«

»

দেখে নিন এডবি ফটোশপ সিএস৬ এ আভ্র দিয়ে কিভাবে বাংলা লিখবেন

আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? আশা করি ভালো। আমিও আপনাদের দোয়াতে ভালোই আছি। টিউন লিখে আপনাদের ভালোই সারা পাচ্ছি। আমি বেশ কয়েকদিন যাবৎ ফটোশপ নিয়ে টিউন করছি। এতে আমার নিজেরও প্র্যাকটিস হচ্ছে আর আপনাদেরও কিছু জানাতে পারছি। টিউনে ভালো সাড়া পেলে টিউন করার ইচ্ছা বেড়ে যায়। আমি যথা সম্ভব ছোট টিউন করার চেষ্টা করি কিন্তু বুঝিয়ে লিখতে গেলে টিউন সামান্য বড় হবেই। এতে দয়া করে আপনারা বিরক্ত হবেন না। আজ আমি খুব দরকারি একটি টিউন করতে যাচ্ছি। বাংলা আমাদের আমাদের মাতৃভাষা, আমরা চাই ফটোশপে বাংলা ভাষায় চর্চা করতে। এমনকি আমাদের প্রয়োজনও পড়ে। আভ্র এখন খুব জনপ্রিয়তা লাভ করেছে। আমরা অনেকেই অভ্র ব্যবহার করা শুরু করেছি। কারণ এতে লিখতেই বেশি সুবিধা পাই আমরা। কিন্তু বাংলা লিখতে গিয়ে নানা সমস্যাতে পড়ি। যাদের ফটোশপে বাংলা লিখতে সমস্যা হয় না তারা এই টিউন না দেখলেও চলবে। তবে যাদের সমস্যা বা যারা জানেন না কিভাবে অভ্র দিয়ে ফটোশপে বাংলা লিখতে হয় তারা অবশ্যই এই টিউন পড়বেন। আশা করি আপনাদের কাজে লাগবে। তাহলে চলুন শুরু করি।

আভ্র দিয়ে ফটোশপে বাংলা লিখতে হলে আপনাকে শুধু সামান্য পরিবর্তন করতে হবে আপনার ফটোশপে। টিউনটি সহজ করার জন্য নিচে উন্নত মানের ভিডিও টিউটোরিয়াল দেয়া হল। ভিডিওটি দেখলে আপনি অবশ্যই বুঝবেন এই কাজটি কিভাবে করতে হয়। আশা করি সহজেই বুঝবেন।

এডবি ফটোশপ সিএস৬ এ আভ্র দিয়ে বাংলা লিখার নিয়মঃ

নিয়ম কিছুই না। আপনি যেভাবে অভ্র দিয়ে বাংলা লিখেন ফটোশপেও সেভাবেই লিখবেন। শুধু ফটোশপের কিছু পরিবর্তন আনতে হবে। কি পরিবর্তন তা নিচে দেখানো হল।

প্রথমে ফটোশপ ওপেন করুন। ফটোশপ ওপেন হয়ে গেলে নিচের ছবি লক্ষ করুন। উপরে মেনু থেকে Edit তারপর Preferences তারপর Type এ যান। মানে এরকম Edit>Preferences>Type

নিচের ছবির মত একটি বক্স আসবে সেখানে Middle Eastern সিলেক্ট করুন এবং Ok দিন।

এখন আপনি আপনার ফটোশপ বন্ধ করে পুনরায় চালু করুন। তা নাহলে এটা কাজ করবে না। তারপর আপনার কম্পিউটারে অভ্রতে বাংলা সিলেক্ট করুন আর ফটোশপে বাংলা টাইপ করুণ। ভিডিওতে উদাহরণ সহ দেখানো হয়েছে। ভিডিওটি নিচে দেয়া হল এবং আমার সাইট TipsLine24.Com


মন্তব্য দিনঃ

comments

About the author

t

Permanent link to this article: http://techtweets.com.bd/photography/t/74445

মন্তব্য করুন