«

»

অনুপম শুভ্র

মানুষ প্রথম যে প্রাকৃতিক সম্পদ পুরো নিঃশেষ করে ফেলে, তা হলো টিনের আকরিক।

  • মানুষ প্রথম যে প্রাকৃতিক সম্পদ পুরো নিঃশেষ করে ফেলে, তা হলো টিনের আকরিক। ঘটনাটি ঘটে খ্রিষ্টপূর্ব ২০০০ অব্দে। মানুষের বেহিসাবি ব্যবহারের কারণে মধ্যপ্রাচ্যে টিনের আকরিক শেষ হয়ে যায়। সে সময় ব্রোঞ্জ তৈরিতে টিনের প্রয়োজন হতো। প্রাচীন সভ্যতাগুলোর পর্যালোচনায় দেখা যায়, টিনের খোঁজে তারা দূর-দূরান্তে অনুসন্ধান চালায়। যেমন, টিন খুঁজতে গিয়ে ফিনিশীয়রা আটলান্টিকে অভিযান চালায় এবং ব্রিটিশ দ্বীপপুঞ্জে আসার পথ খুঁজে পায়।

  • পারদ—৪০ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রায় কঠিন আকার ধারণ করে। কিন্তু পারদই একমাত্র ধাতু, যা ঘরের ভেতরের তাপমাত্রায় তরল অবস্থায় থাকে। দুর্লভ ধাতু সিজিয়ামও ওই একই শ্রেণীর মধ্যে পড়ে। ওটাও ৮২ দশমিক ৪ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রায় গলে যায়, তাই উষ্ণ দিনে ওটা তরলে পরিণত হয়। সিজিয়াম রাসায়নিকভাবে এতটাই সক্রিয় যে ল্যাবরেটরি ব্যতীত ওটাকে ধাতু হিসেবে পাওয়া যায় না।
  •  নিকেল-টাইটেনিয়াম একটি সংকর ধাতু, যা নিটিনল হিসেবেও পরিচিত। নিটিনল এমন এক ধাতু, যা বিভিন্ন তাপমাত্রায় ভিন্ন রূপ নেয়। নিটিনল যেমন উচ্চ তাপমাত্রায় একটি জটিল আকৃতি তৈরি করতে পারে, তারপর ঠান্ডা হলে তা এমন রূপ ধারণ করে যে চেনার উপায় থাকে না। কিন্তু আবার তাপ দিলে ওটা পুরোনো আকৃতি ফিরে পায়।
  • অ্যালুমিনিয়াম ভূপৃষ্ঠের সাধারণ ধাতুর একটি, কিন্তু এটা মুক্ত অবস্থায় থাকায় প্রাচীনকালে মানুষের কাছে ধাতু হিসেবে সম্পূর্ণ অপরিচিত ছিল। ১৮২৫ সালের আগে কোনো যৌগ থেকে অ্যালুমিনিয়াম ধাতু পৃথক করা হয়নি। ১৮৮৬ সালের পর সস্তায় প্রচুর পরিমাণে বিশুদ্ধ অ্যালুমিনিয়াম পৃথক্করণের পদ্ধতি আবিষ্কৃত হয়।

এ সম্পর্কিত আরো কিছু টুইট:

মন্তব্য দিনঃ

comments

About the author

অনুপম শুভ্র

অনুপম শুভ্র

Permanent link to this article: http://techtweets.com.bd/science-tech/0shuboo/33458

মন্তব্য করুন