«

»

এনালগ সিস্টেম এবং ডিজিটাল সিস্টেম।

Digital: ডিজিট(Digit) শব্দ থেকে আসছে ডিজিটাল(Digital)। Digit মানে হচ্ছে সংখা। এটি দ্বারা বিচ্ছিন্ন গণণা করা হয়। এ টপিক্সটি কম্পিউটার ও ইলেক্ট্রনিক যন্ত্রে ব্যবহৃত হয় যেখানে স্বাভাবিক সংখা বা স্বাভাবিক তথ্যকে বাইনারি সংখাতে রুপান্তরিত করতে হয়। আমরা ডিজিটাল বলতে একটি ডিজিটাল সিস্টেমকে বুঝি যা হচ্ছে বিচ্ছিন্ন মান নিয়ে গঠিত একটি তথ্য প্রযুক্তি। এখন এর সাথে এনালগের কথা বললে আপনাদের বুঝতে সুবিধা হবে। এনালগ সিস্টেম হচ্ছে অবিচ্ছিন্ন মান নিয়ে গঠিত সিস্টেম। এখন পর্যন্ত মনে আপনাদের কিছুই বুঝাতে পারিনি। এবার একটু চেষ্টা করে দেখি। এনালগ ও ডিজিটাল এর পার্থ্যক্য দিলেই মনে হয় সহজে বুঝতে পারবেন।

 মনে করুন আপনার হাতে একটি পাইপ আছে, যা একটি কল বা টেপ এর সাথে যুক্ত। এবার আপনি টেপটি ছেড়ে দিয়েছেন ফলে পাইপের মুখ দিয়ে পানি বের হবে। এখন পানির যথেষ্ট পরিমান স্পীড আছে মনে করুন এবং পাইপের মুখে দিয়ে পানি ক্রমাগত বের হচ্ছে। এ ক্রমাগত পানি বের হওয়াই হচ্ছে অবিচ্ছিন্ন বা এনালগ সিস্টেম। এখন আপনি মুখ একবার বন্ধ করেন আবার খুলেন। তাহলে দেখবেন পানি ও এক বার বের হয় আবার বের হয় না। আর এটাই হচ্ছে বিচ্ছিন বা ডিজিটাল সিস্টেম।

উপরের উদাহরনে আপনারা ডিজিটাল ও এনালগ কি তা বুঝার কথা।  ডিজিটাল সম্পর্কে জানতে হলে এনালগ ও চলে আসে তাই এ চেষ্টা। আপনার একটি দেওয়াল গড়ি রয়েছে। যা কাঁটা দিয়ে সময় প্রকাশ করে। আর আপনার হাতে একটি ঘড়ি রয়েছে যা সংখা দিয়ে সময় প্রকাশ করে। এখন আপনি একটু তুলনা করুন। দুটি ঘড়ির সময় একই। কিন্তু সময় দেখানো নিয়ে একটু সমস্যা রয়েছে।

ডিজিটাল ঘড়িকি আপনাকে সময়ের ভগনাংশ দেখায়? মনে করুন আপনার হাতে একটা ডিজিটাল ঘড়ি আছে। ঘড়িতে এখন বাজে ১০টা১০ মিনিট ১০ সেকেন্ড। দেয়ালে একটা এনালগ ঘড়ি আছে ঐটাতেও একই সময়। এক সেকেন্ড পর আপনার হাতের ডিজিটাল ঘড়িতে হবে ১০ টা ১০ মিনিট ১১ সেকেন্ড। মাঝখানের সময়ের ভগনাংশ কিন্তু ডিজিটাল ঘড়ি দেখাতে পারে নি। কিন্তু এনালগ ঘড়িতে প্রতি মুহুর্তেই মান পাওয়া যায়। আর ডিজিটাল সিস্টেমে একটা নির্দিষ্ট সময় পর পর মান পাওয়া যায়।


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

টেলিস্কোপের গল্প - ১৬১০ সালের একটা লম্বা নলের বিবর্তন।
শনি গ্রহের চাঁদ টাইটানের রহস্য !
বিজ্ঞানের অবাক যুগে আছি আমরা!! (নিজে নিজে পরিষ্কার হবে এমন কাপড় আবিষ্কার)
পৃথিবীর প্রথম গাড়ি! - ধারাবাহিক পোস্ট
নিস্ক্রিয় অথবা মেয়াদ উত্তীর্ণ টেলিটক সিমে নিয়ে নিন 1.5GB 3G ডাটা এবং আমার পক্ষ থেকে 20/= টেলিটক RECH...
119.90 ডলার মূল্যের এন্টিভাইরাস ব্যবহার করুন ফ্রিতে আর দূর করুন ভাইরাস, ম্যালওয়ারসহ যাবতীয় ক্ষতিকর প...
হাতঘড়ি শুধু সময় প্রদর্শন করে, এই ধারণা বদলে দিয়েছে গ্লোবাল ব্র্যান্ডের অ্যালকাটেল ওয়ানটাচ স্মার্টওয়া...

মন্তব্য দিনঃ

comments

About the author

জাকির হোসাইন

প্রোগ্রামিং বা ফ্রীল্যান্সিং নিয়ে কোন প্রশ্ন থাকলে টেকটুইটস সাহায্য বিভাগে পোস্ট দিতে পারেন অথবা আমাকে ফেসবুকে মেসেজ দিতে পারেন।

Permanent link to this article: http://techtweets.com.bd/science-tech/jakirbdl/30177

3 comments

  1. zahid hassan

    অনেক জানার টুইট। উদাহরণ জোস হয়েছে। ধন্যবাদ।

    1. ঐ ছেলেটি
      jakir

      🙂 ধন্যবাদ যাহিদ ভাই। কেমন আছেন আপনি? অনেক দিন আপনার দেখা নেই।

    2. zahid hassan

      ভাল আছি। আপনি কেমন আছেন? অনেক দিন পরেই আসলাম। চেষ্টা করছি নিয়মিত হতে।

মন্তব্য করুন