«

»

অনুপম শুভ্র

পৃথিবী ধ্বংস হতে এখনো অন্তত ৪৫০ কোটি বছর বাকি।

লাতিন আমেরিকার মায়া সভ্যতার ক্যালেন্ডারকে কেন্দ্র করে ২১ ডিসেম্বর পৃথিবী ধ্বংস হবে বলে গুজব ছড়ানো হয়েছিল। সেই রেশ কাটতে না-কাটতে আবার পৃথিবী ধ্বংসের তারিখ ঘোষণা করা হয়েছে। দ্য সোর্ড অব গড ব্রাদারহুড নামের একটি সম্প্রদায়ের অনুসারীরা বলছেন, ২০১৭ সালের ১ জানুয়ারি ধ্বংস হয়ে যাবে পৃথিবী।
ব্রাদারহুডের অনুসারীরা বলেন, ঈশ্বরের প্রতিনিধি গ্যাব্রিয়েল ব্রাদারহুডকে জানিয়েছিলেন, এই দিনে পৃথিবী ধ্বংস হয়ে যাবে। এই ধ্বংসলীলা থেকে বেঁচে যাবে শুধু ব্রাদারহুডের অনুসারীরা। অন্য ব্যক্তিরা নরকের আগুনে পুড়ে ছারখার হয়ে যাবে।
মায়া সভ্যতার পাঁচ হাজার ১২৬ বছরের পুরোনো বর্ষপঞ্জি অনুযায়ী ২১ ডিসেম্বর পৃথিবী ধ্বংস হয়ে যাওয়ার কথা ছিল। বিশ্বের অনেক মানুষ এর জন্য প্রস্তুতিও নিয়েছিল। কিন্তু এদিন কোনো মহাপ্রলয় ঘটেনি। হাঁপ ছেড়ে বাঁচে বিশ্ববাসী।
পৃথিবী ধ্বংস নিয়ে অন্য যেসব ভবিষ্যদ্বাণী করা হয়েছে, তার মধ্যে ২০২৩ সালও রয়েছে। ধর্মতাত্ত্বিক ইয়ান গার্নির মতানুসারে, ২০২৩ সালে পৃথিবী ধ্বংস হবে। তবে একজন আইরিশ সাধকের ভবিষদ্বাণী অনুযায়ী, পৃথিবীর মানুষ হয়তো আরও কিছুদিন বেঁচে থাকার সুযোগ পাবে। মালাচি নামের ওই আইরিশ সাধক ১১৪৩ সালে বলেছিলেন, পৃথিবী ধ্বংস হওয়ার আগে আরও ১১২ জন পোপ পৃথিবীতে আসবেন। বর্তমান পোপ ১১১ নম্বর। তার মানে আরও একজন পোপ না আসা পর্যন্ত পৃথিবী ধ্বংস হচ্ছে না।
তবে যে যা ভবিষ্যদ্বাণীই করুক না কেন, বিজ্ঞানীদের ভাষ্যে পৃথিবী ধ্বংস হতে এখনো অন্তত ৪৫০ কোটি বছর বাকি। তখন বুধ, শুক্র, পৃথিবী ও মঙ্গল গ্রহ গ্রাস করে বিশালকায় এক নক্ষত্রে পরিণত হবে সূর্য।


মন্তব্য দিনঃ

comments

About the author

অনুপম শুভ্র

অনুপম শুভ্র

Permanent link to this article: http://techtweets.com.bd/science-tech/0shuboo/35829

মন্তব্য করুন