«

»

অ্যাসেম্বলি ল্যাঙ্গুয়েজ় প্যানর প্যানর ,পর্ব-১।

অ্যাসেম্বলি ল্যাঙ্গুয়েজ় একটা ভয়াবহ ল্যাঙ্গুয়েজ ,এইটার বই পরতে গিয়ে অনেকে এখনো শহীদ হয়েছে বলে লোকমুখে অনেক জনশ্রুতি আছে , সেই অজস্র বিদেহী  আত্মার একজন হয়ে,অজস্র জীবিত আত্মাকে বাঁচানোর এক ক্ষুদ্র প্রয়াস আমার এই প্যানর প্যানর।
বাঙ্গালি নারীদের পরপুরুষে আসক্তি আছে কিনা,আমার বোঝার বয়স হই নাই ,তবে বাচ্চাকালে পরেছি ,ভারতের টোডা উপজাতির নারীদের একাধিক বর থাকে ,আমাদের সবার প্রেয়সী কম্পুবিবির ও আছে । ভারতের টোডা উপজাতির নারীদের শৌর্য-বীর্য প্রকাশ পায় একাধিক পুরুষ এর সাথে সাথে চলা ফেরায় ,কথা বার্তায় আর “হালুম-এ” । আমাদের কম্পুবিবিকে ও অনেকের সাথে অনেক ঢঙ্গে অনেক কথা বলতে হয়,অনেকের অনেক নীরব আকুতি সরবভাবে মেটাতে হয়।( প্যানর প্যানর বাদ দিয়ে আসল কথায় আসি ) কম্পুবিবি অজস্র আকুতি পূরণ করে একটা বিশেষ উপায়ে ।
তিনি কিছু সংখ্যা ছাড়া কিছুই বুঝেন না , তাহলে এত প্রেমিক পুরুষ কীভাবে ম্যানেজ করেন ,আর কীভাবে প্রেমের জোয়ারে বন্যা হয়ে যায় ? নারীশাসিত এই আধুনিক সমাজে পুরুষরা নারীর মন জুগিয়ে চলে (কারন পুরুষরা মহান!!) ,আর তাই নারীরা যে ভাষা বুঝে ,তাদের কে পুরুষরা সে ভাষায় কবিতা শোনায় ,আর সে কবিতা পরে সংখ্যার মাধ্যমেই আদান প্রদান হয় ।
একটা উদাহারণ দেই তাহলে বুঝতে সুবিধা হবে ।কম্পিউটারের পুরাতন প্যাচাল হচ্ছে ইহা কোন বাইনারি সংখ্যা ব্যতীত আর কিছুই বুঝে না ।আর তাই আপনি যদি কম্পিউটারকে গালি দেন ,ও বুঝবে না  ।  কেউ যদি কম্পিউটার কে কোন ভাবে  বলে  ১৪৩(I LOVE YOU)  এর বাইনারীতে, তাহলে সে বুঝে নিবে যে তাকে  যে কেউ ভালোবাসে ।  কেউ বললো    I LOVE YOU তখন সেইটা কে তো (১৪৩ এর) বাইনারীতে কনভার্ট করতে হবে্‌? এই কাজ করবে কে? “অ্যাসেম্বলার” । এর কাজ হচ্ছে যে কোন কিছুকে machine code এ রূপান্তর করা আর কম্পিউটার machine code  বুঝে । তাই আমরা যদি কম্পিউটার কে কোন কিছু করতে বলি আমাদের জানতে হবে অ্যাসেম্বলি ল্যাঙ্গুয়েজ় । অ্যাসেম্বলার নামের একটা সফটওয়ার এই ভাষাকে রূপান্তর করবে machine code এ ,কম্পিউটার সেই machine code পরে পরে কাজ করবে । আমরা যারা সি এর কোড করি ,তখন আমরা যা লিখি সেইটা কম্পাইলার প্রথমে অ্যাসেম্বলি ল্যাঙ্গুয়েজ় এ রূপান্তর করে তারপর machine code এ রূপান্তর করে ,সেই machine code দিয়ে আমাদের কোডের কাজগুলো কম্পিউটার করে ।

অর্থাৎ  আমরা কম্পিউটারকে দিয়ে কিছু করাতে চাইলে আমাদের মনের ভাব বুঝাতে হবে । কম্পিউটার একটা মেশিন তাই সে কিছুই বুঝে না,বুঝে শুধু মেশিনকোড বা মেশিনেরভাষা । তাই আমাদের কাজ বা কমান্ডকে মেশিনকোডে রূপান্তরীত করতে হবে ,যদি আমরা চাই কম্পিঊটার আমাদের কথা বুঝুক । কিন্তু সরাসরি মেশিনকোড লেখা খুবই কঠিন ।তাই আমরা লিখি অ্যাসেম্বলি কোড ।অ্যাসেম্বলার এই কোড টাই মেশিনকোড এ রূপান্তর করে ।

অ্যাসেম্বলি  খুবই গুরুত্ত্বপুর্ণ একটা টপিক । কম্পিউটার আর্কিটেকচার ও রোবোটিক্স এ অ্যাসেম্বলি  ল্যাঙ্গুয়েজ অবিচ্ছেদ্য অংশ ।সামনের দিন গুলোতে রোবোটিক্স অত্যন্ত সম্ভাবনাময়,তাই কারো রোবোটিক্সে আগ্রহ থাকেলে ভালো ভাবেই পারতে হবে অ্যাসেম্বলি  । শুভ কামনা থাকলো ।


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

PHP শিখুন, নিজেকে তৈরি করুন একজন দক্ষ প্রোগ্রামার হিসেবে
কম্পাইলার এবং IDE এবং এদের মধ্যে পার্থক্য
প্রফেশনাল PSD Web Template - Part 9 ( PSD to HTML Convert )
ডাউনলোড করুন দোকানের মালামালের stock হিসেব রাখার সফটওয়্যার (১০০% Working)
এন্ড্রোয়েড এপলিকেশন তৈরি শুরু করার জন্য প্রাথমিক টিউটোরিয়াল ও গাইড লাইন।
একটু অন্যভাবে শিখে নেই কিভাবে ব্লগার এর পেইড থিমের লক করা ফুটার ক্রেডিট রিমুভ করবেন।
প্রোগ্রামিং শিখতে চাইলে কিভাবে কাজ করতে হবে?

মন্তব্য দিনঃ

comments

About the author

শহীদ শাকিল নিহন

পারিনা নং ১

Permanent link to this article: http://techtweets.com.bd/programming/shohed-shakil/10655

4 comments

Skip to comment form

  1. ঐ ছেলেটি
    jakir

    আপনার নাম ছিল শাকিল নিহন শহিদ হয়ে এখন শহীদ শাকিল নিহন তাই না?

    পরের পর্বের অপেক্ষায়।

  2. শহীদ শাকিল নিহন

    বুঝলাম না ।
    অপেক্ষা করার জন্য ধন্যবাদ ।

    1. ঐ ছেলেটি
      jakir

      মজা করলা 😛

    2. শহীদ শাকিল নিহন

      😛

মন্তব্য করুন