«

»

Nazrul

সবচেয়ে স্বাস্থ্যকর পেয়ারা

ফলের দোকানগুলোতে যে হারে দামি দামি বিদেশি ফল সাজানো থাকে, তাতে দেশি ফলের কদর নেই বলেই মনে হয়। অথচ দেশি অপেক্ষাকৃত সস্তা ফল পেয়ারাই মানবদেহের জন্য সবচেয়ে বেশি স্বাস্থ্যকর। আর এ তালিকার সবচেয়ে নিচে রয়েছে আনারস। সম্প্রতি এক গবেষণা শেষে ভারতের হায়দরাবাদ ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউট্রিশন-এর বিজ্ঞানীরা এ তথ্য জানিয়েছেন।
ভারতের বাজারে পাওয়া ১৪টি তাজা ফলে থাকা প্রাকৃতিক অ্যান্টি-অক্সিডেন্টের মাত্রা জানতে বিজ্ঞানীরা এ গবেষণা চালান। এতে দেখা যায়, আপেল, কলা, আনারস, পেঁপে, আম, জাম, কাঁঠাল প্রভৃতি ফলের চেয়ে পেয়ারা বেশি পুষ্টিগুণ ও অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ।
পুষ্টিবিজ্ঞানীদের মতে, মানবদেহে বেশির ভাগ রোগের কারণ অ্যান্টি-অক্সিডেন্টের অভাব। ক্যান্সার, বার্ধক্যজনিত দৃষ্টিহীনতাসহ মারাত্মক সব রোগের উৎপত্তি হয় এর অভাবে।
অ্যান্টি-অক্সিডেন্ট দেহে কোষের সুরক্ষা করে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। তাঁরা জানান, মানবদেহে অ্যান্টি-অক্সিডেন্ট ওষুধ আকারে প্রয়োগ না করে অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ পেয়ারা খেলে তা অনেক বেশি কার্যকর ভূমিকা রাখে।
গবেষকদলের প্রধান ডা. ডি শ্রীরামুলু জানান, যেখানে ১০০ গ্রাম আনারসে ২২ মিলিগ্রাম অ্যান্টি-অক্সিডেন্ট পাওয়া যায়, সেখানে ১০০ গ্রাম পেয়ারায় অ্যান্টি-অক্সিডেন্ট পরিমাণ ৪৯৬ মিলিগ্রাম। মানবদেহে অ্যান্টি-অক্সিডেন্টের ঘাটতি পূরণে ফলের পুষ্টিগুণের ওপর গবেষণা চালাতে গিয়ে অনেক ফলের মধ্যে তাঁরা পেয়ারাতেই সবচেয়ে বেশি অ্যান্টি-অক্সিডেন্ট খুঁজে পেয়েছেন। এ কারণেই রোগমুক্ত থেকে সুস্বাস্থ্য ধরে রাখার জন্য নিয়মিত পেয়ারা খাওয়ার পরামর্শ দিয়েছেন তিনি। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।

এ সম্পর্কিত আরো কিছু টুইট:

কম্পিউটারের প্রথম প্রজন্মের কিছু কম্পিউটার অবস্থা দেখুন
গবেষনাঃ চোখে ছানিপড়ার কারন ও প্রতিকার ॥
চোখ পরীক্ষার অ্যাপ!
যদি বন্ধ হয়ে যায় Google তাহলে কি হবে একবার ভেবে দেখেছেন কি ?
এ্যান্ড্রয়েড ফোন দিয়েই ছবিকে ফ্রেমে বাঁধুন, ছবি করুন আকর্ষণীয়!!
সব ধরনের ইংলিশ,কলকাতা বাংলা ও হিন্দি মুভি
কিভাবে নিজে নিজেই ভাল মানের প্রোগ্রামার হওয়া যায় ?

মন্তব্য দিনঃ

comments

About the author

Nazrul

Nazrul

Md. Nazrul Islam Bsc. DUET (Electrical) (Diploma Gutter BAFA) (Mashinist German TTC) Businessman

Permanent link to this article: http://techtweets.com.bd/research/nazrul/13894

7 comments

Skip to comment form

  1. Nazrul
    Nazrul

    ‘টুইটটি এডিট করুন’ আমি এডিট করার পরও এই লেখাটি থেকে যাচ্ছে কেন ?
    কেহ জেনে থাকলে জানাবেন প্লিজ্ ।

  2. জি এম পারভেজ@liTu

    কোথায় দেখাচ্ছে?

  3. জি এম পারভেজ@liTu

    ওহ। বুঝেছি। আপনার পোস্টগুলো যখন ফুলভার্সনে পড়েন তখন লেখকের(আপনার) নামের পাশে ঐ লেখাটি থাকে। নিজের পোস্ট দেখার সময় ওটা সবার ক্ষেত্রে হয়(লগইন থাকা অবস্থায়)। যাতে, আপনার প্রয়োজন হলে সহজেই পোস্টটি ইডিট করতে পারেন। ঐ লেখাটার অর্থ এই নয়যে আপনাকে এডিট করতেই হবে। প্রয়োজন হতে পারে ভেবে ওটা আপনার হাতের কাছে রাখা হয়েছে।

    1. Nazrul
      Nazrul

      পারভেজ ভাই অনেক ধন্যবাদ, খুব সুন্দর ভাবে বুঝিয়েছেন । মনটা হালকা হলো !

  4. জি এম পারভেজ@liTu

    আমার এই মন্তব্যটা ইডিট করার দরকার হতে পারে আপনার। তাই প্রতিটি মন্তব্যের পাশে EDIT COMMENT বাটন রাখা আছে। তার মানে এই নয় যে, মন্তব্য ইডিট করতেই হবে। তবে দরকার লাগলে ব্যবহার করবেন ।

  5. জি এম পারভেজ@liTu

    ধন্যবাদ। টুইটের জন্য ধন্যবাদ

    1. Nazrul
      Nazrul

      স্বাগতম !

মন্তব্য করুন