«

»

Nazrul

ফেইসবুকে মস্তিষ্কের ক্ষতি!

ফেইসবুক, টুইটারে কিংবা অমুক ব্লগে আপনার অ্যাকাউন্ট আছে তো? ফেইসবুকে আপনার বন্ধু সংখ্যা এখন কত? ঠিক আছে, ফেইসবুকে তাহলে বিস্তারিত কথা হবে। ইদানীং এ ধরনের কথাবার্তা প্রায় যে কারো সঙ্গে দেখা হলে বা ফোনে কথা হলে প্রতিপক্ষকে বলতে শোনা যায়। সামাজিক যোগাযোগের ওয়েবসাইটের মধ্যে ফেইসবুক অন্যতম। কিন্তু এই ফেইসবুকে অধিক আসক্তি মানুষের মস্তিষ্কের জন্য ক্ষতিকর বলে মনে করছেন বিজ্ঞানীরা। তাঁরা বলছেন, ইন্টারনেট বিশেষত ফেইসবুকের অধিক ব্যবহার মানুষের মস্তিষ্কের গঠন বদলে ক্ষতিকর প্রভাব ফেলতে পারে।
ইউনিভার্সিটি কলেজ লন্ডনের বিজ্ঞানীরা এ গবেষণা চালিয়েছেন। এ গবেষণা প্রতিবেদন প্রসেডিংস অব রয়্যাল সোসাইটি বি বায়োলজিক্যাল সায়েন্স জার্নালে প্রকাশ করা হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, সামাজিক যোগাযোগের ওয়েবসাইটগুলোতে বিশেষত ফেইসবুকে যাদের বন্ধু সংখ্যা বেশি, তাদের মস্তিষ্কের ভেতর গ্রে-ম্যাটারে ঘনত্ব বেড়ে যায়। এতে মস্তিষ্কের আকার পরিবর্তন হয়ে যায়। বিজ্ঞানীরা জানান, থ্রি-ডি ব্রেইন স্ক্যানার যন্ত্র দিয়ে স্বাস্থ্যবান ১২৫ কলেজছাত্রের মস্তিষ্ক স্ক্যান করা হয়। গবেষণা করে দেখা যায়, যাদের ফেইসবুক বন্ধু বাস্তবের বন্ধুর তুলনায় বেশি তাদের মস্তিষ্কের গ্রে-ম্যাটার অংশের গঠন বদলে গেছে।
গবেষণায় বলা হয়, ফেইসবুকের বন্ধুদের নাম, ছবি ও ছবির নির্দিষ্ট অঙ্গভঙ্গি স্মৃতি হিসেবে ব্যবহারকারীর মস্তিষ্ক দখল করে থাকে। আর বন্ধু সংখ্যা বেশি হলে ফেইসবুক বন্ধুরা মস্তিষ্কের বেশি অংশ জুড়ে থাকে।
গবেষক দলের প্রধান জেরেইন্ড রেইস বলেন, ‘এ গবেষণা থেকে মনে হচ্ছে ইন্টারনেটে সামাজিক নেটওয়ার্কগুলো মস্তিষ্কের ওপর ক্ষতিকর প্রভাব ফেলছে। আগামীতে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর মস্তিষ্কের ওপর প্রভাব বিষয়ে গবেষণায় আমাদের এ প্রতিবেদনটি কাজে আসবে বলে মনে করি।’ সূত্র : টাইমস অব ইন্ডিয়া, বিবিসি (অনলাইন)।


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

কম্পিউটারের প্রথম প্রজন্মের কিছু কম্পিউটার অবস্থা দেখুন
গবেষনাঃ চোখে ছানিপড়ার কারন ও প্রতিকার ॥
তার পরও আমি আইস্ক্রিম খাওয়া ছাড়বো না 😀
২০২০ সালের মধ্যেই পাওয়া যাবে ৫জি[5G] ইন্টারনেট!
সব ধরনের ইংলিশ,কলকাতা বাংলা ও হিন্দি মুভি
কিভাবে নিজে নিজেই ভাল মানের প্রোগ্রামার হওয়া যায় ?
আবারও ফুল-ফ্রি ও বাংলাদেশে-ই উত্তোলন-যোগ্য ব্যাংক-ভেরীফাইড পেপ্যাল একাউন্ট! এবার পদ্ধতিটিও ১ নম্বর আ...

মন্তব্য দিনঃ

comments

About the author

Nazrul

Nazrul

Md. Nazrul Islam Bsc. DUET (Electrical) (Diploma Gutter BAFA) (Mashinist German TTC) Businessman

Permanent link to this article: http://techtweets.com.bd/research/nazrul/14238

মন্তব্য করুন