«

»

কোডিং যুদ্ধ – কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শিখবেন?

পৃথিবীতে মানুষের ভাষার যেমন অভাব নেই তেমনি অভাব নেই কম্পিউটার প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এর ও। এত বেশি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের মধ্যে আপনি কোনটাকে বেছে নিবেন? কোনটার মূল্য বেশি? কোনটা শিখলে আপনি নিজেকে প্রকাশ করতে পারবেন? কোন ল্যাঙ্গুয়েজটি একটু বেশি সহজ? কাজ বেশি কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এর?

এত গুলো প্রশ্ন উকি দেয় মনে কোন একটা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শেখার আগে। তবে বাস্তবতা হচ্ছে একজন ভালো প্রোগ্রামারকে অনেক গুলো প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এর ধারনা রাখতে হয়। এক একটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ তৈরি হয়েছে এক একটি যাগায় কাজ করার কথা চিন্তা করে। তাই আগে সমস্যা জেনে এলগরিদম তৈরি করে তার পর সমস্যাটা সমাধান করার জন্য মূলত প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ বেচে নেওয়া উচিত। কিন্তু সাধারন একজন ছাত্র, যে প্রোগ্রামিং সম্পর্কে জানতে চায় সে কোনটা বেচে নিবে?
আমরা এ পর্যন্ত বাংলাদেশে প্রায় সবাই প্রাতিষ্ঠানিক ভাবে সি দিয়েই শুরু করছি। সি কে প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের মা বলা হয়। তাই বলে কি আপনি ও সি দিয়ে শুরু করবেন? নাহ! একটু ভেবে নিন এবার। কোনটা দিয়ে আপনি শুরু করবেন। বা কোনটা শিখলে আপনার লক্ষ্যে যেতে পারবেন। যারা কম্পিউটার সাইন্সে, ভবিশতে কম্পিউটার বিজ্ঞানি হবেন তাদের জন্য সি শেখা হয়তো জরুরি।। কিন্তু আমার মত একজন সাধারন ছাত্র তাকে বেচে নিতে হবে ভালো একটা লাঙ্গুয়েজ। সি এর মত কঠিন ল্যাঙ্গুয়েজ এর ধরকার নেই।

আমি পাইথন এখনও ভালো করে পারি না, তব অনলাইনে ঘাটাঘাটি করে যা জানলাম তা হচ্ছে পাইথন অনেক সহজ। যারা প্রোগ্রামিং শিখতে চায় তারা নিজে নিজেই কোন প্রাতিষ্ঠানিক গাইড লাইন ছাড়া পাইথন শিখতে পারে। এটা হিউম্যান ল্যাগুয়েজ এর কাছা কাছি। তাই আপনি যদি কম্পিউটার সাইন্স ব্যাকগ্রাউন্ডের না হয়ে থাকেন আজই পাইথন শেখা শুরু করতে পারেন। বাংলা টিউটোরিয়াল পেতে এখানে একটু ক্লিক করুন। আপনি বড় এক জন প্রোগ্রামার না হতে পারলে বলতে পারবেন আমি প্রোগ্রামিং পারি বা আমি পাইথন পারি। আর ঐখানে গেলেই শিখার জন্য অন্যান্য লিঙ্ক গুলো পেয়ে যাবেন। এখানে পাবেন পাইথন নিয়ে আরেকটা বাংলা সাইট। শুরু করার জন্য যথেষ্ট।
আমি প্রথমেই পাথন বলার কারন পরিষ্কার হবে নিচের ইমেজটা দেখলে। ইমেজের উপর ক্লিক করলে বড় করে দেখতে পারবেন। তার পর একটু সময় নিয়ে ভালো করে ইমেজটা লখ্য করুন। অনেক কিছু পরিষ্কার হয়ে যাবে।

এখানে কিছু কিছু তথ্য ভুল আছে। ভুল থাকাটাই স্বাভাবিক। তবে আমাদের মূল লক্ষ্য সম্পর্কে জানার জন্য যথেষ্ট। আপনি হয়তো লক্ষ্য করবেন PHP সব চেয়ে এগিয়ে রয়েছে তার পর ও আমি পাইথন শিখার কথা বলছি। PHP এগিয়ে রয়েছে কারন এর কাজ বেশি। আবার পিএইচপি জানা লোক ও বেশি। এখন আপনি যদি পিএইচপি জানেন তাহলে অনেক ভালো করে জানতে হবে, এডভান্স লেভেলে। পুরাতন দের সাথে প্রতিযোগিতা করে আপনাকে জিততে হবে, কাজ করতে হবে। কিন্তু পাইথন মোটামুটি লেভেলে জানলেই আপনি কাজ করতে পারবেন। আগেই বলছি পাইথন হিউম্যান ল্যাঙ্গুয়েজ এর কাছা কাছি। আপনি মোটামুটি লেভেলের জ্ঞান হলেই অনেক কিছু করতে পারবেন।
আশা করি আপনি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শিখর ইচ্ছে থাকলে আজই ঠিক করতে পারবেন কোনটা শিখেন…
ভালো থাকবেন সবাই। সবার জন্য শুভ কামনা।
জাকির হোসাইন।

এ সম্পর্কিত আরো কিছু টুইট:

কি আছে আধুনিক গ্রমীনফোন ইন্টারনেট মোডেমে
বাংলা টিউটোরিয়াল শেখার সেরা একটি সাইট
এ্যান্ড্রয়েড ফোন দিয়েই ছবিকে ফ্রেমে বাঁধুন, ছবি করুন আকর্ষণীয়!!
আর নয় PTC এবার আরো সহজে আয় করুন প্রথম দিনেই টাকা তুলতে পারবেন ।
খুব সহজে টাকা ইনকাম করুন।
একটু অন্যভাবে শিখে নেই কিভাবে ব্লগার এর পেইড থিমের লক করা ফুটার ক্রেডিট রিমুভ করবেন।
প্রোগ্রামিং এ মনোযোগ ধরে রাখতে ৩টি কৌশল

মন্তব্য দিনঃ

comments

About the author

জাকির হোসাইন

প্রোগ্রামিং বা ফ্রীল্যান্সিং নিয়ে কোন প্রশ্ন থাকলে টেকটুইটস সাহায্য বিভাগে পোস্ট দিতে পারেন অথবা আমাকে ফেসবুকে মেসেজ দিতে পারেন।

Permanent link to this article: http://techtweets.com.bd/programming/jakirbdl/19733

মন্তব্য করুন