«

»

Nazrul

শুকনা মানুষ জিনের ‘গুণে’

‘ফাস্টফুডের যুগে’ স্থূলতা একটা মহাসমস্যা। একটু মুটিয়ে গেলেই বেশির ভাগ ভোজনরসিকই চিন্তায় পড়ে যায়। খাদ্যের তালিকায় শুরু হয়ে যায় কাটছাঁট। অন্যদিকে এমন অনেক হাড্ডি-চর্মসার ব্যক্তি আছে, যারা একটু মোটা হওয়ার জন্য কতই না পদ্ধতি অবলম্বন করে; কিন্তু কাজ হয় না। কারণটা কী? এর উত্তর মিলেছে সাম্প্রতিক এক গবেষণায়। বিজ্ঞানীরা জানিয়েছেন, ত্বক গঠনের জিন বা স্কিনি জিনের কারণেই কোনো ব্যক্তি অতিমাত্রায় স্লিম হয়ে থাকে। তবে কারো স্থূলকায় হওয়ার পেছনে অনেক জিন কাজ করে।


সম্প্রতি নেচার সাময়িকীতে ওই গবেষণা প্রতিবেদন প্রকাশিত হয়েছে। তাতে বলা হয়, মানুষের হাড্ডি-চর্মসার হওয়ার পেছনে যে জিন কাজ করে, এই প্রথম তা আবিষ্কার করতে পেরেছেন বিজ্ঞানীরা। গবেষণায় দেখা গেছে, ক্রমোজম গঠনে ভূমিকা রাখা জিন মানুষকে স্লিম করে তোলে। গত বছর একই গবেষক দল দেখেছে, এ ধরনের জিনের অনুপস্থিতিতে কোনো ব্যক্তি ৪৩ গুণ স্থূলকায় হতে পারে। তবে সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, ওই ধরনের একই জিন যাদের শরীরে একাধিক থাকে, তারা অতিমাত্রায় স্লিম বা হাড্ডি-চর্মসার হয়ে থাকে। এর মানে হচ্ছে স্থূলকায় ও স্লিম হওয়ার বিষয়টি মুদ্রার এপিঠ-ওপিঠের মতো। ইম্পেরিয়াল কলেজ লন্ডন ও সুইজারল্যান্ডের লসেন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এ গবেষণা চালিয়েছেন। তাঁরা জানান, দুই হাজার মানুষের মধ্যে প্রায় একজনের শরীরে একই ধরনের একাধিক জিন থাকতে পারে। এ জিনের কারণে পুরুষরা ২৩ গুণ কম ওজন বা আন্ডারওয়েট হতে পারে। আর নারীদের ক্ষেত্রে এ হার পাঁচ গুণ।
গবেষকদলের প্রধান ইম্পেরিয়াল স্কুল অব পাবলিক হেলথের অধ্যাপক ফিলিপ ফ্রোগুয়েল বলেন, অতিমাত্রায় স্লিম হওয়ার পেছনে বংশগত কারণ থাকার বিষয়টি এই প্রথম আবিষ্কৃত হলো। শিশুদের স্বাস্থ্যগত সমস্যা শনাক্ত ও সমাধানে এ আবিষ্কার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করা হচ্ছে। সূত্র : ডেইলি মেইল অনলাইন।


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

এইডস কি? বাঁচতে হলে জানতে হবে।
বাংলাদেশে অনলাইনে কেনাকাটা ও কিছু তুলনামূলক চিত্র। দেখে শুনে বুঝে কিনুন।
প্রযুক্তি ধ্বংস করছে আপনার স্মৃতিশক্তি, মেরামত করুন !!
যদি বন্ধ হয়ে যায় Google তাহলে কি হবে একবার ভেবে দেখেছেন কি ?
FamilyClix থেকে দিন মিনিমাম 2-10$ ইনকাম করবেন কি ভাবে দেখুন ৷
Connect Adlinks apk দিয়ে হাজার হাজার টাকা আয় করে নিন।শুধু রেফার জয়েন্ট করিয়ে $1 ডলার করে বুনাছ নিন ৷
earnstations.com থেকে প্রতিদিন ১-৫ ডলার আয় করুন পেমেন্ট নিন বিকাশে ।এটি একটি আমেরিকান সাইট

মন্তব্য দিনঃ

comments

About the author

Nazrul

Nazrul

Md. Nazrul Islam Bsc. DUET (Electrical) (Diploma Gutter BAFA) (Mashinist German TTC) Businessman

Permanent link to this article: http://techtweets.com.bd/research/nazrul/12602

মন্তব্য করুন