«

»

গাড়ির মধ্যে মোবাইল ফোন নেটওয়ার্ক জ্যাম করার সিস্টেম তৈরির চেষ্টা করছে ভারতের গবেষকেরা

ভারতের একদল গবেষক মোবাইল ফোন নেটওয়ার্ক  জ্যাম সিস্টেম ডেভেলপ করার চেষ্টা করছেন যা চলন্ত অবস্থায় গাড়ির চালক মোবাইল ডিভাইস ব্যবহার করার চেষ্টা করলে সিগন্যাল জ্যাম করতে সক্ষম হবে। এছাড়া সিস্টেমটি নিকটবর্তী ট্রাফিক পুলিশের কাছে চালকের ব্যবহার সম্পর্কিত তথ্য প্রেরণ করবে।

গাড়ি চালানো অবস্থায় টেক্সট পড়া বা লিখার চেষ্টা করাটা সম্পূর্ণ গাধামি ছাড়া আর কিছু বলা না গেলেও অনেকে হয়তো বলতে পারেন হ্যান্ডস ফ্রি ব্যবহার করার মাধ্যমে কমপক্ষে প্রয়োজনীয় আলাপ করা সম্ভব, কারণ এক্ষেত্রে আপনার মনোযোগ নষ্ট হবার সম্ভাবনা অত্যন্ত কম।

কিন্তু, তামিলনাড়ুর আন্না প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গবেষকদের সিস্টেমটি সেটাও অনুমোদন করবে না। গবেষকদের মতে, এ সুবিধা ব্যবহার করে আলাপকালে চালকদের মনঃসংযোগ নষ্ট হয়ে থাকে। “গাড়ি চালাতে চালাতে নাম্বার চাপতে গিয়ে যে কোন মুহূর্তে দুর্ঘটনা ঘটতে পারে, কিন্তু অনেক সময় আলাপটাই চালককে অন্যমনস্ক করে তুলতে পারে।”

দলনেতা আব্দুল সাবির বলেন ব্যাপারটা ব্যাখ্যা করে বলেন, সেল ব্যবহারের সময় চালকদের মধ্যে গাড়ি ব্রেক করার ক্ষেত্রে যে দ্রুততা প্রয়োজন তা ধীর হয়ে যায়, ফলে ট্রাফিক সিগন্যালে দাড়াতে দেরী করে ফেলে এবং লেন ভঙ্গ করে থাকে।

আর তাই, সাবির আর তার দল যে সিস্টেমটি তৈরি করার চেষ্টা করছেন সেটি ড্রাইভার চলন্ত অবস্থায় মোবাইল হ্যান্ডসেট ব্যবহার করছে কিনা তা লক্ষ্য করতে পারবে এবং সিগন্যাল জ্যাম করে দেবার মাধ্যমে ডিভাইসটিকে অকার্যকরী করে তুলবে।

তবে চালক ছাড়া অন্যরা যেন মোবাইল ফোন ব্যবহার করতে পারে সেইজন্য একটি কম শক্তিশালী জ্যামার ব্যবহার করার সিদ্ধান্ত তারা নিয়েছেন।


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

উইন্ডোজ-৮ নিয়ে কিছু কথা ও আমার তৈরী একটি প্রেজেন্টেশন।
ফ্রীল্যান্সারদের কষ্টার্জিত অর্থে ১০% কর আরোপ করা উঠিয়ে দেওয়া হোক
আগামি কাল রাতে (শনি বার) দুই ঘণ্টা ইন্টারনেট কানেকশন বন্ধ
বন্ধ হচ্ছে Yahoo! অর্ধশত সার্ভিস
আপনার কি সুবিধা লাগবে? সব পাবেন এখন একসাথে। না পরলে মিস করবেন …
গুগলের তৈরি অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণ আসছে !!
এখন চাইলে আপনিও পারবেন ইচ্ছা মত নাম্বার বানিয়ে কল করতে।

মন্তব্য দিনঃ

comments

About the author

অরন্য নিলয়

নীল আকাশ ছুঁয়ে দিতে ইচ্ছে করে। কিন্তু পড়া লেখা করতে ইচ্ছে করে না :(

Permanent link to this article: http://techtweets.com.bd/research/aronno-niloy/28576

মন্তব্য করুন