«

»

ইতিবৃত্ত ।

কোন   অপরূপা  দেখলেই  আমরা বলেই উঠি “পরীর  মত সুন্দরী”। কেউ কী কখনো পরী দেখেছে , না তার কথা    শুনেছে  ? পরী একটা  কল্পনা ,পরী কখনো ছোঁয়া  না যাবে  , না  কোন নিঝুম  বরষায় তাকে জড়িয়ে  পরম সুখে ঘুমানো যাবে। তবু ও আমরা প্রায় সবাই ই স্বপ্ন দেখি   আলো আধাঁরের খেলায়  আমাদের প্রিয়তমা কোন এক অজানা পরীর মতই হোক ,মনের আকাশে উড়ে বেড়াক , কারন মনতো আমাদের  আকাশের চেয়ে ও বড়।

মনের খেলায় নিত্য চোরাবালিতে ডুবতে ভাসা থাকা কল্পনার পরী কে  বুকেই টেনে  নেয় একদল স্বপ্নচারী ,আমি তাদের দেখে ভেবে মুগ্ধ হই ,আমার চোখে নতুন স্বপ্ন নেমে আসে , পরী কে নিয়ে । বাংলাদেশের মত একটা উন্নয়নশীল দেশে এমন মানুষেরা অজস্র মানুষের বুকে স্বপ্নে জাল বুনে দিয়েছে প্রোগ্রামিং এর সুতোয় ।

এমন তিনজন যাদুকর এর কথা বলি । যাদুকররা প্রত্যেকেই এক এক জন   ঝানু প্রোগ্রামার । প্রথমে যার কথা বলবো তিনি  ২০০৫ থেকে ২০১০ সালে প্রায় সব  প্রোগ্রামিং কন্টেস্টে কখনোই দ্বিতীয় হননি । এমনকি আন্তর্জাতিক পর্যায়ে ও গিয়েছেন । মজার ব্যাপার হচ্ছে প্রতিবছর বাংলাদেশে রেজ়িওনাল প্রোগ্রামিং কন্টেস্ট হয় , যে টীম রেজিওনাল এ প্রথম বা দ্বিতীয় হবে তারাই আন্তর্জাতিক পর্যায়ে যাবে । উনি তখন কলেজ়ে পড়তেন । চীনের ফুদানকে এর পরে থাকলেও বুয়েট কে পেছনে ফেলে তার দল দ্বিতীয় হয়ে গেল ,আর পেছনে দেশের ৬০ -৭০ টা দল ,সারা বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় । তবে বয়স কম হওয়াতে তখন আন্তর্জাতিক পর্যায়ে না যেতে পারলেও পরে বুয়েটে পড়া অবস্থায় ঠিকই আন্তর্জাতিক পর্যায়ে গিয়েছিলেন । তিনি হচ্ছেন শাহরিয়ার রউফ নাফি ভাই ।২৪  বছর বয়সেই  প্রোগ্রামিং এ অসাধারণ স্কিল এর পুরষ্কার ও মিলেছে । পেয়েছেন গুগলের হেডঅফিসে চাকুরী । বর্তমানে গুগল এ চাকুরী, পৃথিবীর সবচেয়ে সম্মানজনক চাকুরী গুলোর একটি ।

উনার সাথে আরো একজনের চাকুরী হয়েছে গুগলে । তিনি হচ্ছেন বুয়েটের মুন্তাসির মাশুক ভাই । প্রোগ্রামিং এ উনি ও কম যান না ।আন্তর্জাতিক পর্যায়ে গিয়েছিলেন ।বাদ দেয়া যাবেনা DU এর জানে আলম জান ভাইয়ের কথাও ।জানে আলম জান ভাই অবশ্য অনেক আগের থেকেই  বিখ্যাত । কেন ? আপনি ইউভার র‍্যাঙ্কলিস্ট এর টপ এ যদি কারো নাম দেখেন আপনার গর্বে বুক ফুলে  উঠবেই কারন আপনি তাতে এই বাঙ্গালির নাম দেখবেন । উনার ও যোগ্যতার প্রাপ্তি মিলেছে ,ধন্য গুগল উনাকে পেয়ে ।

পৃথিবীর অনেক দেশের কোটি প্রতিযোগীর ভিড়ে যারা গুগল এম্পলয়ী হয়েছেন তাদের মাঝে আমাদের দেশ  থেকে প্রতিবছর ২-৩ জন অন্তত আছেন ,আমাদের জন্য নিঃসন্দেহে  গৌরবের ব্যাপার । আমি জানি আমার কাজ নয় গুগলে যাওয়া ,তবুও কোন বেশি রূপসী মেয়ে দেখলেই বুকে  ব্যথা বাজে “ইশ আমার ইয়ে যদি এমন হত…..”, তেমনি প্রত্যেক বছর এই সব মেধাবী মানুষদের দেখে তীব্র বাসনা জাগে “যদি পেতাম, গুগলে একটা টাইপিস্টের ও চাকুরী “। আমার মত অনেকেই এইটাই ভাবে ।

মনে করুন আপনার অত সম্মানী চাকুরীর  থোরাই কেয়ার করেন ,আপনার কাছে রুপসী মেয়ে আর অর্থই  সব । তাহলে জেনে রাখুন  গুগলে এক বছর চাকুরী করলেই কোটিপতি হওয়া যায় । আর গুগল এম্পলইয়িরা  চাইলে মন্ত্রী,কর্ণেল  , সচিবের মেয়ে অনায়াসে ঘায়েল করে ফেলতে পারে , জানেনই তো সচরাচর এদের বউ গুলো হয় অপ্সরী , আর এদের মেয়েরা ও হয় পরীর মত সুন্দরী ,তাই গুগল এম্পলইয়িরা প্রচুর  ধন-সম্পদের মালিক হয়ে যায় শ্বশুরবাড়ির সূত্রে ।  আর পরী বুকে নিয়ে ঘুমান ।

যাই হোক স্বপ্ন দেখা শুরু করেননি তো ?


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

প্রডিজি - মুহম্মদ জাফর ইকবাল
জাভা মোবাইলের FOLDER আইকন পরিবর্তন এবং FOLDER HIDE করুন কোনো SOFTWARE ছাড়াই...!!!
VB এর সাহায্যে অল্প কোডে ঘরি বানান (২)
মাইএসকিউএল MySQL part-9 (মাইএসকউএল এর Bitwise Operator)
ইন্টারনেটে আয় করুন চারটি সাইট থেকে ফেসবুক লাইক , গুগল+, টুইটার follower, ইউটিউব views , ওয়েবসাইট ভিজ...
কিভাবে নিজে নিজেই ভাল মানের প্রোগ্রামার হওয়া যায় ?
দ্রুতগতির ইন্টারনেট সংযোগ পেতে গুগল ওয়াই-ফাই

মন্তব্য দিনঃ

comments

About the author

শহীদ শাকিল নিহন

পারিনা নং ১

Permanent link to this article: http://techtweets.com.bd/programming/shohed-shakil/10469

16 comments

Skip to comment form

  1. ঐ ছেলেটি
    jakir

    শাকিল ভাই, প্রোগ্রামারদের নিয়ে ও মজা??? ভালোই। কবে গুগলে জয়েন করছেন?

  2. শহীদ শাকিল নিহন

    জ্বী গুগলে থালা বাসন মোছা , ফ্লোর মুছার কাজে অনেক লোক নেয় । 😛

  3. Mazhar Hossain

    Vala paisi

    good lck for google dc

  4. শহীদ শাকিল নিহন

    তাও ভালো ,কাউকে বলব না যে কী করি ,বলব গুগলে আছি ।

  5. Rejvi

    পোস্টটি পড়ে ভাল লেগেছে আপনাকে ধন্যবাদ……

  6. শহীদ শাকিল নিহন

    আপনাকে ও ধন্যবাদ । কী, পরী নিয়ে ঘুরতে ইচ্ছা হয় ?

  7. desher_manus

    সাকিল ভাই আজকাল গুগল এ যাওয়ার সপ্ন দেখছেন।ভাল।তাই বলে দেশের মানুসের কথা ভাইবেন।সব মাল গুল যদি আমদের ছেরে গুগল এর সম্পত্তি হন,তাহলে দেশের কি হবে? দেশের উন্নয়নে যদি আপনারআ যদি ভুমিকা না রাখেন…

  8. শহীদ শাকিল নিহন

    বাইরে খালি স্বপ্নই দেখমু , আর স্বপ্নই দেখমু ………………………

  9. উজ্জল

    🙂

  10. শহীদ শাকিল নিহন

    হাসেন কেন ? আপনার ঘটনা কী , পরী নিয়ে ঘুরতে ইচ্ছা হয় ?

  11. monzu vai

    Shakil programmer .

    1. শহীদ শাকিল নিহন

      বাইরে খালি স্বপ্নই দেখমু , আর স্বপ্নই দেখমু ………………………

  12. MNUWORLD

    ইহা মানা যায় নাহ!!!! আপনি স্বপ্ন দেখবেন আমরা দেখতে পারব নাহ!!!! আর আমরা প্রোগ্রামাররা কোথায় যাব!!!! তয় আপনের লেখা দেখে স্বপ্ন দেখতে ইচ্ছা করতাছে!! (স্বপ্ন এর ইমো)

  13. শহীদ শাকিল নিহন

    দেখতে থাকেন , হয়ে যেতে ও পারে ।

  14. Masud

    thank u bai. valo luglo.

  15. শহীদ শাকিল নিহন

    আপনাকে ও ধন্যবাদ , কী, পরী নিয়ে ঘুরতে ইচ্ছা হয় ?

মন্তব্য করুন