«

»

এন্ড্রোয়েড এপলিকেশন তৈরি শুরু করার জন্য প্রাথমিক টিউটোরিয়াল ও গাইড লাইন।

কোন কিছু শুরু করার আগে অনেক গুলো মিথ্যে ধারনার কারনে শুরু করাই হয় না। এন্ড্রোয়েড এপলিকেশন ডেভলপ করা শিখব, তখন চিন্তা করলাম আমার তো এন্ড্রোয়েড ফোন নেই তাহলে এপলিকেশন টেস্ট করব কিভাবে? তাই যতদিন না এন্ড্রোয়েড কিনতে পারছি ততদিন এন্ড্রোয়েড এপ তৈরি করা শিখাও বন্ধ গোষণা করছি। ফোন কেনার পর যখন শেখা শুরু করছি, তত দিনে বুঝে গেছি যে এপলিকেশন তৈরি করার জন্য এন্ড্রোয়েড ফোন লাগে না। ভার্সুয়াল ইমিউলেটর থাকে যা দিয়ে এপলিকেশনটি টেস্ট করা যায়। আপনারা হয়তো লেখা পড়ে হাসতে পারেন, কি বোকামি করছি তাই না? যাইহোক, আপনার যদি এন্ড্রোয়েড ফোন থাকে তাহলে ভালো কথা, না থাকলে মন খারাপ করার দরকার নেই। ভার্সুয়াল ডিভাইস/ ইমিউলেটরেই মজা পাবেন। বিদ্রঃ কোন  ভুল হলে ক্ষমা করে দিবেন, আর সমস্যায় পড়লে মন্তব্যের মাধ্যমে জানালে আমি উত্তর দিতে পারব। সাথে সাথেই আমি ইমেইলের মাধ্যমে আপনার মন্ত্যব্য পেয়ে যাবো। তাই শুরু করার পথে কোন সমস্যায় পড়ে থেমে না গিয়ে চেষ্টা করবেন আশা করি :)

প্রথমে Android ADT Bundle  ডাউনলোড করে আনজিপ করে নিন। তার জন্য ভিজিট করুনঃ

  আনজিপ করার পর আপনি Eclipse ফোল্ডার থেকে Eclipse.exe ওপেন করুন।এবার আপনি Android App তৈরি করার জন্য প্রস্তুত।

Eclipse থেকে File >> New >> New Android Project এ ক্লিক করে নতুন একটি প্রজেক্ট খুলতে পারবেন।

new test project

আপনার এপলিকেশনের নাম দিন। প্রজেক্ট এবং Package Name এর নাম দিন। তারপর নেক্সট এ ক্লিক করুন। Configure Launcher Icon থেকে আপনার পছন্দের আইকন এবং রঙ দিন। কিছু না দিলে ডিফল্ট মান ব্যবহার করা হবে। এভাবে নেক্সট করে ফিনিস করুন। তাহলে আপনার জন্য একটা টেস্ট এপলিকেশন তৈরি হবে। এবার আপনার ইচ্ছে মত কোড লেখার জন্য তৈরি হয়ে গেছে। আপনাকে প্রথমে XML layout এর গ্রাফিক্যাল লেয়াউট দেখাবে।

 কোড দেখতে চাইলে নিচের দিক থেকে activity_main.xml এ ক্লিক করে দেখে নিতে পারেন।  Eclipse এর Package Explorer এ আপনি যদি আপনার এপলিকেশনের ফাইল দেখেন তাহলে অনেক গুলো ফাইল দেখতে পাবেন।  ঐখানে অন্যান্য জাভা ফাইল, ক্লাস ফাইল এবং লাইব্রেরী গুলো রয়েছে। আস্তে আস্তে ঐগুলো জানার চেষ্টা করুন ইন্টারনেটের সাহায্য নিয়ে।

জাভার কোড গুলো দেখতে প্যাকেজ এক্সপ্লোরারের Src ফোল্ডারের ঐখান থেকে দেখতে পারবেন।

new test project java

এবার আপনি প্রজেটটি রান করানোর জন্য বা টেস্টিং এর জন্য প্রস্তুত।

রান করার জন্য Run Menu থেকে Run এ ক্লিক করে রান করা যাবে। বা Ctrl + F11 এ ক্লি করেও রান করানো যাবে। অথবা Run Icon এ ক্লিক করেও রান করানো যাবে। নিচের ছবিটি দেখতে পারেনঃ

run android project

অ্যাপ টেস্ট আগে আমরা একটি এন্ড্রোয়েড ভার্সুয়াল ডিভাইস/ইমিউলেটর তৈরি করে নি।  তার জন্য  Eclipse এর আইকন নেভিগেশন মেনু থেকে Android Virtual Device Manager ওপেন করুন।

তাহলে Android Virtual Device Manager ওপেন হবে। ঐখানে এখনো কোন Android Virtual Device নেই কারন আমরা তৈরি করি নি। একটা তৈরি করার জন্য New তে ক্লিক করুন।

  • প্রথমে আপনার ডিভাইসের একটা নাম দিন, যেমনঃ JellyBean [ কোন স্পেস থাকতে পারবে না]
  • Target থেকে এন্ড্রোয়েডের কোন ভার্সনের ভার্সুয়াল ডিভাইস তৈরি করবেন তা ঠিক করুন। আমি 4.1 সিলেক্ট করলাম।
  • SD Card অংশ থেকে আপনার ভার্সুয়াল ডিভাইসের জন্য কতটুকু স্টোরেজ দিবেন তা দিন। ১ জিবি- আপনার হার্ডিস্কের ক্ষমতা অনুযায়ী দিতে পারেন।
  • অন্যান্য গুলো আপাতত ডিফল্ট হিসেবে রাখুন।  তারপর Create AVD তে ক্লিক করুন। তাহলে আপনার জন্য একটা ভার্সুয়াল ডিভাইস তৈরি হয়ে হবে।
  • এবার ভার্সুয়াল ডিভাইসটি সিলেক্ট করে Start এ ক্লিক করুন এবং লঞ্চ করুন। তাহলে আপনার ভার্সুয়াল ডিভাইস ওপেন হবে। দেখুন আমার ভার্সুয়াল Jelly Bean :)

  • আপনি Ctrl+F11 চেপে স্কিন রোটেট করতে পারবেন।

আমাদের এন্ড্রোয়েড ভার্সুয়াল ডিভাইস রেডি। এবার প্রথমটি আমরা রান করে দেখতে পারি।

সব কিছু ঠিক আছে কিনা তা চেক করার জন্য  Eclipse এর Run বাটনে ক্লিক করুন। এবং Android Application সিলেক্ট করুন। তাহলে আপনার ভার্সুয়াল ডিভাইসে আপনাকে আপনার প্রথম টেস্ট এপলিকেশন দেখাবে।

 

স্বাগতম এন্ড্রোয়েডে এপলিকেশন ডেভলপমেন্টের দুনিয়ায় :) আশা করব সুন্দর কিছু এপলিকেশন তৈরি করতে পারবেন আমাদের জন্য। নিচের লিঙ্ক গুলো ভিজিট করতে ভুলবেন না।

আমি চেষ্টা করব আরো কিছু ভিডিও টিউটোরিয়ালের লিঙ্ক দিতে। YouTube এ গিয়ে আপাতত Android App Development / Android Games Development ইত্যাদি লিখে সার্চ করে দেখা শুরু করুন। পরবর্তিতে আমি ওয়েব টেকনলজি ব্যবহার করে মোবাইল এপলিকেশন তৈরি নিয়ে লিখব ইনশাহ আল্লাহ। একটা অনুরোধ করব, আপনার কেমন লাগলো, কিভাবে আমার লেখা উচিত তা জানিয়ে মন্তব্য করুন প্লিজ। তাহলে বুঝতে পারব কারো কাজে আসবে লেখাটি। টেকটুইটস এ ফেসবুকের মাধ্যমেও মন্ত্যব্য করা যায়।

আপনার জন্য অনেক অনেক শুভ কামনা। 

এ সম্পর্কিত আরো কিছু টুইট:

মন্তব্য দিনঃ

comments

About the author

জাকির হোসাইন

প্রোগ্রামিং বা ফ্রীল্যান্সিং নিয়ে কোন প্রশ্ন থাকলে টেকটুইটস সাহায্য বিভাগে পোস্ট দিতে পারেন অথবা আমাকে ফেসবুকে মেসেজ দিতে পারেন।

Permanent link to this article: http://techtweets.com.bd/programming/jakirbdl/30041

4 comments

1 ping

Skip to comment form

  1. pagol
    pagol

    Nice post.Ai rokom akta post ar ashai cilam ato din.Apnak onak dhonnobad.Amar kaj a asbe.

    1. ঐ ছেলেটি
      jakir

      আপনাকেও ধন্যবাদ। কাজে আসবে জেনে খুসি হলাম :)

  2. GM.ornob

    কি আর বলবো ভাই আপনার পোস্ট দেখে দৌড়ে আসলাম , তাও আবার android ! তাহলে android গল্পটা শুনুন , জানুয়ারী মাসের দিকে android ডেভেলপ নিয়ে উঠেপড়ে লাগা , তারই ফলস্রুতিতে android সেট কেনা । android developing সফটওয়্যার ইন্সটল করা খুবই দ্রুহ ছিল যেহেতু সবই শালা অনলাইন ডাউনলোড ইন্সটল বেসড । তার পরও সাহস করে একদিন Eng ব্লগ পড়ে ইন্সটল দিয়ে অন্যান্য কাজ কর্মে লেগে গেলাম শেষে ঘুম দিলাম ইন্সটল শেষ হল Bandwidth -এর ত বারটা বেজে গেছে তা না হয় গেল এখন পড়ে পড়ে ইন্সটল ও সেটআপ শুরু করলাম , সবকিছু ঠিকঠাক হল কিন্তু Virtual device create করার সময় ঝামেলা শুরু হল , শেষে অনেক কষ্ট করে লাভ হল না ! , আবার FB তে যত ডেভেলপার আছে তাদের কাছ থেকে জানতে লাগলাম “আপনার কি জানা কোন android developer আছে ” সব না বাক্য ! ।
    যাক শেষমেষ আপনি শুরু করলেন দেখে ভাল লাগছে :-)
    আশা রাখি অনেক দূর এগিয়ে যাবেন । আচ্ছা একটি কথা এরা কি ofline install based সিস্টেম তৈরি করবে না ? আমাদের ত আর broadband নাই :-( রবিই ভরসা , আপনাকে অনেক ধন্যবাদ পোস্টের জন্য

  3. Mortoza KONOK
    Mortoza KONOK

    khushi hohaw kisu nai vai. jenes ta asolei kajer. thanks to all who read and write.

মন্তব্য করুন