম্যাগাজিনটিতে নানা কিছুর ব্যাখ্যা খুব সহজে উপস্থাপন করা হয়েছে যাতে পড়েই সবাই বুঝতে পারেন।

চলুন জেনে নিই জানুয়ারি সংখ্যার কিছু লিখার ব্যাপারে :

১. মহাবিশ্বে পৃথিবীর অবস্থান: এই লিখাটি মহাকাশের নানান বিষয় যেমন সৌরজগত, নক্ষত্রমণ্ডলীয় মেঘ, গ্যালাক্টিক জোট ইত্যাদি নিয়ে। এইগুলো সকল মহাকাশপ্রেমিদের ভালো লাগবেই।

২. সর্বকালের সর্বসেরা পাঁচ সাইন্স ফিকশন লেখক: এইচ. জি. ওয়েলস, জুলভার্ন, আইজ্যাক আজিমভ, আর্থার সি. ক্লার্ক এবঙ রবার্ট এ. হেইনলেন এদের নাম শুনেন নি এমন সায়েন্সফিকশন প্রেমী আছেন বলে মনে হয়না। এই লিখাটিতে ওনাদের সম্পর্কে নানান তথ্য দেয়া হয়েছে।

৩. বজ্রপাত এবং কিছু অজানা: এখানে নানান রকমের বজ্রপাত সম্পর্কে বলা হয়েছে। বজ্রপাত কেন হয়, কিভাবে হয় ইত্যাদি সম্পর্কে সম্যক ধারণা হবে এই লিখাটি থেকে।

৪. জন্ম বারের রহস্য: তারিখ থেকে জন্মবার কয়জন বলতে পারবেন? এই লিখাটিতে তারিখ থেকে জন্মবার বের করার পক্রিয়া জানানো হয়েছে।

৫. প্রাণী বিচিত্রা: কিছু প্রাণী সম্পর্কে ধারণা দেয়া হয়েছে এখানে। তুলে ধরা হয়েছে তাদের নিয়ে কিছু মজার তথ্য।

৬. সর্দি সমাচার: এই শীতকালে প্রায় সবারই সর্দি হয়। সর্দি কিভাবে সংক্রমিত হয়, কেন হয়? কি ভাবছেন সংক্রমণের কারণ দেয়া হয়েছে? না তা নয় সংক্রমণ কৌশল দেয়া হয়েছে এর ভাইরাসের। শুধু তাই নয় এর প্রতিকার এবং আরও নানান কিছু তুলে ধরা হয়েছে।

৭. দোস্ত তুই আসলেই একটা টিউবলাইট: হরহামেশাই বলে থাকি এই কথা আমরা। কিন্তু কয়জন জানি টিউবলাইটের গঠন এবং ক্রিয়াকৌশল? এই লিখাটি পড়লে এটি জানতে পারবেন। আর জানান পর কোন বন্ধুকে টিউবলাইট বলার আগে ভাববেন। কেননা জ্বলতে সময় নিলেও অনেক জব্বর জিনিস এই টিউবলাইট

৮. সায়েন্স ফিকশনঃ (নিঃসঙ্গ অভিযাত্রী) : বিরক্ত হয়ে গেছেন? আছেন গল্প পড়ি। এখানে রয়েছে চমৎকার একটি সায়েন্সফিকশন একই সাথে কিছুটা রোমান্টিকও 😉

৯. আবিষ্কৃত হল কৃত্রিম গাছ! : এটি একটি নতুন প্রযুক্তি কার্বনডাই-অক্সাইড শোষণের জন্য। পড়েই জেনে নিন বাকিটা।

১০. স্বপ্ন এবং REM Sleep: স্বপ্ন আমরা সবাই দেখেছি। কিন্তু অনেক কিছুই জানিনা আমরা এই স্বপ্ন নিয়ে। রেপিড আই মুভমেন্ট কি তাও জানিনা। অনেকের ঘুমের মাঝে চোখের পাতা নড়ে এটিই হল রেম। আর্টিকেলটি পড়লেই জেনে যাবেন এসব।

অনেক বকর বকর করা হল। বাকিটা আপনারা ম্যাগাজিনটি পড়লেই জানতে পারবেন। আসলে সব মিলিয়ে চমৎকার ম্যাগাজিনটি। বিজ্ঞানের চর্চা আমাদের দেশে অনেক কম। তাই সবার উচিত ম্যাগাজিনটি যাতে সামনে এগিয়ে যেতে পারে সেই চেষ্টা করা। আমাদের দেশে বিজ্ঞান ম্যাগাজিনগুলো অচিরেই বন্ধ হয়ে যায়। এর কারণ পাঠক এবং লেখক উভয়েরই অভাব। আশা করি এই ম্যাগাজিনটির এমন হবেনা। ম্যাগাজিনটি পিডিএফ হিসেবে বিনামূল্যে পাবেন এর ওয়েব সাইট থেকে। ওয়েব সাইটে পাবেন বিজ্ঞান ভিত্তিক আরও নানান লিখা। আগামী মার্চে ম্যাগাজিনটির হার্ডকপি প্রকাশিত হতে পারে। যাতে গ্রামের এবং যাদের আপনার আমার মত কম্পিউটার নেই তারাও পড়তে পারে। ম্যাগাজিনটিতে কোন প্রফেশনালিজম নেই। শুধুমাত্র সখের জন্যই করা। আশা করি সবাই ম্যাগাজিনটি পড়বেন। সবাই মিলে এগিয়ে নিয়ে যাবেন এটিকে। সবাই যোগ হবেন ম্যাগাজিনটির এবং এর ওয়েবসাইটের স্লোগানের সাথে। আপনারাও বলবেন : “জানবো, বুঝবো, শিখবো বিজ্ঞান”

সরাসরি ডাউনলোডের জন্য: http://www.mediafire.com/?28y8ue8zlcqp9tg
ম্যাগাজিনটির ওয়েবসাইট: http://www.bigganbangla.com
ফেইসবুক পেইজ: http://www.facebook.com/mgalactica
কোনরকম যোগাযোগের জন্য ইমেইল:
admin@bigganbangla.com
magazine.galactica@gmail.com


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

নতুন প্রত্যাশাঃ তথ্য প্রযুক্তিতে এগিয়ে যাবে বাংলাদেশ!
এন্ড্রয়েড ডেভেলপার এবং আগ্রহীদের নিয়ে হয়ে গেলো সুন্দর একটি ইভেন্ট।
খাবারের স্বাদ কম্পিউটার বা স্মার্টফোনে
বিশ্ব অটিজম সচেতনতা উদযাপন উপলক্ষে মাসব্যাপী কর্মসূচী!
মানুষের বিনাস করবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স!
চলুন পরিচয় হয়ে আসি চমৎকার ২ টি ট্যাবলেট কম্পিউটার এর সাথে
শুরু হল অ্যালকাটেল ওয়ানটাচ ফ্ল্যাশ ২ এর ক্যামেরা আপগ্রেড।

মন্তব্য দিনঃ

comments

About the author

kripton

Permanent link to this article: http://techtweets.com.bd/science-tech/kripton/19417

মন্তব্য করুন