যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার তৈরি রোবট অভিযাত্রীকে নিয়ে মহাকাশযান কিউরিওসিটির ০৬ অগাস্ট, সোমবার বাংলাদেশ সময় বেলা ১১টা ৩১ মিনিটে মঙ্গল গ্রহের মাটিস্পর্শ করেছে। মঙ্গলে প্রাণের অস্তিত্ব রয়েছে কি না, তা খুঁজে বের করতেই নাসার এই অভিযান।

সাড়ে ৮ মাস এবং প্রায় ৫৭ কোটি কিলোমিটারের দীর্ঘ যাত্রা শেষে আজ গ্রীনউইচ মানসময় ০১৩১ টায় মঙ্গলে সফল অবতরণ করেছে NASA-র Curiosity rover । Curiosity গত নভেম্বরে পৃথিবী থেকে যাত্রা শুরু করে। মঙ্গল অভিযানে এ পর্যন্ত পাঠানো বিভিন্ন মহাকাশযানের মধ্যে Curiosity সবচেয়ে বড় এবং অত্যাধুনিক। এটি মঙ্গলের বুকে Gale Crater পাথর নিয়ে পরীক্ষা চালাবে এবং ওই গ্রহে অণুজীব বা প্রাণের অস্তিত্ব ছিল কি না, তা অনুসন্ধান করবে। NASA-র এ অভিযানে ব্যয় হচ্ছে ২.৫ বিলিয়ন মার্কিন ডলার ।

নিউক্লিয়ার পাওয়ারড্‌, এক টন ওজনের ৬ চাকার এই গাড়ি একটু আগেই (সাড়ে ১১ টায়) মঙ্গল গ্রহের মাটি ছুঁয়েছে। এটি একটি ভ্রাম্যমান গবেষনাগার, যা পৃথিবীতে বসেই নাসা বিজ্ঞানীরা চালাতে পারবেন। মঙ্গল গ্রহের চারদিকে অলরেডি পৃথিবী থেকে পাঠানো স্যাটেলাইট ঘুরছে। এই গাড়িটা থেকে পাঠানো সিগন্যাল প্রথমে ঐ স্যাটেলাইট রিসিভ করবে, এরপর ঐ স্যাটেলাইট সেটা পৃথিবীতে রিলে করবে। ১৪ মিনিট মতো সময় লাগবে সিগন্যাল গুলো পৃথিবীতে এসে পৌছাতে, বা পৃথিবী থেকে পাঠানো সিগন্যাল ওটাতে গিয়ে পৌছাতে।

জ্বরের গল্প!!
স্বাধীন মত প্রকাশের সামাজিক যোগাযোগ মধ্যম। সবাইকে আমন্ত্রন
ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকের বিপদ!
চিকিৎসা বিজ্ঞানে ২০১৪ সালের সেরা ১০টি আবিষ্কার !
চলুন দেখে আসি সুন্দর স্বাস্থ্য এবং ফিটনেস গঠন করার জন্য শ্রেষ্ঠ ৪ টি অ্যান্ড্রয়েড অ্যাপস!
এক সিমে ব্যবহার করুন দুই নাম্বার
Outsourcing শিখে ইনকাম করার বাংলা ভিডিও টিউটোরিয়াল

Andromeda

কি আছে ঐ দূর গ্যালাক্সিতে?? জানেন?? নাহ জানিনা। কিছুই জানি না। তবে জানতে খুউউব ইচ্ছে করে।

Permanent link to this article: http://techtweets.com.bd/science-tech/andromeda/30380

1 comment

1. Gfhjsdg

Then you should join NASA someday @Andromeda . That will give you the best opportunity to do what you want to do.