«

»

দুরন্ত তৌফিক

ফেসবুকের কার্যকরি ৭ টি গ্রুপ যা আপনার দৈনন্দিন জীবনকে সহজ করে তুলবে

যদি প্রশ্ন করা হয় যে ২৪ ঘন্টার মধ্যে কতক্ষণ আপনি ফেসবুক ব্যবহার করেন? তাহলে অনেকেই হয়ত উত্তর দিবে যে, ইয়ে মানে! আমি তো বেশি চালাই না,  যখন কোন কিছু করার থাকে না বা একঘেমিয়ে লাগছে শুধু তখনই কাজের মাঝে ফেসবুকে কয়েকবার ঢুকে একটু দেখে আসি। কিন্তু এই কয়েকবার করে করেই, যে দিনের একটা বড় সময় আমরা ফেসবুকে কাটিয়ে দেই তা কিন্তু আমরা সবাই জানি। আবার ফেসবুক ছাড়া এখন থাকাটাও বেশ বেমানান। তাহলে কি এমন করা যায় যাতে ফেসবুক টা একটু কাজে লাগে? এজন্য আজ আপনার সাথে পরিচয় করিয়ে দিব ফেসবুকের কার্যকরী ৭ টি গ্রুপ যা আপনার দৈনন্দিন জীবনকে কিছুটা হলেও সহজ করে তুলবে।

১) ফুড ব্যাংক (Food Bank): নগরবাসীদের কাছে বেশ জনপ্রিয় ট্রেন্ড হচ্ছে রেস্টুরেন্টে খেতে যাওয়া। এলাকার কোন রেস্টুরেন্টে কেমন খাবার পাওয়া যাচ্ছে তা তো আর সব টেস্ট করে জানা সম্ভব নয়। এই সমস্যার সহজ সমাধানই হচ্ছে ফেসবুকের ফুড ব্যাংক গ্রুপ। যে কোন রেস্টুরেন্টের নাম লিখে গ্রুপে সার্চ করলেই পেয়ে যাবেন সেই রেস্টুরেন্টের বিভিন্ন খাবারের রিভিউ ও ছবি।ফলে খাবার অর্ডার দেওয়ার আগেই আপনি জানতে পারবেন কোন খাবারটি কেমন খেতে।

গ্রুপ লিংক: https://www.facebook.com/groups/foodbankbd/
 

২) ট্রাভেলার্স অফ বাংলাদেশ (Travelers of Bangladesh): দেশে-বিদেশে দেখা-অদেখা অনেক জায়গার সন্ধান পাবেন এই গ্রুপে। আপনি যদি ভ্রমণপ্রিয় হন তবে এই গ্রুপে আপনি পেয়ে যাবেন আপনার সহযাত্রীদের। ভ্রমণ সংক্রান্ত যেকোন তথ্য পেতে এই গ্রুপে একটু পোস্ট করে দেখুন,  শতশত ভ্রমণপ্রিয় মানুষ আপনার সাহায্যে এগিয়ে আসবে। এছাড়া কোন ট্যুরিস্ট স্পটে কিভাবে যাবেন,কোথায় থাকবেন, কত বাজেট লাগবে যেতে, কোন অঞ্চলের বিখ্যাত কি খাবার চেখে দেখা বাঞ্চনীয় তার সবই পাবেন এই গ্রুপে।

গ্রুপ লিংক: https://www.facebook.com/groups/mail.tob/
 

৩) ল এন্ড পাবলিক (Law & Pubic): নাগরিক জীবনে আইন জানা থাকলে অনেক ক্ষেত্রেই আপনি আপনার অধিকার সহজেই প্রতিষ্ঠা করতে পারবেন। শুধুমাত্র আইনের সীমিত জ্ঞান থাকার কারণে অনেকেই হয়রানির শিকার হয়। আপনার ব্যবসায়িক, পারিবারিক, জমিজমা বা কোন মামলা পরিচালনা সংক্রান্ত যেকোন আইনি পরামর্শ পাবেন চমৎকার এই গ্রুপটিতে। গ্রুপেটিতে বাংলাদেশ সুপ্রিম কোর্ট সহ বিভিন্ন জেলা কোর্টের বিজ্ঞ আইনজীবীগণ রয়েছে। আপনার সমস্যাটি বিস্তারিত লিখে পোস্ট করলে তারা যতদ্রুত সম্ভব সঠিক পরামর্শ দিয়ে সহায়তা করে থাকেন।

গ্রুপ লিংক: https://www.facebook.com/groups/LawPublicBD

৪) ভয়েস অব রাইটস (Voice of Rights): আশেপাশে ঘটে যাওয়া বিভিন্ন অন্যায় অবিচার ও শোষণ নির্যাতনের ঘটনা তুলে ধরা হয় এই গ্রুপটিতে। সিটিজেন জার্নালিজম বা নাগরিক সাংবাদিকতা প্র‍্যাক্টিসের একটি অসাধারণ প্লাটফর্ম বলতে পারেন এই গ্রুপটি। আপনি কোন অবিচার দেখলে সেটি ভিডিও করে এই গ্রপটিতে পোস্ট করে জনমত তৈরি করতে পারেন।

গ্রুপ লিংক: https://www.facebook.com/groups/voiceofrigthts
 

৫) চাকরি খুজব না চাকরি দেব: উদ্যোক্তা তৈরির লক্ষ্যে প্রতিষ্ঠিত এই গ্রুপটিতে পাবেন ব্যবসা সংক্রান্ত অনেক তথ্য। কোন স্টার্ট আপ শুরু করার আগে এই গ্রুপটিতে একটু ঢু মেরে আসুন। দেখবেন আপনার মত অনেক উদ্যমি লোকজন কতশত কারবারি করে জীবিকা নির্বাহ করছে। এই দুর্দিনের সময়ে চাকরি যেখানে সোনার হরিণ সেখানে ব্যবসা ছাড়া তো গতি নেই। কিন্তু ব্যবসা কি নিয়ে করবেন,  কিভাবে করবেন, পার্টনার কোথায় পাবেন, মূলধনের জোগাড়ই বা কিভাবে করবেন ইত্যাদি বিভিন্ন প্রশ্নের উত্তর পাবেন এই গ্রুপটিতে। এছাড়া গ্রুপটি বছরের সেরা উদ্যোক্তাদের একটি সম্মাননাও দিয়ে থাকে।

গ্রুপ লিংক: https://www.facebook.com/groups/uddokta
 

৬) রক্তদানের অপেক্ষায় বাংলাদেশ: আমাদের মধ্যে অনেকেই আছে যারা রক্ত দিতে ভয় পায়। কিন্তু আপনি জানেন আপনার এক ব্যাগ রক্ত দিয়ে আপনি একজন মানুষের জীবন রক্ষা করতে পারেন। রক্ত সৃষ্টিকর্তার দেওয়া এমন একটি জিনিস যা আপনি বাজারে কৃত্রিমভাবে বানাতে পারবেন না। শুধুমাত্র একজন মানুষের পক্ষেই আরেকজন মানুষকে রক্ত দিয়ে সহায়তা করা সম্ভব। এই রক্তের মর্যাদা তখনই বুঝা যায় যখন আপনার পরিচিত কারও রক্তের প্র‍য়োজন হয়। প্রায়ই দেখা যায় ডাক্তার একটি টাইম ফ্রেম দিয়ে দেয় যে এই সময়ের মধ্যে নির্দিষ্ট গ্রুপের রক্ত জোগাড় করে রোগিকে দিতে হবে। আপনি চিরুনি অভিযান চালিয়েও কোথাও নির্দিষ্ট সেই গ্রুপের রক্তের সন্ধান পাচ্ছে  না। এই বিপদের মহূর্তে আপনাকে সহায়তা করতে পারে এই গ্রুপটি। যেখানে রক্তদাতারা নিয়মিত পোস্ট দিয়ে জানায় যে তার রক্তের গ্রুপ এটা এবং তিনি অমুক এলাকার বাসিন্দা। যদি আশে পাশে কারও তার রক্তের প্রয়োজন হয় তাহলে যেন তাকে নক করা হয়। অর্থ্যাত এই গ্রুপে রক্তদাতারা উন্মুখ হয়ে থাকেন মানুষের বিপদের সময় পাশে দাড়ানোর জন্য।

 

৭) হায়ার স্টাডি এবরোড:  উচ্চ শিক্ষার জন্য বিদেশ যেতে চাচ্ছেন অথচ জানেন না কিভাবে কি করতে হবে? এই ঝামেলার সহজ সমাধান রয়েছে এই গ্রুপটিতে। ভিন্ন ভিন্ন দেশের উচ্চ শিক্ষায় অধ্যায়নরত অনেক শিক্ষার্থী রয়েছে এই গ্রুপটিতে। আপনি যেই দেশের ভার্সিটিতে আবেদন করতে চাচ্ছেন সে ভার্সিটিতে আবেদন করার প্রক্রিয়া, পড়তে কত খরচ হবে, স্কলারশিপ এর সুযোগ আছে কিনা এসব হাজারো প্রশ্নের উত্তর পেয়ে যাবেন এই গ্রুপটতে। অনেকেই উচ্চশিক্ষায় যাওয়ার জন্য  অনেক এজেন্সির সহায়তা নেয় যারা ৯৯% ই আপনাকে ভুল তথ্য দিয়ে লাখ টাকা বাগিয়ে নিবে। তাই এজেন্সির মাধ্যমে না গিয়ে নিজের আবেদন প্রক্রিয়া নিজেই সম্পন্ন করুন এই গ্রুপটির সহায়তা নিয়ে।

 

এই গ্রুপগুলো ছাড়াও আরো অনেক চমৎকার গ্রুপ রয়েছে ফেসবুকে যা আমাদের প্রতিদিনকার জীবনকে অনেকটা স্বাচ্ছন্দ্যময় করে তুলছে। আপনার জানা এরকম কোন কার্যকরি গ্রুপের নাম জানা থাকলে কমেন্ট করে অবশ্যই জানিয়ে দিন।
ধন্যবাদ।


মন্তব্য দিনঃ

comments

About the author

দুরন্ত তৌফিক

দুরন্ত তৌফিক

তিনি একজন মানুষ এতে কোনো সন্দেহ নেই।সতর্কীকরণ বার্তা এই যে তিনি বিভিন্ন ভার্চুয়াল মাদকদ্রব্যের প্রতি তীব্রভাবে আসক্ত।তার মধ্যে অন্যতম 'ব্লগিং'। যা তিনি সবচেয়ে বেশী সেবন করে থাকেন।বর্তমানে নটর ডেম কলেজে শিক্ষারত ও টেকটুইটস-এ মডারেটরের দায়িত্ব পালন করছেন। (ধন্যবাদ।)

Permanent link to this article: http://techtweets.com.bd/prob-solution/towfiq/81043

মন্তব্য করুন