«

»

Yuri Gagarin ( ইউরি গ্যাগরিন), প্রথম মহাকাশ ভ্রমন ও একটি মিথ্যে।

পুরো নাম Yuri Alekseyevich Gagarin । একজন রাশিয়ান পাইলট ও নবচারী। প্রথম মানুষ যে কিনা প্রথম মহাকাশ ভ্রমন করতে পারছে। ১৯৬১ সালের এপ্রিল মাসের ১২ তারিখে Vostok spacecraft টি সফল ভাবে লঞ্ছ করে ঠিক মত অবতরন করে। যার মধ্যে ছিল এ ইউরি গ্যাগরিন কিন্তু তখন সোভিয়েত সরকার ঘোষণা করেছিল যে, ইউরি গ্যাগরিন১০৮ মিনিটের অভিযান শেষ করে সফলভাবে পূর্বনিধারিত জায়গায় অবতরণ করেন। যা নাকি মিথ্যে ছিল বললেন এক রুশ বিজ্ঞানী আন্তন পারভাসিন ।

প্রথম আলোতে “গ্যাগারিনের সেই অভিযান নিয়ে…” শিরনামে টেলিগ্রাফ অনলাইন অবল্বমনে ছাপা হয়েছে এ খবরটি। পুরো খবরটি আমি নিছে দিয়ে দিয়েছি

 

 

“ প্রথম মহাকাশচারী ইউরি গ্যাগারিনের ঐতিহাসিক মহাকাশ অভিযান শেষে পৃথিবীতে তাঁর অবতরণ স্থান নিয়ে সাবেক সোভিয়েত ইউনিয়ন বিশ্ববাসীকে মিথ্যা তথ্য দিয়েছিল বলে দাবি করেছেন একজন রুশ গবেষক। আন্তন পারভাসিন নামের ওই গবেষক ও সাংবাদিক তাঁর লেখা ১০৮ মিনিটস দ্যাট চেঞ্জড দ্য ওয়ার্ল্ড বইয়ে এ দাবি করেন। ইউরি গ্যাগারিনের মহাকাশ অভিযানের পঞ্চাশ বছর পূর্তি উপলক্ষে বইটি প্রকাশ করা হয়।বইটিতে বলা হয়েছে, ১৯৬১ সালে তৎকালীন সোভিয়েত সরকার ঘোষণা করেছিল, ১০৮ মিনিটের অভিযান শেষ করে ইউরি গ্যাগারিন সফলভাবে পূর্বনিধারিত জায়গায় অবতরণ করেন। সরকারের দাবি ছিল, ক্যাপসুলে বসা অবস্থায় গ্যাগারিন মাটিতে নামেন। কিন্তু সাংবাদিক পারভাসিন বলেছেন, সরকারের ওই ঘোষণা ছিল মিথ্যা। তিনি বলেন, অভিযান শেষ করে পৃথিবীর দিকে রওনা হলে নিয়ন্ত্রণকক্ষের বিজ্ঞানীরা হিসাব কষে বুঝতে পারেন গ্যাগারিন তাঁদের নির্দেশিত জায়গায় নামছেন না। নতুন হিসাব অনুযায়ী নির্ধারিত জায়গা থেকে আড়াই শ মাইল দক্ষিণে অবতরণ করার কথা তাঁরা জানান। কিন্তু শেষ পর্যন্ত সেখানেও গ্যাগারিন নামেননি। তিনি নেমেছিলেন আরও প্রায় আড়াই শ মাইল দক্ষিণে। তবে এ সত্য চেপে গিয়েছিল মস্কো। টেলিগ্রাফ অনলাইন”

। তথ্যে ভুল থাকুক আর যাই থাকুক মানুষ ঐ সময় প্রথম মহাকাশ ভ্রমন করছে এটাই বড় কথা। হয়তো তারা তখন মানুষের হাত থেকে বাচার জন্যই মিথ্যে বলছে।


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

হৃদরোগ আসে উত্তরাধিকার থেকে
বিজ্ঞান বিষয়ক ম্যাগাজিন "গ্যালাক্টিকা" (রিভিউ)
ঢাকা আন্তর্জাতিক বানিজ্য মেলা – ২০১৩
ইংল্যান্ড বনাম শ্রীলঙ্কার খেলা দেখুন সরাসরি অনলাইনে
জনপ্রিয় ৪ টি ভিডিও শেয়ারিং ওয়েবসাইট
গুগলের বিশেষভাবে রোবট নির্মিত গাড়ি পাবলিক রাস্তায় পরীক্ষা মূলকভাবে চালানো শুরু করল
সোশাল মিডিয়া ring id তে বন্ধুদের ইনভাইট করে নিয়ে নিন ফ্রি ২০০ টাকা ফ্লেক্সিলোড খুব সহজেই,,,,,,,,,,,,...

মন্তব্য দিনঃ

comments

About the author

জাকির হোসাইন

প্রোগ্রামিং বা ফ্রীল্যান্সিং নিয়ে কোন প্রশ্ন থাকলে টেকটুইটস সাহায্য বিভাগে পোস্ট দিতে পারেন অথবা আমাকে ফেসবুকে মেসেজ দিতে পারেন।

Permanent link to this article: http://techtweets.com.bd/science-tech/jakirbdl/2595

6 comments

Skip to comment form

  1. LuckyFM

    পাইস্তে পারা গেল

    1. ঐ ছেলেটি
      jakir

      পাইস্তে পাইরলেই ভালো 😛

  2. সায়েম

    ভালো লাগছে 🙂

    1. ঐ ছেলেটি
      jakir

      থাক কষ্ট করে আর ধন্যবাদ দিতে হবে না 😛

    2. সায়েম

      😛

  3. ARIF

    Well done!

মন্তব্য করুন