«

»

Nazrul

মানুষের পূর্বপুরুষ ইঁদুর!

ডারউইনের তত্ত্ব অনুযায়ী, নর বানরের ক্রমবিকাশের মাধ্যমেই আদিম মানুষের সৃষ্টি। কিন্তু সম্প্রতি একদল বিজ্ঞানী দাবি করেছেন, ইঁদুরজাতীয় এক ধরনের প্রাণীর ক্রমবিকাশের মাধমে উদ্ভব হয়েছে আদিম মানুষের। তাঁদের ভাষ্য অনুযায়ী, ১৬ কোটি বছর আগে বর্তমান চীনের ঘন জঙ্গল ও গাছপালার মধ্যে ছুটে বেড়াত ইঁদুরজাতীয় এক ধরনের প্রাণী। তাদের ক্রমবিকাশের ফল আদিম মানুষ। চীনের উত্তর-পূর্বাঞ্চলে সম্প্রতি ওই প্রাণীর ফসিল আবিষ্কৃত হয়। ওই ফসিলের ডিএনএ পরীক্ষা করে বিজ্ঞানীরা এমন দাবি করেছেন।
যুক্তরাষ্ট্রের পিটসবার্গের কারনেগি মিউজিয়াম অব নেচারাল হিস্ট্রির বিজ্ঞানীরা দাবি করেন, চীনের লিয়াওনিং প্রদেশে পাওয়া ‘জুরামাইয়া সিনেনসিস’ নামের ফসিলটি এ পর্যন্ত আবিষ্কৃত সবচেয়ে প্রাচীন কোনো প্রাণীর ফসিল। আর এটি থেকে কেবল মানুষ নয়, একসময় পৃথিবী দাপিয়ে বেড়ানো উড়ন্ত ডাইনোসর ও আদি পাখিরও উদ্ভব। বিজ্ঞানীদের দাবি, আজকের গরু, ইঁদুর, বানর, সিংহ, বাঘ, কুকুর, ঘোড়া, তিমি, এমনকি মানুষের মতো স্তন্যপায়ী প্রাণীর পূর্বপূরুষ ইঁদুরজাতীয় ওই প্রাণীটি।
কারনেগি মিউজিয়াম অব নেচারাল হিস্ট্রির বিজ্ঞানী ড. ঝে-জি লুও বলেন, যেসব প্রাণী এখনো পৃথিবীতে নিজ অস্তিত্ব সগৌরবে টিকিয়ে রেখেছে, তাদের সবার পূর্বপুরুষ ১৬ কোটি বছর আগের ওই জুরামাইয়া। আবিষ্কৃত ফসিল বিশ্লেষণ করে দেখা গেছে, গাছ বাওয়ায় অত্যন্ত দক্ষ ছিল ওই প্রাণীটি। ডাইনোসরের হাত থেকে নিজেদের বাঁচাতে তারা যে গাছে গাছে বেয়ে বেয়ে এবং জঙ্গলের মধ্যে লুকিয়ে থাকার কৌশল রপ্ত করেছিল এটি তা-ই নির্দেশ করে। নেচার সাময়িকীতে সম্প্রতি এ প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। এতে গবেষকরা দাবি করেন, স্তন্যপায়ী প্রাণীর উদ্ভবের ইতিহাসে যে ফারাক ছিল আবিষ্কৃত এ ফসিলটি তা দূর করল। সূত্র : ডেইলি মেইল অনলাইন।


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

এইডস কি? বাঁচতে হলে জানতে হবে।
ফোন কলের অপেক্ষায়???
সফটওয়্যার ছাড়াই পেন ড্রাইভে-এ কপি-পেষ্টের স্পীড বাড়ান , কম সময়ে শেষ করুন আপনার কপি-পেস্ট
২০২০ সালের মধ্যেই পাওয়া যাবে ৫জি[5G] ইন্টারনেট!
বাংলাদেশে অনলাইনে কেনাকাটা ও কিছু তুলনামূলক চিত্র। দেখে শুনে বুঝে কিনুন।
জাদুর আয়না! সামনে দাঁড়িয়ে হাসলেই ছবি তুলবে আয়না! (ভিডিও!)
নিস্ক্রিয় অথবা মেয়াদ উত্তীর্ণ টেলিটক সিমে নিয়ে নিন 1.5GB 3G ডাটা এবং আমার পক্ষ থেকে 20/= টেলিটক RECH...

মন্তব্য দিনঃ

comments

About the author

Nazrul

Nazrul

Md. Nazrul Islam Bsc. DUET (Electrical) (Diploma Gutter BAFA) (Mashinist German TTC) Businessman

Permanent link to this article: http://techtweets.com.bd/research/nazrul/11958

5 comments

Skip to comment form

  1. Nazrul
    Nazrul

    টুইটার ভাইরা সবাই ছালাম জানিবেন, এটা আমার প্রথম টুইট, লেখা জমা দেওয়ার পূর্বে এডিট/সংযোজন ইত্যাদি খুটিনাটি অনেক কিছুই ভালোভাবে জানি না, ভূল হলে নতুন হিসাবে ক্ষমার চোখে দেখবেন ।

  2. জি এম পারভেজ@liTu

    ওয়ালাইকুম আসসালাম। আশা করি টেকটুইটসের সাথে থেকে আপনার জ্ঝানের ভান্ডার শানিত করবেন এবং আপনার জ্ঝান অন্যের কাছে হিস্ সা দিবেন।

  3. kripton

    আর কতো কিছু দেখতে হবে :p । ধন্যবাদ জানানোর জন্যে ।

  4. Rafi2009

    মেহেরবানি করে ক্ষমা করবেন,আপনি যেখান থেকে এই ইনফর্মেশন সংগ্রহ করেছেন এই তথ্য সঠিক নয়। ইহুদীরা (কাফেররা) মোসলমান কে ধোঁকা দেওয়ার জন্য অনেক কিছু বলে যার কোন ভিওি নাই।আল্লাহ মানুষ কে মানুষ থেকে সৃষ্টি করছেন, আদম (আঃ) কে শুধু আল্লাহ নিজের কুদরত দ্বারা সৃষ্টি করছেন। বনী ইসরাইল এর যুগে কিছু মানুষ আল্লাহর হুকুম পালন না করার কারনে তাদের কে আল্লাহ আযাব দেন এর ফলে কিছু মানুষ বানরে পরিনত হয়। (অনেকে অনেক সময় বলে ‘’মানুষের পূর্ব পুরুষ বানর ছিল’’ এই কথার কোন ভিওি নাই) আমাদের ইসলাম ধর্ম সম্পর্কে সঠিক জ্ঞান না থাকার কারনে আমরা অনেক কিছু উল্টা পাল্টা আমরা শুনে থাকি।

  5. Nazrul
    Nazrul

    রাফি ভাই আপনার সাথে আমিও একমত । তথ্যটি পড়ে আমারও হাসি পেয়েছিল । কারন আমরাতো জানি ইসলাম ধর্মে মানুষের আবির্ভাব কি ভাবে হয়েছিল । ইহুদীরা এই সব গাঁজাখুড়ি তথ্য প্রচার করে মুসলমানদের ঈমান নষ্ট করার অপচেষ্টা করে থাকে । এই ধরনের ইসলাম বিরোধী কোন তথ্যই জাতীয় দৈনিকে প্রকাশ করা উচিত নয় ।…….. ধন্যবাদ ।

মন্তব্য করুন