«

»

IBM তৈরি করতেছে মনের ভাষা বোঝার কম্পিউটার!

কম্পিউটার প্রস্তুতকারক প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল বিজনেস মেশিনস (আইবিএম) করপোরেশন এমন কম্পিউটার তৈরির কাজ শুরু করেছে, যা মানুষের মনের ভাষা বুঝতে পারবে। আইবিএমের পক্ষ থেকে বলা হয়েছে, পাঁচ বছরের মধ্যেই মনের ভাষা পড়তে পারে এমন কম্পিউটার তৈরির ক্ষেত্রে সাফল্য আসবে।


আইবিএম কর্তৃপক্ষ ‘আইবিএম ফাইভ ইন ফাইভ’ নামে ভবিষ্যতে পাঁচটি উদ্ভাবন সম্পর্কে যে পূর্বাভাস দিয়েছে, তার একটি হচ্ছে এই মনের ভাষা বুঝতে পারা কম্পিউটার। আইবিএমের গবেষকদের মতে, এই পাঁচটি উদ্ভাবন আগামী পাঁচ বছরে পৃথিবীকে পাল্টে দেবে। যুগে যুগে বিজ্ঞানীরা মনের ভাষা পড়তে পারার যন্ত্র আবিষ্কারের স্বপ্ন দেখেছেন। এখন সেই স্বপ্নের বাস্তবায়ন হতে যাচ্ছে। আইবিএম ব্রেন মেশিন ইন্টারফেস বা বিএমআই নামে একটি প্রযুক্তি Science fiction will be realityকম্পিউটারে সংযোজন করবে। এ প্রযুক্তির সাহায্যেই কম্পিউটার মনের ভাষা পড়তে পারবে। গবেষকেরা বলেছেন, মানুষ যা ভাববে, কম্পিউটারের সাহায্যে সে কাজটি তাৎক্ষণিকভাবে করা যাবে। কেউ যদি কাউকে ফোন করার কথা ভাবেন, কম্পিউটারের সাহায্যে তাঁর কাছে তখনই ফোনকল চলে যাবে। গবেষকেরা বলেন, এই কম্পিউটার সত্যি সত্যি মানুষের জীবন পাল্টে দেবে


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

কম্পিউটারের প্রথম প্রজন্মের কিছু কম্পিউটার অবস্থা দেখুন
স্বর্ণানুপাত বা গোল্ডেন রেশিও !
অ্যাপল উন্মুক্ত করল নতুন আইম্যাক
2013 সালের আলোচিত প্রযুক্তিপণ্য
গাছের জন্য ক্ষতিকর ওয়াই-ফাই
বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা এবং আফগানিস্তান বনাম স্কটল্যান্ডের ICC world cup খেলা দেখুন সরাসরি অনলাইনে
লেনোভোর স্লিম ইয়োগা আলট্রাবুক

মন্তব্য দিনঃ

comments

About the author

অরন্য নিলয়

নীল আকাশ ছুঁয়ে দিতে ইচ্ছে করে। কিন্তু পড়া লেখা করতে ইচ্ছে করে না :(

Permanent link to this article: http://techtweets.com.bd/science-tech/aronno-niloy/17981

2 comments

  1. Md Nazmul Haque

    Good News…………………

  2. kedar2222

    প্রিয় বন্ধু, আপনার নতুন নতুন পোষ্ট দেখতে দেখতে আমার রাতের ঘুম হাওয়া হয়ে গেছে…… খুবই সুন্দর পোষ্ট……. শেয়ার করার জন্ন আপনাকে ধন্নবাদ…..

মন্তব্য করুন