«

»

তার পরও আমি আইস্ক্রিম খাওয়া ছাড়বো না :D

আমি অনেক মজা করে আইক্রিম খেয়ে থাকি। কিন্তু বিজ্ঞানিরা আমার জন্য দুঃসংবাদ নিয়ে আসছে। তার পরও আমি আইস্ক্রিম খাওয়া ছাড়বো না 😀
আজ প্রথম আলোতে কি লিখছে দেখেনঃ

খেতে মন চায়??

আইসক্রিম-প্রেমীদের জন্য দুঃসংবাদ। এখন আর মজা করে আইসক্রিম খাওয়া যাবে না। কারণ গবেষকদের দাবি, মজার এ খাবার কোকেনের মতোই ভয়াবহ নেশার মতো।
যুক্তরাষ্ট্রের অরেগন রিসার্চ ইনস্টিটিউট পরিচালিত ওই গবেষণায় দেখা গেছে, কোকেন যেভাবে মস্তিষ্ককে মোহগ্রস্ত করে, আইসক্রিমও তা-ই করে। একবার কোকেনে আসক্ত হলে বারবার তা সেবনের চাহিদা তৈরি হয়। আইসক্রিমের ক্ষেত্রেও ব্যাপারটি একই রকম। একবার আইসক্রিম খেলে বারবার খেতে ইচ্ছা করে। এতে তৈরি হয় আইসক্রিম-আসক্তি।
আমেরিকান জার্নাল অব ক্লিনিক্যাল নিউট্রিশনে প্রকাশিত ওই গবেষণা প্রতিবেদনে বলা হয়, নিয়মিত আইসক্রিম খাওয়া লোকদের আইসক্রিমের চাহিদা বাড়তে থাকে প্রতিদিন। যারা প্রতিদিন একটি করে আইসক্রিম খায়, তাদের দুটি খাওয়ার চাহিদা তৈরি হয়। এটা ঠিক মাদক নেওয়ার মতোই।

এটা খেতে কেমন হবে? 

গবেষকদের অন্যতম চিকিত্সক কাইল বার্গার দ্য টেলিগ্রাফকে বলেন, মানসিক প্রশান্তিই অত্যধিক জাংক ফুড খাওয়ার মূল কারণ। মন চাইলেও তা কমিয়ে আনা যায় না। এটা ঠিক মাদক ব্যবহারের মতোই। তিনি বলেন, এটা নিয়ন্ত্রণের পদ্ধতিও ঠিক মাদক নিয়ন্ত্রণের মতোই। যে যত বেশি আইসক্রিম গ্রহণ করবে, তাকে তত কম পেষণা দেওয়া হবে।

কত রকমের আইসক্রিম 😀


এ গবেষণায় ১৪ থেকে ১৬ বছর বয়সী প্রায় ১৫০ জন কিশোর-কিশোরী অংশ নেয়। তাদের খাদ্যাভ্যাস ও আগের আসক্তি নিয়ে সাক্ষাত্কার নেওয়ার আগে তাদের দুধের তৈরি চকলেট খেতে দেওয়া হয়। চকলেট খেতে দেওয়ার আগে তাদের এর ছবি দেখানো হয়। এতে দেখা যায়, তারা সবাই চকলেট খেতে চাচ্ছে। তবে গবেষণা ফলাফলে দেখা গেছে, যারা খুব বেশি আইসক্রিমে আসক্ত, তাদের চকলেটে আগ্রহ সবচেয়ে কম। কারণ হিসেবে গবেষকেরা বলছেন, অতিরিক্ত আইসক্রিম খাওয়ার কারণে সামান্য চকলেটে তারা আগ্রহী নয়। তারা আরও বেশি পেতে আগ্রহী।


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

বিশ্বের প্রথম ফ্লাইং সসার
~~ প্রতারণার ডিজিটাল ফাঁদ ~~ ডোল্যান্সার নামের প্রতিষ্ঠানটি তুলেছে ৫০০ কোটি টাকা। পাততাড়ি গোটানোর আ...
আসুন জেনে নিন “আপনি কবে মারা যাচ্ছেন অথবা আর কতদিন বেঁচে থাকবেন”
চিন্তা নাই বন্ধু! পেনড্রাইভ পোর্ট নিয়ে দূশ্চিন্তার দিন শেষ ! এবার নিজেই ঠিক করুন !!
হতাশার কারণ ফেইসবুক!
সামনেই মাসেই চালু হচ্ছে গ্রামীনফোনের 3G নেটওয়ার্ক।
এনার্জি সেভিং ল্যাম্পে পরিবেশ দূষণ!

মন্তব্য দিনঃ

comments

About the author

অরন্য নিলয়

নীল আকাশ ছুঁয়ে দিতে ইচ্ছে করে। কিন্তু পড়া লেখা করতে ইচ্ছে করে না :(

Permanent link to this article: http://techtweets.com.bd/research/aronno-niloy/21798

মন্তব্য করুন