«

»

চলুন একটু ঘুরে আসি কল্পনার বিজ্ঞানেঃ বিষয় Wormhole

যারা সাইন্স ফিকশন পড়েন তারা Wormhole এর সাথে পরিচিত। সাইন্স ফিকশন গুলোতে পড়ে থাকবেন যে একটা পথে/ সুড়ঙ পথে প্রবেশ করে মহাবিশ্বের অন্য কোথায় চলে যাওয়া যায় বা চলে যায়। আর যদি সাইন্স রিলেটেড বা  Wormhole এর উপর কোন মুভি দেখে থাকেন তাহলে সরাসরি ই দেখার কথা Wormhole কি, এবং এটি কিভাবে কাজ করে। যদি না দেখে থাকেন তাহলে ও সমস্যা নেই। আজ আমি আপনাদের কে Wormhole এর সাথে কিছুটা পরিচয় করিয়ে দিব।

চিত্রঃ কাল্পনিক Wormhole

তাহলে আগে জানি Wormhole কিঃ

এটি পদার্থ বিজ্ঞানের Cosmology বা মহাবিশ্বের সৃষ্টি তত্ত্ব ও জ্যোতির্বিজ্ঞান এর একটি আনুমানিক বিষয়। যা মোটামুটি বিশ্বাস্য ও সাক্ষ্য প্রমাণের উপর নির্ভর করে অনুমদিত বা গৃহীত  হয়েছে।  এ বিশাল মহাবিশ্বের দুই প্রান্ত বা দুই মহাবিশ্বের মধ্যে স্থান কালের ক্ষুদ্র সুড়ঙ্গপথ বা শর্টকাট হচ্ছে Wormhole। Wormhole এর বাংলা করলে হয় ক্ষুদ্র বিবর। আমি Wormhole ই ব্যবহার করব। এটির একটার মধ্যে প্রবেশ করলে আপনি মহাবিশ্বের অন্য কোন জাগায় অন্য কোন সময় চলে যেতে পারবেন। মহাবিশ্বের অন্য কোন স্থানে যাওয়ার জন্য ইচ্ছে জাগে নাকি?? তাহলে একটু হতাশ করে দিচ্ছি, এটি এখন ও কাগজে কলমে এবং সাইন্স ফিকশন গুলোতেই সীমাবদ্ধ । যদি এটি সত্যি সত্যি থাকত তাহলে আমি টুইট করা ছেড়ে দিয়ে কবেই অন্য মহাবিশ্বে চলে যেতাম 🙂 ।

বুঝার সুবিধার জন্য বলছি, যদি একটি ২ ডাইমেনশনাল বস্তুকে একটি ৩ ডাইমেনশনাল বস্তুর উপড় জড়ানো হয় এটি তাহলে এটির গঠন একটি Wormhole মত হবে। কিন্তু বাস্তবে Wormhole গুলো ৪ ডাইমেনশন বা আরো বেশি ডাইমেনশনের হতে পারে। বাস্তবে যদি ও এরকম কিছু এখন ও কেউ দেখে নাই তবে থিওরি অনুযায়ী যদি একটি পাইপ নেওয়া হয় তাহলে পাইপের দুই মুখ মহাবিশ্বের দুটি স্থান অথবা সময় কে নির্দেশ করবে।

Wormhole

যা দেখতে উপরের চিত্রের মত হবে।

এখন এই পাইপের এক মুখ থেকে অন্য মুখে যেতে সময় লাগবে না। সহযেই যাওয়া যাবে কিন্তু অন্য মহাবিশ্বের অন্য আরেক স্থান ও কালে সে হারিয়ে যাবে। সে আর বর্তমানে ফিরে আসতে পারবে না। কারন সে এক সেকেন্ড সময়ের মধ্যেই অন্য স্থানের অঙ্কে বছর কাটিয়ে দিবে। এবার ও আপনাদের কে হতাশ করলাম। ফিরে না আসতে পারলে গিয়ে কি লাভ তাই না??

কিন্তু আমরা ফিকশন মুভি গুলোতে দেখি কাউকে ফাঁকি দেওয়ার জন্য সহজেই একটা Wormhole তৈরি করে ঐখান থেকে চলে যায় এবং তার গন্ত্যব্যতে ফিরে আসে। কিন্তু থিওরিতে এ রকম না।

আগে থেকেই বলে আসছি Wormhole এর কোন প্রত্যক্ষ্য প্রমান নেই কিন্তু  Theory of  general relativity তে Wormhole এর একটি যুক্তি সঙত প্রমান রয়েছে।

 

File:FY221c15.png

চিত্রঃ Schwarzschild wormhole

একদম প্রথমে Schwarzschild wormhole টির সমাধান বের করছে। এটি একটি ব্ল্যাক হোলের ভিতরের Schwarzschild metric বর্ননা দিয়েছে। কিন্তু এ Schwarzschild wormhole  গুলোর মধ্য দিয়ে কোন কিছু একমাথা থেকে অন্য মাথায় যাওয়ার আগেই wormhole  টি  ধংশ হয়ে যাবে। আর wormhole  ধংশ হলে তো ভিতরের বস্তু ও ধংশ হয়ে যাবে তাই Schwarzschild wormhole  গুলোর মধ্য দিয়ে যাওয়ার চিন্তা আপাতত বাদ। উপরের Schwarzschild wormhole ছবি দেওয়া হয়েছে।   তাই বলে কি wormhole গুলোর এক মাথা থেকে অন্য মাথায় যাওয়া যাবে না?? বা আমরা কি মহাবিশ্বের অন্য জাগায় যাবো না??  অবশ্যই যাবে, যে সকল wormhole  হোল গুলোর একমাথা থেকে অন্য মাথায় যায় সে গুলোর মধ্যে এক প্রকার হচ্ছে traversable wormholes। নিচে একটি traversable wormholes এর ছবি দিয়েছি।

চিত্রঃ traversable wormholes

তাহলে আপনি এবার একটি তৈরি করে নিন আর ঘুরে আসুন মহাবিশ্ব থেকে। সাথে আমাকে নিবেন কিন্তু।

রেপারেন্সঃ http://en.wikipedia.org/wiki/Wormhole

আর আমার গুগল দাদা।

সবাইকে ধন্যবাদ।

মহাবিশ্ব সম্পর্কিত ছবি গুলো আমার কাছে খুব ভালো লাগে আপনার কাছে কেমন লাগে জানি না, তবু ও কয়েকটি ছবি দিচ্ছি দেখতে থাকুনঃ

আরেকটি wormhole

আমার প্রিয় Andromeda Galaxy

আমাদের Milky way Galaxy

আবারো ধন্যবাদ।


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

আব্রাহাম লিঙ্কন এর স্বপ্ন ও বাস্তবতা ..........
মোবাইল ফোনের আবিষ্কারের সংক্ষিপ্ত ইতিহাস ।
গাছের জন্য ক্ষতিকর ওয়াই-ফাই
মানুষের বিনাস করবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স!
Outsourcing শিখে ইনকাম করার বাংলা ভিডিও টিউটোরিয়াল
(মেগা টিউন)খালি ক্যাপচা করেই প্রতিদিন আয় করুন কমপক্ষে $1-$2,,,,,,,,,,,,,,,,,,(পেমেন্ট প্রুফ সহ)
Android Phone অথবা Computer দিয়ে Earnstations থেকে Video দেখে আয় করুন প্রতিদিন $1-10 ডলার ৷

মন্তব্য দিনঃ

comments

About the author

জাকির হোসাইন

প্রোগ্রামিং বা ফ্রীল্যান্সিং নিয়ে কোন প্রশ্ন থাকলে টেকটুইটস সাহায্য বিভাগে পোস্ট দিতে পারেন অথবা আমাকে ফেসবুকে মেসেজ দিতে পারেন।

Permanent link to this article: http://techtweets.com.bd/science-tech/jakirbdl/1575

4 comments

Skip to comment form

  1. sm asad

    very nice tune thank you

    1. ঐ ছেলেটি
      jakir

      আপনাকে ও ধন্যবাদ।

  2. Mohammad Rakibul Haider

    সময় সুরুঙ্গ জিনিসটা সম্ভবত ম্যাট্রিক্স মুভিতে দেখেছিলাম।
    আর আপনার টুইট এ আন্ড্রোমিডা গ্যালাক্সির ছবি দেখে এটার প্রেমে পড়ে গেলাম। 😛

    1. ঐ ছেলেটি
      jakir

      তাহলে ওর জন্য এবার একটি মেয়ে খুজুন, ওকে বিয়ে দিতে হবে 🙂

মন্তব্য করুন