«

»

দুটো নাম্বারের মাঝে যতগুলো মৌলিক সংখ্যা সংখ্যা আছে, তা কিভাবে দ্রুত বের করবো??

আপনাকে যদি দুটো নাম্বার দিয়ে বলি, বলেন তো এই দুটো সংখ্যার মাঝের মৌলিক সংখ্যাগুলো কি কি? পারবেন? ছোট হলে তো পারার কথা, কিন্তু যদি একটু বড় সাইজের হয়?? 

নাহ! আমরা কেন এত কষ্ট করে বের করতে যাবো? এটা কম্পিউটারের উপরই ছেড়ে দেইনা! কম্পিউটারই বের করে দিক। তবে আমরা হাতে কলমে ব্যবহার করাও শিখব। কারণ যন্ত্রের উপর সব সময় নির্ভর করা উচিত নয়।

আগে মৌলিক সংখ্যা নিয়ে খানিকটা বক বক করে নেই, মৌলিক সংখ্যা (prime number) কি জিনিস? মৌলিক সংখ্যা হচ্ছে সে সকল সংখ্যা, যাদের কে ১ এবং ঐ সংখ্যা ছাড়া অন্য কোন সংখ্যা দিয়ে নিঃশেষে ভাগ করা যায় না। যেমন ধরেন ৫, ৭, ১১, ১৩, ১৭, ১৯ ……. ইত্যাদি। এইগুলো কিন্তু ১ আর ঐ সংখ্যা ছাড়া অন্য কোন সংখ্যা দিয়ে নিঃশেষে ভাগ করা যায় না। কারণ ভাগ করলে কিছু না কিছু অবশিষ্ট থাকবেই।

এখন আপনাকে যদি বলি ৩৯ কি মৌলিক সংখ্যা? আপনার হিসাব করে বের করতে হবে ৩৯ এর ছোট অর্থাৎ ১ থেকে বড় এবং ৩৯ এর ছোট কি এমন কোন সংখ্যা আছে যা দিয়ে ৩৯ কে ভাগ করলে ভাগশেষ শুন্য হবে? হা আছে তো, ৩ বা ১৩, যে কোন একটা দিয়ে ৩৯ কে ভাগ করলে ভাগশেষ জিরো পাবো। তার মানে ৩৯ মৌলিক নয়।

এবার যদি বলি, ৫০ থেকে ১০০ এর মাঝে মৌলিক সংখ্যা কি কি, বের করেন। জানি পারবেন। কত কত? ৫৩, ৫৯, ৬১, ৬৭, ৭১, ৭৩, ৭৯, ৮৩, ৮৯, ৯৭ মিলেছে, নাকি বাদ পড়ল কোনটা, মিলিয়ে নিন। এবার যদি বলি, ১ থেকে ৫০০ এর মাঝের মৌলিক সংখ্যাগুলো বের করেন। এটাও পারবেন, তবে বেশ কষ্ট করতে হবে। হয়তো দু-একটা বাদও পড়বে, দু একটা বেশিও বের করে ফেলবেন।

আচ্ছা কিভাবে হাতে হাতে কিভাবে বের করতে চেয়েছিলেন? ধরেন একটা সংখ্যা ৪২৩, এখন একে কি ২ থেকে ৪২২ পর্যন্ত সবগুলো সংখ্যা দিয়ে ভাগ করবেন? সোজা একটা পদ্ধতি আছে। আগে সেটা বলে নেই। ২ থেকে ৫০০ পর্যন্ত সংখ্যাগুলো পরপর লেখেন। লেখা শেষ? এবার ২ থেকে কাজ করা শুরু করেন। কি কাজ? ২ বাদে ২ এর যত গুণিতক (multiple) আছে, সব কেটে দিন।

২, ৩, ৪, ৫, , ৭, , ৯, ১০, ১১, ১২, ১৩, ১৪, ১৫, ১৬, ১৭, ১৮, ১৯, ২০, ২১, ২২, ২৩, ২৪, ২৫, ২৬, ২৭, ২৮, ২৯, ৩০, ৩১, ৩২, …… এভাবে ৪৯৮, ৪৯৯, ৫০০

এরপর ৩ নিয়ে শুরু করেন। ৩ বাদে ৩ এর যত গুণিতক (multiple) আছে, সব কেটে দিন, অর্থাৎ-

২, ৩, ৪, ৫, , ৭, ,১০, ১১, ১২, ১৩, ১৪, ১৫, ১৬, ১৭, ১৮, ১৯, ২০, ২১, ২২, ২৩, ২৪, ২৫, ২৬, ২৭, ২৮, ২৯, ৩০, ৩১, ৩২, …… এভাবে ৪৯৮, ৪৯৯, ৫০০

এখন কত দিয়ে শুরু করবেন? ৪ দিয়ে? ৪ নিজেই তো অলরেডি বাদ পড়েছে। তাহলে ৪ বাদ। এবার নেক্সট টা তে যাই। ৫ দিয়ে।

২, ৩, ৪, ৫, , ৭, , ৯১০, ১১, ১২, ১৩, ১৪, ১৫, ১৬, ১৭, ১৮, ১৯, ২০২১, ২২, ২৩, ২৪, ২৫, ২৬, ২৭, ২৮, ২৯, ৩০, ৩১, ৩২, …… এভাবে ৪৯৮, ৪৯৯, ৫০০

এভাবে করতে থাকলে খুব বেশি কষ্ট করা লাগবে না।

এবার যদি বলা হয় ৭০০ থেকে ৭০০০ এর মাঝের মৌলিক সংখ্যাগুলো বের করেন। তবে নিশ্চয়ই মেজাজ খারাপ করবেন যে এত কষ্টের টাইম কই? এটা কিন্তু ঠিক না। কষ্ট ছাড়া আপনি কিছুই শিখতে পারবেন না। যাহোক, আর বক বক করবো না। নিচে থেকে ফাইলটি ডাউনলোড করে extract করেন। prime number ফাইলে ক্লিক করেন। একটা window আসবে, সেখানের instruction গুলো follow করেন। তাহলেই পেয়ে যাবেন, আপনার দেয়া লিমিটের মাঝের মৌলিক সংখ্যাগুলোকে।

ডাউনলোড করতে ক্লিক করুন এখানে

ফেসবুকে আমার সফটওয়্যার লাইব্রেরি বিডি  নামের পেজটিতে লাইক দিয়ে একবার ঘুরে আসতে পারেন।

সবকিছুরই সীমাবদ্ধতা আছে। এটারও আছে। এটি কিন্তু খুব বেশি বড় সাইজের সংখ্যা নিয়ে কাজ করতে পারবে না।

ভালো থাকবেন সবাই।


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

সূর্যের ত্রিমাত্রিক(3D) ছবি!!!
আপনার মোবাইলে ইমেইল সুবিধা নাই? এই দুঃখ রাখবেন কোথায়? এখানে রাখুন আর নিয়ে যান বিজয়ের হাসি !i!
অসাধারন একটি MEDIA PLAYER যা SUPPORT করে সব রকমের ভিডিও এবং অডিও ফরম্যাট এর FILE(না দেখলে LOSS করবেন...
MiniTool Power Data Recovery 6.6 Download
পিসি খবরদারী বা নজরদারি–১ কিলোবাইটও আপনার চোখ এড়াতে পারবে না
ফ্রি সেমিনারঃ “ক্যারিয়ার যখন ওয়েব ডিজাইনে”
জনপ্রিয় ৩ টি অ্যান্ড্রয়েড অ্যাপ যে অ্যাপ গুল অন্য ষ্টোরে পাবেন না

মন্তব্য দিনঃ

comments

About the author

সফটওয়্যার লাইব্রেরি বিডি

Permanent link to this article: http://techtweets.com.bd/science-tech/deshmatarsontan/22687

5 comments

Skip to comment form

  1. ঐ ছেলেটি
    jakir

    সুন্দর টুইট। অনেক ধন্যবাদ আপনাকে।

    1. শুভ্র আকাশ

      জাকির ভাই, আপনাকেও অনেক ধন্যবাদ কষ্ট করে পড়ার জন্য। দোয়া করবেন, সামনে যেন অনেক সুন্দর লেখা লিখতে পারি।

  2. মুক্ত বিহঙ্গ (রিজভী)

    সুন্দর টিউন…ধন্যবাদ……আরো ভালো পোস্ট পাবো…আসা রাখি……….

    1. শুভ্র আকাশ

      রিজভী ভাই, দোয়া করবেন, সামনে যেন অনেক সুন্দর লেখা লিখতে পারি।

  3. Manjurul Hoque
    Manjurul Hoque

    সুন্দর হয়েছে, কিন্তু মৌলিক সংখ্যার সংজ্ঞা হচ্ছে, শূন্য(০) ও এক(১) ব্যতিত যাকে ১ এবং ঐ সংখ্যা ছাড়া অন্য কোন সংখ্যা দিয়ে নিঃশেষে ভাগ করা যায় না। তাই নয় কি? সংজ্ঞাটি ঠিক মত দেওয়া উচিত বলে মনে করি,অনেকের কাছেই হয়ত সংজ্ঞাটি বিভ্রান্তির সৃষ্টি করবে। যাই হোক আশা করি আরও কিছু আমাদের উপহার দিবেন।

মন্তব্য করুন